• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড পটুয়াখালীতে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত
৯৮

আজ পৃথিবী ঘেঁষে উড়ে যাবে দুই ধূমকেতু

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৯  

পৃথিবীর কক্ষপথের পাশ পেরিয়ে যাবে দু’টি মাঝারি আকারের ধূমকেতু। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ তথ্য জানিয়েছে। জানা গেছে, ১৪ সেপ্টেম্বর রাতে উড়ে যাবে ২০০০ কিউডব্লিউ৭ ও ২০১০ সি০১ নামের এ দু’টি ধূমকেতু। এরা চাঁদ ও পৃথিবীর মাঝের সীমানা দিয়ে চলে যাবে তবে এর কোনো প্রভাব পড়বে না পৃথিবীতে।   

২০১০ সি০১

২০১০ সি০১

নাসা কর্মকর্তারা এ প্রসঙ্গে বলেন, আমরা উভয় ধূমকেতুর দিকে নজর রাখছি। তবে উভয়ের কক্ষপথ পরীক্ষা করার পরে, আমরা বলতে পারি যে তাদের কাছ থেকে পৃথিবীর জন্য কোনো ধরনের হুমকি নেই। 

নাসার তথ্য মতে, ২০১০ সি০১ নামের ধূমকেতুটির বিস্তার ৪০০ থেকে ৮৫০ ফুটের মধ্যে। এট যুক্তরাষ্ট্রের সময়-তারিখ অনুযায়ী ১৩ সেপ্টেম্বর (বাংলাদেশি সময়-তারিখ ১৪ সেপ্টেম্বর) রাত ১২:১২ মিনিটে পৃথিবীর কক্ষপথের পাশ দিয়ে অতিক্রম করবে। অপরদিকে  ২০০০ কিউডব্লিউ৭ নামের ধূশকেতুটির ৯৫০ থেকে ২১০০ ফুট দৈর্ঘ্যের যা বাংলাদেশ সময় ১৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টার দিকে পৃথিবীর কক্ষপথের পাশ দিয়ে চলে যাবে।

নাসা আরো জানিয়েছে যে ২০০০ সাল থেকে তারা এই ধূমকেতুদের ওপর গভীর নজর রেখে চলেছে। এই দু’টি ধূমকেতু পৃথিবী থেকে সাড়ে ৩ মিলিয়ন মাইল দূর দিয়ে চলে যাবে। তাই পৃথিবীর সঙ্গে এদের সংঘর্ষের কোনো আশঙ্কা নেই। তবে এ ঘটনা হবে প্রথমবারের মতো পৃথিবীর এত কাছ দিয়ে কোনো ধূমকেতুর চলে যাওয়া।