• বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ১৮ ১৪২৭

  • || ১১ জ্বিলকদ ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪ করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩৯৪৬ মানুষকে বাঁচানোই এখন একমাত্র রাজনীতি : কাদের ঢাকা-বেইজিং বাণিজ্য যোগাযোগ বাড়ানো হবে: চীনা রাষ্ট্রদূত করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ৩৪৬২ উপযুক্ত পরিবেশ হলেই এইচএসসি পরীক্ষা নেয়া হবে: শিক্ষামন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ৩৪১২ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪৩ জিলকদ মাসের চাঁদ দেখা গেছে
৮৬৮

ওমরাহ ভিসাতেই যেসব দর্শনীয় স্থান ঘুরতে পারবেন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯  

ধর্মপ্রাণ মুসলিমদের কাছে ওমরাহ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। গতবছর সৌদির পাসপোর্ট অধিদফতর এক সংবাদ বিবৃতিতে জানায়, ওমরাহ ভিসা নিয়ে মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে সৌদি আরবের অন্যত্র স্থান ভ্রমণ অবৈধ। এবার এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে দেশটি।

বাংলাদেশের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় গত ২৩ জানুয়ারি এক বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে বলা হয়, ২০১৯ সাল থেকে বাংলাদেশিরা ওমরা পালনের জন্য ভিসা নিয়ে সেদেশের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করতে পারবেন। এ সিদ্ধান্ত জানিয়েছে সৌদি সরকার। তবে এজন্য দেশটির ট্যুরিজম ও ন্যাশনাল হেরিটেজ অথরিটির অনুমোদিত ট্রাভেল অপারেটরের মাধ্যমে ভ্রমণ করতে হবে।

হজ ও ওমরাহ থেকে সৌদি আরবের বার্ষিক আয় হয় ১২ হাজার কোটি ডলার। সৌদি আরবের অন্য যেসব প্রাচীন স্থান রয়েছে, সেগুলোতেও যেন ভ্রমণপ্রেমীরা যেতে উৎসাহিত হন, সেই ব্যাপারে গুরুত্ব দিচ্ছে দেশটি। যদিও আগে দেশটিতে ধর্মীয় রীতি পালন করতে আসা পর্যটকদেরও কড়াকড়ির মধ্যে পড়তে হতো। পর্যটনের বিকাশের লক্ষ্যে এসব শিথিল করা হচ্ছে।

ডেপুটি হজ্জ ও ওমরাহ মন্ত্রী আব্দুল ফাত্তাহ মাসহাতের বরাত দিয়ে সৌদি আরবি পত্রিকা আল ইয়াওম প্রকাশ করেছে, এর আগে সৌদি আরবে প্রবেশের জন্য ওয়ার্ক পারমিট, হজ্জ, ওমরা, ফ্যামিলি ভিজিট ও বিজনেস ভিজিট ভিসা চালু ছিলো। কিন্তু টুরিস্ট ভিসার কোনো সুযোগ ছিল না। ওমরার সঙ্গে টুরিস্ট ভিসা চালু হবে ৩০ দিনের জন্য। এর মধ্যে ওমরা পালন ও মসজিদে নব্বী জেয়ারতের জন্য ১৫ দিন অতিবাহিত করতে হবে। বাকী ১৫ দিন ওমরা পালনকারীগণ টুরিস্ট সুবিধা পাবেন ও যে কোনো শহর ও ঐতিহাসিক স্থান ভ্রমণ করতে পারবেন।

এই বিভাগের আরো খবর