• মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ১৯ ১৪২৭

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন করোনাভাইরাসে আরও অর্ধশত মৃত্যু করোনায় ২৪ ঘণ্টায় ৪২ মৃত্যু, শনাক্ত ২৭৪৪ সরকারের পদক্ষেপে দেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩০৫৭ সাবরিনার জামিন নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ
১৯

আমি সবসময় দেশবাসীর অন্তরে রয়েছি: বঙ্গবন্ধু

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩০ জুলাই ২০২০  

১৯৭২ সালের ৩০ জুলাই লন্ডন ক্লিনিকে অপারেশন থিয়েটারে যাওয়ার আগেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ ও দেশবাসীর সঙ্গে তার সম্পর্ক নিয়েই ভাবছিলেন। পরদিন ৩১ জুলাই পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয় বঙ্গবন্ধু বলেন, আমি দেশবাসীর অন্তরে ও তাদের দ্বারা পরিবেষ্টিত রয়েছি। অস্ত্রোপচারের জন্য বঙ্গবন্ধু সকালে অপারেশন থিয়েটারে যাওয়ার আগে বলেন, আমি সবসময় আমার দেশবাসীর অন্তরে রয়েছি। আমি তাদের ভালোবাসি, তারাও আমাকে ভালবাসে। আমি তাদের দ্বারা সর্বক্ষণ পরিবেষ্টিত হয়ে আছি।

সেদিন লন্ডনের একটি ক্লিনিকের প্রতিটি মুহূর্তের ঘটনা যেন সমগ্র বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের আহার-নিদ্রা কেড়ে নিয়েছিল। বাংলাদেশের আপামর জনগণের অকৃত্রিম বন্ধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেহে অস্ত্রোপচার করা হবে এই সংবাদে উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে। জীবনযাত্রায় ছিল না সেই গতিশীলতা। জাতির জীবনের প্রতিটি মুহূর্ত বাংলাদেশের জনগণের কল্যাণ কামনা থেকে বিস্মৃত যে মানুষটি তিনি এক কক্ষে বিনিদ্র রজনী যাপন করছিলেন। এই সংবাদ সমগ্র জাতিকে স্তব্ধ করে রেখেছিল।

৩০ জুলাই সকালে লন্ডন ক্লিনিকে সফল অস্ত্রোপচারের পর তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘চমৎকার অবস্থায়’ আছেন বলে জানান এনার বিশেষ প্রতিনিধি আলী আশরাফ। লন্ডন থেকে প্রেরিত বার্তায় জানান, সকাল সাড়ে ১১টায় বঙ্গবন্ধু অস্ত্রোপচার করেন এবং ভবিষ্যতে যাতে অন্য কোনও সমস্যা না হয় সেকারণে আরেকটি বাড়তি অঙ্গ অপসারণ করা হয়েছে।অবজারভার

ব্যক্তিগত চিকিৎসক নুরুল ইসলাম জানান অপারেশন সফল হয়েছে। একটি পাথর অপারেশন করা হয়েছে এবং এই সুযোগে তার আরও একটি অঙ্গ অপসারণ করা হয়েছে। খবরে বলা হয়, অপারেশনে এক ঘণ্টা সময় লেগেছে। তবে বাসসের খবরে বলা হয় দুই ঘণ্টা ধরে অপারেশন চলে।

অপারেশন শেষে চিকিৎসকরা জানান বঙ্গবন্ধু চমৎকার অবস্থায় আছেন এবং অল্প সময়ের মধ্যেই তার জ্ঞান ফিরে আসবে। অপারেশনের সময় বেগম মুজিব, শেখ কামাল, শেখ ফজলুল হক মনি অপারেশন থিয়েটারে পাশের কক্ষে অপেক্ষা করছিলেন।

এদিকে চিকিৎসাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাস্থ্যের ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী উদ্বেগ প্রকাশ করেন। এক বার্তায় তিনি বঙ্গবন্ধুর আশু রোগমুক্তি কামনা করেন। এইদিনে দেশের সমস্ত উপাসনালয় বঙ্গবন্ধুর মঙ্গল প্রার্থনা করা হয়। ঢাকা বেতারের নিয়মিত অনুষ্ঠান বন্ধ করে পরিবেশিত হয় কোরআন তেলোয়াত, গীতা ও বাইবেল পাঠ। রাস্তার মোড়ে মোড়ে উৎকণ্ঠিত মানুষ শুধু একটি সংবাদের প্রত্যাশায় ছিল।। অবশেষে বিকালে ঘোষিত হয় বঙ্গবন্ধুর অস্ত্রোপচার সফল হয়েছে। তিনি বিপদমুক্ত।দৈনিক বাংলা

বাংলাদেশ রাজি হলে যুদ্ধবন্দিদের প্রত্যর্পণ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী শরণ সিং বলেন, পাকিস্তান ভারতের প্রতি শান্তিপূর্ণ মনোভাব গ্রহণ করবে এই মর্মে ভারত নিশ্চিত আশ্বাস পাবার পর এবং বাংলাদেশ সরকার সম্মতি দিলেই পাকিস্তানের যুদ্ধবন্দীদের প্রত্যর্পণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এক জনসভায় ভাষণদানকালে তিনি বলেন, সিমলা বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনার সময় প্রেসিডেন্ট ভুট্টোকে তা স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে।  তিনি আরও বলেন, সিমলা বৈঠকে বাংলাদেশ অংশগ্রহণ না করায় যুদ্ধবন্দিদের ব্যাপারে আলোচনায় অগ্রগতি হয়নি। চুক্তি প্রসঙ্গে শ্রী সিং বলেন, চুক্তি দুই দেশের মধ্যকার আলোচনার ফলশ্রুতি এবং এর ফলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার পথ সুগম হবে বলে আশা করা যায়। সরাসরি আলোচনায় অংশ নিয়ে ভারত ও পাকিস্তান  প্রমাণ করেছে যে তারা বাইরের কোনও হস্তক্ষেপ বা প্রভাব ছাড়া নিজেদের মধ্যকার বিবাদ মিটিয়ে ফেলতে সক্ষম। তিনি এও বলেন, ভারত নিরাপত্তা পরিষদকে জানিয়ে দিয়েছিল যে তারা পাকিস্তানের ভূখণ্ড ধরে রাখতে চায় না। তিনি বলেন প্রতিবেশী দুই রাষ্ট্র শান্তি ও সৌহার্দ্যের মধ্যে বসবাস করবে সিদ্ধান্ত নিয়েছে।

এই বিভাগের আরো খবর