• রোববার   ১৩ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

  • || ০১ জ্বিলকদ ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্ট্রকে সম্মিলিতভাবে কাজ করতে হবে দক্ষিণাঞ্চলে বেশি করে সাইলো নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী গাইলেন, ‘ওকি গাড়িয়াল ভাই...’ ৬৬৫১ কোটি টাকা ব্যয়ে একনেকে ১০ প্রকল্প অনুমোদন ৬ দফার মাধ্যমেই বাঙালির স্বাধীনতা অর্জিত হয়েছিল: প্রধানমন্ত্রী ছয় দফার প্রতি অকুণ্ঠ সমর্থনে স্বাধীনতার রূপরেখা রচিত হয় দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৮ মৃত্যু, শনাক্ত ১৬৭৬ বাঙালির মুক্তির সনদ ৬-দফাঃ শেখ হাসিনা প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর জাম-আমড়া-সোনালু ও ডুমুরের চারা রোপণ করলেন প্রধানমন্ত্রী ৮৮ ডলার থেকে মাথাপিছু আয় ২২২৭ ডলার জলবায়ু সংকট নিরসনে যুক্তরাজ্য ভূমিকা রাখবে, আশা শেখ হাসিনার একদিনে করোনায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ১৯৮৮

এবারও বিদেশিদের হজ পালনে নিষেধাজ্ঞার পরিকল্পনা সৌদির

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৬ মে ২০২১  

করোনাভাইরাস মহামারির কারণে এবারও বিদেশিদের হজে যাওয়া বন্ধ রাখার বিষয়ে ভাবছে সৌদি আরব। সারাবিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়ায় এবং করোনায় নতুন অনেক ভেরিয়েন্ট আসায় দেশটি এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এতে বলা হয়, বিদেশিদের হজে যাওয়ার ওপর সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হয়েছে। তবে এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে গত বছরের মতো এবারও মক্কায় হজে মুসল্লিদের উপস্থিতি সীমিত হবে। সূত্র জানায়, বিদেশিদের হজের সুযোগ দেওয়ার আগের পরিকল্পনা স্থগিত করা হয়েছে। সৌদি নাগরিকদের মধ্যে যারা টিকা নিয়েছেন এবং ছয় মাস আগে করোনামুক্ত হয়েছেন, শুধু তাদের হজের সুযোগ দেওয়া হবে। এক্ষেত্রে বেঁধে দেওয়া হবে বয়সসীমাও।

অপর একটি সূত্র বলছে, টিকা নেওয়া কিছুসংখ্যক বিদেশিদের হজের সুযোগ দেওয়ার কথা প্রাথমিকভাবে ভাবা হয়েছিল। কিন্তু কে কোন টিকা নিয়েছেন তা নিয়ে বিভ্রান্তি, টিকার কার্যকারিতা ও করোনার নতুন ধরন নিয়ে উদ্বেগের কারণে সৌদি কর্তৃপক্ষ তাদের পরিকল্পনা থেকে সরে এসেছে। এ বিষয়ে সৌদি আরবের সরকারি ভাষ্য পাওয়া যায়নি বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে ২০টি দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ নিষিদ্ধ করা হয়। এখনও বহাল থাকা ওই নিষেধাজ্ঞায় কূটনীতিক, সৌদি নাগরিক, চিকিৎসক ও তাদের পরিবারের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়। এ তালিকায় রয়েছে- সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ফ্রান্স, মিসর, লেবানন, ভারত ও পাকিস্তান।