মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এজেন্টদের টাকা দিয়ে মালয়েশিয়া গেলে পুনঃনিয়োগের অনুরোধ প্রধানমন্ত্রীকে নিয়ে কটাক্ষ করলে ক্ষমা করা হবে না: কাদের র‌্যাব-৮ এর অভিযানে ১১,৫০০ কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার ট্রেন দুর্ঘটনা : তূর্ণা নিশীথার মাস্টার-সহকারী মাস্টার বরখাস্ত মুক্তিযোদ্ধা কোটায় চাকরিতে প্রতারণা : রাজস্ব কর্মকর্তার কারাদণ্ড ঘূর্ণিঝড় বুলবুল : কৃষি ফসলের ক্ষতি ২৬৩ কোটি টাকা চার দিনের সফরে আজ নেপাল গেলেন রাষ্ট্রপতি ট্রেন দুর্ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রীর শোক শুধু কৃষিতে নির্ভর না করে শিল্প উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী রেল দুর্ঘটনা: সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ ৬ ঘণ্টা পর চালু হলো ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগ ট্রেন দুর্ঘটনায় নিহতের পরিবারকে ১ লাখ,আহতদের ১০ হাজার দেয়ার ঘোষণা নুসরাত হত্যা:ফাঁসির আসামিদের পাঠানো হলো কুমিল্লা কারাগারে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় দুর্ঘটনাস্থলে রেলমন্ত্রী দুই ট্রাভেল এজেন্সিতে র‌্যাবের অভিযান, ১০৫০ পাসপোর্ট জব্দ কসবায় ট্রেন সংঘর্ষে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক আজ ভয়াল ১২ নভেম্বর সংসদে বাংলাদেশের পতাকবাহী জাহাজ (সুরক্ষা) বিলের রিপোর্ট উপস্থাপন মডেল ফার্মেসী উদ্বোধন করেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মুজিব বর্ষ উদযাপনে ভারতের আগ্রহ রয়েছে: রাম মাধব
৩৭

কার্বন-ডাই-অক্সাইডকে জ্বালানিতে পরিণত করতে ‘কৃত্রিম পাতা’

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

বিজ্ঞানীরা এক ধরনের ‘কৃত্রিম পাতা’ আবিষ্কার করেছে যেটি কার্বন-ডাই-অক্সাইডকে জ্বালানিতে পরিণত করবে। নতুন প্রযুক্তির প্রভাবে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় উদ্ভিদ কার্বন-ডাই-অক্সাইড বিশেষ করে গ্লুকোজ এবং অক্সিজেন সরবরাহ করে। এই পদ্ধতি অনুসরণ করে কৃত্রিম পাতা সহজলভ্য লাল পাউডার যেটাকে কিউপ্রাস অক্সাইড বলা হয় এবং মিথাইল ও অক্সিজেন উৎপন্ন করতে সাহায্য করে।

ওয়াটার লু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং গবেষক ইয়েমিন ইউ দ্য ইনডিপেন্ডেন্টকে বলেন, এই প্রযুক্তি ১০ শতাংশ কার্যকর সৌরশক্তি অর্জন করতে সক্ষম হয়েছে। এটিকে এখন সালোকসংশ্লেষণ পদ্ধতির চেয়ে বড় একটি পদ্ধতি হিসেবে মনে করা হয়।

তিনি আরো বলেন, “আমি খুবই আনন্দিত যে এই গূরুত্বপূর্ণ আবিষ্কার পরিবেশকে পরিবর্তন করতে সাহায্য করছে। সাম্প্রতিক সময়ে বিশ্বে জলবায়ু পরিবর্তন একটি গুরুতর সমস্যা। তাই বিকল্প কিছু আবিষ্কার করে আমরা কার্বন-ডাই-অক্সাইড নির্গমণের বিষয়টি প্রতিহত করতে পারি। ”

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ অর্থনীতি বিষয়ক প্রফেসর ক্যামেরন হেপবার্ন বলেন, তিনি গবেষণার সাথে জড়িত ছিলেন না কিন্তু এই কৃত্রিম পাতা বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ কমাতে সাহায্য করবে। এছাড়া এটি টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণেও গূরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। 

এই বিভাগের আরো খবর