• রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৭

  • || ১৬ রজব ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
দেশে কোনো গরিব মানুষ থাকবে না : তথ্যমন্ত্রী বেসরকারি চিকিৎসা সেবা ব্যয় নির্ধারণ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী জাটকা সংরক্ষণে কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৩৮৫ আমরা শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়তে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পর পরীক্ষা: শিক্ষামন্ত্রী এ এক বদলে যাওয়া বাংলাদেশ: প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশে উত্তরণের কৃতিত্ব নতুন প্রজন্মের : প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪০৭ উৎসবমুখর পরিবেশে হবে ৫ম ধাপের পৌরসভা নির্বাচন: কাদের মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শেষ পর্যায়ে: এলজিআরডি মন্ত্রী রেলে ১২ হাজার লোক নিয়োগ দেয়া হবে: রেলপথ মন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪১০ বঙ্গবন্ধুর পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক: কাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪২৮ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত সন্ধ্যায়

কোলন ক্যান্সার প্রতিরোধে এই সবজি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

ছোট বড় সবারই পছন্দের একটি সবজির শিমের বিচি। এটি খুবই সুস্বাদু ও পুষ্টিকর। শিমের বিচি নানান ভাবে রান্না করে খাওয়া যায়। শিমের বিচিতে রয়েছে উচ্চমানের ফাইবার প্রোটিন, যা শরীরের জন্য খুবই প্রয়োজন। এতে কোনো কোলেস্টেরল নেই। 

এনার্জি বা শক্তির জন্য শিমে রয়েছে শতকরা ২০ ভাগ প্রোটিন ও উচ্চমাত্রার কার্বোহাইড্রেট। এটি সবজি হিসেবে এবং এর শুকনো বিচি ডাল হিসেবে খাওয়া হয়। শিমের পরিপক্ক বীজে স্নেহজাতীয় পদার্থ আছে। তাই আমিষ না খেলেও কেউ যদি শিমের বিচি খায় তাহলে তার আমিষের চাহিদা পূরণ হয়ে যাবে। চলুন তবে জেনে নেয়া যাক শিমের বিচির আরো কিছু উপকারিতা সম্পর্কে-

 

শিমের বিচি

ক্যান্সার প্রতিরোধ  
কালো শিমের বিচিতে বিপুল অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ৮ ধরনের ফ্ল্যাভোনয়েডস রয়েছে যা ক্যান্সার প্রতিরোধে সহায়ক। সম্প্রতি এক গবেষণায় বলা হয় যে শিমের বিচি কোলন ক্যান্সারে সহায়ক কোলন অ্যাডেনোমার বিপরীতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে থাকে। 

হৃদযন্ত্রের স্বাস্থ্য 
কালো শিমের বিচিতে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার রয়েছে যেটি রক্তে কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে। করোনারি হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। এছাড়া শিমের বিচিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্ল্যামেটরি উভয় উপাদানই রয়েছে যা হৃদরোগ নিয়ন্ত্রণ করে। 

চর্বি নিয়ন্ত্রণ 
কালো শিমের বিচিতে মোটামুটিভাবে ২ থেকে ৩ শতাংশ চর্বি রয়েছে তবে কোলেস্টরেল একেবারেই নেই। এটি শরীরের অতিরিক্ত ফ্যাট নিয়ন্ত্রণ করে থাকে এবং স্বাস্থ্যোপযোগী ফ্যাট প্রদান করে থাকে। 

স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য 
শিমের বিচিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬ বা ফোলেট আছে। স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য এই উপাদানটির উপরে নির্ভরশীল যেটি শরীরে অ্যামিনো অ্যাসিড তৈরি করে কাজ সম্পাদন করে। গর্ভবতী নারীদের জন্য এই খাবারটি অত্যন্ত উপকারী।

পরিপাক নালীর উপকারিতা
প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবারযুক্ত কালো শিমের বিচি হজমে সহায়ক। এছাড়া এটি দেহের বিভিন্ন রাসায়নিক পদার্থের মাত্রা নিয়ন্ত্রণ করে।