শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৮ সফর ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
৫৬ লাখ টাকার সিগারেটসহ চোরাকারবারি আটক ফটিকছড়িতে ভুক্তভোগীর ভাই সেজে ঘুষখোর ভূমি কর্মকর্তাকে ধরলেন ডিসি আবরার হত্যা নিয়ে রাজনীতি করে কোনো লাভ হবে না: হানিফ নদী দখলের খবর দিলেই মিলবে পুরস্কার মুসা বিন শমসেরের বিরুদ্ধে দুদকের মামলা নিয়মের বাইরে না যেতে ইউজিসিকে নির্দেশ প্রধানমন্ত্রীর ফুটবলে বাংলাদেশের সম্ভাবনা দেখছেন ফিফা সভাপতি শেখ রাসেলের ৫৫তম জন্মদিনে আ. লীগের কর্মসূচি শেখ রাসেলের ৫৫তম জন্মদিনে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা প্রধানমন্ত্রীকে জার্সি উপহার দিলেন ফিফা সভাপতি প্রধানমন্ত্রীর সঙ্গে ফিফা প্রেসিডেন্টের সৌজন্য সাক্ষাৎ বাউল সম্রাট লালন ফকিরের তিরোধান দিবস আজ একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু যে কারণে প্রেমিক বা প্রেমিকা হিসাবে সাংবাদিকরাই সেরা! বাংলাদেশে কাজ করার অনেক জায়গা আছে: ফিফা সভাপতি রাজধানীতে `ফইন্নী গ্রুপের` ৬ সদস্য আটক স্পিকারের সঙ্গে সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ক্লাসিকোর ভেন্যু পাল্টানোর অনুরোধ লা লিগার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮ কাউন্সিলর নজরদারিতে যেমন ছিল নবিজির জীবনের শেষ মুহূর্তটি
৪৫

দূর্গা পূজা স্পেশাল রান্না

কমলা ভোগ মিষ্টি

আকাশলীনা

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

উপকরণঃ     

১।    মিষ্টির জন্যেঃ   ছানা-১.৫ কাপ, সুজি-২ চা চামচ, চিনি-২ টেবিল চামচ, ময়দা-২ চা চামচ।

২।    সিরার জন্যেঃ    চিনি-২.৫ কাপ, পানি-৬ কাপ, কমলার রস-১ কাপ, জাফরান-১চিমটি, এলাচ-৫/৬টি ।

৩।    অতিরিক্তঃ  ফুটন্ত গরম পানি-৫ কাপ।

প্রণালীঃ
 

১।   ছানার পানি ভালমতো ঝরিয়ে নিন। ছানা, সুজি, চিনি ও ময়দা একসাথে খুব ভাল করে মথে নিন। ছানা মসৃণ হয়ে তেল বের হলে ছোট ছোট ভাগ করে নিন। গোল মিষ্টি বানিয়ে রাখুন। 

২।  চিনি, পানি, কমলার রস, জাফরান ও এলাচ জ্বালে বসান। টগবগ করে উতলালে মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। জোর আঁচে ২০ মিনিট জ্বাল দেবার পর মিষ্টিগুলো উল্টে ১ কাপ ফুটন্ত পানি এ্যাড করে ঢেকে দিন। পরবর্তী ২০ মিনিট মাঝারী আঁচে ঢেকে জ্বাল দিন। আবারো ১ কাপ ফুটন্ত পানি এ্যাড করুন। এভাবে প্রতি ২০ মিনিট পর ১ কাপ ফুটন্ত পানি এ্যাড করে ১ ঘন্টা জ্বাল দিন। শেষে আর ১ কাপ ফুটন্ত পানি দিয়ে চুলা বন্ধ করে দিন। পাত্র ঢেকে ৮ ঘন্টা রেখে তারপর পরিবেশন করুন মজাদার এই মিষ্টিটি।