শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৮ সফর ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
৫৬ লাখ টাকার সিগারেটসহ চোরাকারবারি আটক ফটিকছড়িতে ভুক্তভোগীর ভাই সেজে ঘুষখোর ভূমি কর্মকর্তাকে ধরলেন ডিসি আবরার হত্যা নিয়ে রাজনীতি করে কোনো লাভ হবে না: হানিফ নদী দখলের খবর দিলেই মিলবে পুরস্কার মুসা বিন শমসেরের বিরুদ্ধে দুদকের মামলা নিয়মের বাইরে না যেতে ইউজিসিকে নির্দেশ প্রধানমন্ত্রীর ফুটবলে বাংলাদেশের সম্ভাবনা দেখছেন ফিফা সভাপতি শেখ রাসেলের ৫৫তম জন্মদিনে আ. লীগের কর্মসূচি শেখ রাসেলের ৫৫তম জন্মদিনে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা প্রধানমন্ত্রীকে জার্সি উপহার দিলেন ফিফা সভাপতি প্রধানমন্ত্রীর সঙ্গে ফিফা প্রেসিডেন্টের সৌজন্য সাক্ষাৎ বাউল সম্রাট লালন ফকিরের তিরোধান দিবস আজ একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু যে কারণে প্রেমিক বা প্রেমিকা হিসাবে সাংবাদিকরাই সেরা! বাংলাদেশে কাজ করার অনেক জায়গা আছে: ফিফা সভাপতি রাজধানীতে `ফইন্নী গ্রুপের` ৬ সদস্য আটক স্পিকারের সঙ্গে সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ক্লাসিকোর ভেন্যু পাল্টানোর অনুরোধ লা লিগার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮ কাউন্সিলর নজরদারিতে যেমন ছিল নবিজির জীবনের শেষ মুহূর্তটি
১৯

আজ থেকে ইলিশ ধরা-বিক্রি বন্ধ

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

আজ বুধবার থেকে ২২ দিনের জন্য ইলিশ মাছ ধরা বন্ধ হয়ে গেছে। মা ইলিশের ডিম ছাড়া এবং প্রজননের ভরা মওসুমে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ইলিশের প্রজননকেন্দ্র মেঘনাসহ বিভিন্ন নদী মোহনা এবং বাংলাদেশের সমুদ্রসীমার মধ্যে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে। 

চাঁদপুর সংবাদদাতা জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ করায় চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজেন্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদী উপকূলীয় এলাকা এই ২২ দিন মাছ ধরা বন্ধ থাকবে।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি জানান, চাঁদপুরের ৫১ হাজার ১৯০ জন জেলে ২২ দিন সাগরে যাবে না। সরকার তাদের ২০ কেজি করে চাল বরাদ্দ দিয়েছে।

বরগুনা সংবাদদাতা জানান, ইলিশের প্রজনন মৌসুমে সরকারের নেয়া পদক্ষেপে প্রতি বছরেই বৃদ্ধি পাচ্ছে জাতীয় সম্পদ রূপালী ইলিশের উৎপাদন। ফলে এ পদক্ষেপকে সমর্থন করে ইলিশ ধরা থেকে বিরত থাকছেন জেলেরা।
গত ১০ বছরে দেশে ইলিশের উৎপাদন ৭৮ শতাংশ বেড়েছে। ফলে এখন দেশের শতাধিক উপজেলার নদীতে তা পাওয়া যাচ্ছে।
পাথরঘাটা উপজেলা মৎস্য অফিস জানায়, এ উপজেলায় প্রায় ২০ হাজার জেলে রয়েছে। তাদের মধ্যে ১৪ হাজার ৫০০ জেলে নিবন্ধিত। অন্যরা অনিবন্ধিত রয়েছে। নিবন্ধিত জেলেরা ২০ কেজি করে চাল সরকারি পাবে।

লালমোহন (ভোলা) সংবাদদাতা জানান, ভোলার লালমোহনের মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশের ভরা প্রজনন মওসুম হিসেবে আজ বুধবার থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশ ধরা, বিক্রি, মজুদ রাখা ও সব প্রকার পরিবহনে বহন করা নিষিদ্ধ ঘোষণা করেছেন মৎস্য অধিদফতর। সচেতনতার জন্য মৎস্য অফিস ও প্রশাসনের পক্ষ থেকে পোস্টার, লিফলেট, মাইকিংসহ ব্যাপক প্রচার চালানো হচ্ছে। উপজেলা মৎস্য কর্মকর্তা সুদিপ্ত মিশ্র জানান, লালমোহনে মোট নিবন্ধিত জেলে রয়েছেন ১৪ হাজার ৭৩৩ জন এবং সরকারি সুবিধাভোগী রয়েছেন ১১ হাজার ৫১৮ জন, তাদের প্রত্যেক জেলেকে ২০ কেজি চাল বরাদ্দ দিয়েছেন।

এই বিভাগের আরো খবর