• মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৪ ১৪২৭

  • || ২৫ রজব ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
৭ মার্চের ভাষণ বিশ্বের সম্পদ : পাটমন্ত্রী পাঁচ সংগ্রামী নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস: কাদের ৭ মার্চের ভাষণে সব নির্দেশনা দিয়েছিলেন বঙ্গবন্ধু: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬ ইতিহাস বিকৃতকারী মহল কূটকৌশল করে ৭ মার্চ পালন করছে: কাদের ৭ মার্চের ভাষণ বাঙালির মুক্তির ডাক: রাষ্ট্রপতি মুশতাককে নিয়ে বিএনপি মায়াকান্না করছে : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৫৪০ স্বল্প আয় থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ বড় সুখবর: ড. মোমেন বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের বাংলাদেশের ঝুড়ি এখন খাদ্যে পরিপূর্ণ : কৃষিমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে:আইনমন্ত্রী করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী

আন্ডারগ্রাউন্ড দলে পরিণত হচ্ছে বিএনপি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২১  

হাইকমান্ডের ব্যর্থতা, কোন্দল, একপেশে মনোভাব এবং সমন্বয়হীনতার কারণেই ব্যর্থতায় পর্যবসিত হয়ে বিএনপি ছোট দলে পরিণত হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন দলটির দায়িত্বশীল এক নেতা।

সিনিয়র এই নেতার মতে, জাতীয় রাজনীতিতে উপযুক্ত ভূমিকা পালন করা বাদ দিয়ে বিএনপি নেতারা একে অপরের পা টানাটানি, মনোনয়ন বাণিজ্যের কমিশন খেতে ব্যস্ত যার কারণে বিএনপি রাজপথে বিরোধী দলকে প্রতিহত করার বদলে আন্তর্কোন্দলে জড়িয়ে রাজনৈতিক শক্তি হারিয়ে ফেলছে। এই অবস্থা চলমান থাকলে বিএনপি অচিরেই রাজনীতিতে মুখ থুবড়ে পড়বে বলেও শঙ্কার কথা বলেছেন বিএনপির ওই নেতা।

পরিচয় গোপন রাখার শর্তে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, নিজেদের ভুল-ভ্রান্তি ও বিভেদের রাজনীতির কারণে বিএনপি আজকে ছোট দলে পরিণত হওয়ার পথে রয়েছে। এক সময়ের এতো জনপ্রিয় দল আজ কোন্দলের কারণে রাজপথে দাঁড়াতে পারে না। বৃহৎ কোন আন্দোলন করতে পারে না। আজকে সমাবেশ করতে গেলে কর্মী সংকটের আতঙ্কে থাকতে হয়। নিজেদের বিরোধের কারণে আজকে বিরোধীরা আমাদের উপর চেপে বসেছে। ২০ দলীয় জোটের ছোট ছোট দলগুলো আজকে বিএনপির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলে। বুঝেন তাহলে বিএনপির আজ কি দুর্দশা!

দলীয় হাইকমান্ডের ওপর অসন্তোষ প্রকাশ করে বিএনপির এই নীতিনির্ধারক আরো বলেন, বিএনপির হাল ভেঙ্গে পড়ার দশা হয়েছে। হাইকমান্ডকে অচিরেই দলের অভ্যন্তরীণ বিভেদ দূর করতে মন দিতে হবে। রাজনীতির অর্থ পালিয়ে বাঁচা নয়। রাজনীতি করতে হলে স্বার্থসিদ্ধির লক্ষ্য থেকে বিএনপি নেতাদের ফিরতে হবে। নিজেদের মধ্যে পা টানাটানি বন্ধ না করতে পারলে বিএনপি আগামীতে বড় ধরনের বিপর্যয়ের সম্মুখীন হতে পারে দল। তখন আফসোস করা ছাড়া আমাদের কিছু করার থাকবে না।