বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
একজন মায়ের গল্প ইমিগ্রেশন: চোখের আইরিশের তথ্য দেবে ইসি তরুণদের দেখে আমি গর্বিত: সজীব ওয়াজেদ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার দলকে এগিয়ে নিতে কর্মীদেরকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে-এমপি মুহিব বাংলাদেশকে উন্নয়নের মডেল করেছে স্থিতিশীল সরকার- আইন মন্ত্রী সেতু বিভাগ, পাট ও পিএসসিতে নতুন সচিব ঘুষের টাকাসহ দুদকের হাতে রাজস্ব কর্মকর্তা আটক আবারও ১৪ ভারতীয় জেলে আটক সাতটি অভ্যাস মানুষের ধ্বংস ডেকে আনে দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ চিফ হুইপের সঙ্গে ত্রিপুরা কংগ্রেসের চিফ হুইপের সাক্ষাৎ বাড়তি সুযোগের আশায় ভাসানচর যেতে রাজি রোহিঙ্গারা সরকার গঠনে ব্যর্থ হয়ে শেষমেশ পথ ছাড়লেন নেতানিয়াহু একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি কানাডায় আবারও জয়ী জাস্টিন ট্রুডো নকশা না মেনে গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী এখন বিশ্ব নেতা- কাদের বছরের প্রতিটি দিনই সড়ক নিরাপদ রাখতে হবে: পলক অস্ত্র মামলায় কারাগারে পাগলা মিজান
২৬

আজ পৃথিবী ঘেঁষে উড়ে যাবে দুই ধূমকেতু

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৯  

পৃথিবীর কক্ষপথের পাশ পেরিয়ে যাবে দু’টি মাঝারি আকারের ধূমকেতু। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ তথ্য জানিয়েছে। জানা গেছে, ১৪ সেপ্টেম্বর রাতে উড়ে যাবে ২০০০ কিউডব্লিউ৭ ও ২০১০ সি০১ নামের এ দু’টি ধূমকেতু। এরা চাঁদ ও পৃথিবীর মাঝের সীমানা দিয়ে চলে যাবে তবে এর কোনো প্রভাব পড়বে না পৃথিবীতে।   

২০১০ সি০১

২০১০ সি০১

নাসা কর্মকর্তারা এ প্রসঙ্গে বলেন, আমরা উভয় ধূমকেতুর দিকে নজর রাখছি। তবে উভয়ের কক্ষপথ পরীক্ষা করার পরে, আমরা বলতে পারি যে তাদের কাছ থেকে পৃথিবীর জন্য কোনো ধরনের হুমকি নেই। 

নাসার তথ্য মতে, ২০১০ সি০১ নামের ধূমকেতুটির বিস্তার ৪০০ থেকে ৮৫০ ফুটের মধ্যে। এট যুক্তরাষ্ট্রের সময়-তারিখ অনুযায়ী ১৩ সেপ্টেম্বর (বাংলাদেশি সময়-তারিখ ১৪ সেপ্টেম্বর) রাত ১২:১২ মিনিটে পৃথিবীর কক্ষপথের পাশ দিয়ে অতিক্রম করবে। অপরদিকে  ২০০০ কিউডব্লিউ৭ নামের ধূশকেতুটির ৯৫০ থেকে ২১০০ ফুট দৈর্ঘ্যের যা বাংলাদেশ সময় ১৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টার দিকে পৃথিবীর কক্ষপথের পাশ দিয়ে চলে যাবে।

নাসা আরো জানিয়েছে যে ২০০০ সাল থেকে তারা এই ধূমকেতুদের ওপর গভীর নজর রেখে চলেছে। এই দু’টি ধূমকেতু পৃথিবী থেকে সাড়ে ৩ মিলিয়ন মাইল দূর দিয়ে চলে যাবে। তাই পৃথিবীর সঙ্গে এদের সংঘর্ষের কোনো আশঙ্কা নেই। তবে এ ঘটনা হবে প্রথমবারের মতো পৃথিবীর এত কাছ দিয়ে কোনো ধূমকেতুর চলে যাওয়া।