• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ
৭২

ঈদ রান্নায় রকমারি

গরুর মাংসের শাহী রেজালা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৯ জুলাই ২০২০  

কিছুদিন পরেই কোরবানির ঈদ। আর কোরবানির ঈদে গরুর মাংসের শাহী রেজালা খুবই জনপ্রিয়। খেতে খুব সুস্বাদু হওয়ায় পারায় সবারই আবদার থাকে শাহী রেজালা খাওয়ার।

তবে অনেকেই এর সঠিক রেসিপি না জানায় এটি ভালোভাবে রান্না করতে পারেন না। তাই চলুন জেনে নেয়া যাক গরুর মাংসের শাহী রেজালা তৈরি করার সঠিক ও সহজ রেসিপিটি- 

উপকরণ: ১ কেজি গরুর মাংস, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা ও রসুন বাটা, হলুদ জিরা ও ধনে গুঁড়া, কেওড়া জল ও কিশমিশ, আলু বুখারা ও টক দই, বাদাম বাটা ও চিনি, কাঁচা মরিচ বাটা বা পেস্ট, জয়ফল-জয়ত্রী-পুস্তদানা, গরম মসলা (এলাচি- দারুচিনি), তেজপাতা ও তেল, লবণ। 

প্রণালী: একটি চালনিতে মাংস ভালো করে ধুয়ে নিন। এবার সব উপকরণ পরিমাণ মতো নিয়ে দই আর অল্প পানি দিয়ে একসঙ্গে মিশিয়ে ঘণ্টাখানেক মেরিনেট করে রেখে দিন। এরপর মাংসে তেল, কাঁচামরিচ পেস্ট, পেঁয়াজ, আদা, রসুন, হলুদ, জিরা, ধনিয়া, লবণ, বাদাম বাটা, চিনি, জয়ফল, জয়ত্রী,পুস্তদানা বাটা, তেজপাতা, গরম মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মেশানোর হয়ে গেলে মাংসের মিশ্রণটি চুলায় বসিয়ে দিন। অল্প আঁচে গরম হতে থাকবে এবং মাংস সিদ্ধ হচ্ছে কিনা কিছুক্ষণ পরে দেখে নিন।

মাংস সিদ্ধ হয়ে আসলে কেওড়া জল, কিশমিশ ও আলুবোখারা দিয়ে দিন। এরপর ঢাকনা দিয়ে হালকা আঁচে আরো কিছু সময় জ্বাল দিন। তারপর লবণ ঝাল ঠিক হয়েছে কিনা দেখে নিন। তারপর বাগার দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। ব্যাস, অল্প কিছু সময়ের মধ্যেই হয়ে যাবে মজাদার গরুর মাংসের রেজালা ।