• শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড পটুয়াখালীতে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী
৪৮

খালি পেটে মেথি খেয়ে লকডাউনে সুস্থ থাকুন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৯ মে ২০২০  

করোনাভাইরাসের সংক্রমণের আতঙ্কে সবাই লকডাউনে। তাই বাড়িতে বসে থাকতে থাকতে বিভিন্ন রোগ মাথাচাড়া দিয়ে উঠছে। বিশেষ করে ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা। লকডাউনে হাঁটাচলা, ব্যায়াম সবই বন্ধ। এই সুযোগে ডায়াবেটিস শরীরের অন্যান্য অঙ্গকেও ক্ষতিগ্রস্ত করে চলছে। যদি সকালে খালি পেটে মেথি ভেজানো পানি খেতে পারেন, তাহলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে। শুধু তাই নয়, মেথি অনেক রোগ থেকে বাঁচায়।

মেথি শরীরে ইনসুলিন তৈরিতে করে সুগার নিয়ন্ত্রণ করে। এছাড়া মেথি মাথার খুশকি, ব্রণের সমস্যা ও ঋতুস্রাবের সময় পেটে ব্যথা ইত্যাদিও দূর করে থাকে। এক গ্লাস গরম পানিতে এক চামচ মেথি ভিজিয়ে দিন। এইভাবে ১০ মিনিট রাখুন। স্বাদ বৃদ্ধির জন্য তাতে লেবুর রস ও মধু মিশিয়ে নিয়ে খেতে পারেন।

এবার মেথির বিস্তারিত গুণাগুণ জেনে নিন...

- মেথির মধ্যে দ্রবণীয় ফাইবার থাকে যা  কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে। সকালে খালি পেটে মেথির দানা খান ও নিজের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন। 

- মেথির দানা ক্যান্সারের মতো রোগের প্রকোপও কমাতে সাহায্য করে। গ্যাসট্রিক ও কোষ্ঠকাঠিন্যের হাত থেকেও রেহাই দেয়।  

- নিয়মিত মেথি খেলে আপনার শরীর থেকে বিভিন্ন কালো দাগের ছোপ উঠে যাবে। 

- একটা কাপড়ের মধ্যে মেথির দানা বেঁধে ফোঁড়া বা মাংসপেশিতে বেদনার ক্ষেত্রে ব্যবহার করলে শরীরের ফোলা ভাব কমবে এবং বেদনার হাত থেকেও রেহাই পাবেন।  

- নিয়মিত মেথি খেলে আপনার শরীরের ওজন কমবে। পেটে জমে থাকা অতিরিক্ত চর্বির হাত থেকেও রেহাই পাবেন। 

- মেথি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এবং আপনাকে মধুময়ের হাত থেকে রক্ষা করে। ব্লাড সুগার নিয়ন্ত্রণের জন্য ঘরোয়া টোটকা হিসাবে মেথির ব্যবহার করতে পারেন।  

- স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য মেথি ব্যবহার করতে পারেন। এতে করে আপনার চুল ঝরার প্রবণতাও কমবে।  

একটি বড় বাটিতে পানি নিয়ে তাতে দুই চামচ মেথি দানা দিয়ে সারারাত ভিজতে দিন।  সকালে ঘুম থেকে উঠে ছেঁকে সবার আগে খালি পেটে পানিটা পান করুন। অথবা এক চামচ মেথি দানা তেল ছাড়া শুকনো কড়াইতে ভেজে নিন, এরপর তা গুঁড়া করে নিয়ে এক গ্লাস গরম পানিতে এই মেথি পাউডার মিশিয়ে সকালবেলা খালি পেটে পান করতে পারেন।

এই বিভাগের আরো খবর