বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী
৭২

উত্তর মেরুতে খুলছে ইগলু হোটেল

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

যাঁরা অ্যাডভেঞ্চার পছন্দ করেন, ঘুরতে যেতে চান এমন কোনও জায়গায় যেখানে বিশেষ কেউ যান না, তাঁদের জন্য সুখবর। আগামী বছরের এপ্রিলে খুলছে পৃথিবীর উত্তরতম অংশে ইগলু হোটেল। উত্তর মেরুতে ইগলুর মতো দেখতে তৈরি হোটেলগুলি পর্যটকদের জন্য বছরে এক মাস করে খুলে দেওয়া হবে।

ফিনল্যান্ডের একটি বিলাসবহুল পর্যটন সংস্থা, ‘লাক্সারি অ্যাকশন’ উত্তর মেরুতে ইগলু হোটেলগুলি তৈরি করেছে। তবে এগুলি কেবল বছরের একটি মাস, এপ্রিলেই খোলা থাকবে। ইগলুর মতো ছোট ছোট এই হোটেলগুলির দেওয়াল ও ছাদ তৈরি হয়েছে কাচ দিয়ে। ভেতরে বসেই বরফ পড়ার দৃশ্যসহ সবকিছুই দেখা যাবে।

লাক্সারি অ্যাকশনের প্রতিষ্ঠাতা, সিইও জেন হনকেনেন জানিয়েছেন, যারা পরিবেশ ভালবাসেন তাদের জন্য এই হোটেল। তার দাবি, এই হোটেলের ঘোষণা হওয়ার পর থেকেই প্রচুর মানুষ সুমেরু সম্পর্কে আরও বেশি করে জানতে চাইছেন। সেখানে যেতে আগ্রহও দেখাচ্ছেন। একটা লাইফ টাইম এক্সপিরিয়েন্স হবে তাদের জন্য।

জেন আরও জানান, পর্যটকদের রাতে থাকার জন্য মোট ১০টি কাঁচের ইগলু তৈরি করা হয়েছে। সেগুলোতে বসে রাতে সুমেরুর সৌন্দর্য উপভোগ করা যাবে। আরও দেখতে পাবেন উত্তরমেরু থেকে রাতের আকাশ ও তাঁরা। আর দিনের বেলায় পর্যটকরা আশেপাশে ঘুরে বেড়াতেও পারবেন।

শুধু তাই নয়, সুমেরুতে যেসব বিজ্ঞানীরা রয়েছে, তাদের সঙ্গেও কথা বলতে পারবেন, জানতে পারবেন অনেক অজানা তথ্য। কপাল ভাল থাকলে সিল, মেরু ভাল্লুক, উত্তর মেরুর পাখিসহ নানা প্রাণীদের সঙ্গে দেখাও হয়ে যেতে পারে।

ভাবছেন এখানে থাকতে খরচ কত পড়বে? সে হিসেবও রয়েছে, পাঁচ রাত এই ইগলুগুলোতে থাকার জন্য খরচ পড়বে ১ লাখ মার্কিন ডলার। তবে লাক্সারি অ্যাকশনের সিইও জানিয়েছেন, তারা এটিকে বিলাসবহুল পর্যটন হিসেবে দেখতে চান না, এটি উত্তরমেরু অভিযানের একটি অংশ হিসেবে মানুষের মাঝে ছড়িয়ে দিতে যান।

এই বিভাগের আরো খবর