বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
একজন মায়ের গল্প ইমিগ্রেশন: চোখের আইরিশের তথ্য দেবে ইসি তরুণদের দেখে আমি গর্বিত: সজীব ওয়াজেদ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার দলকে এগিয়ে নিতে কর্মীদেরকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে-এমপি মুহিব বাংলাদেশকে উন্নয়নের মডেল করেছে স্থিতিশীল সরকার- আইন মন্ত্রী সেতু বিভাগ, পাট ও পিএসসিতে নতুন সচিব ঘুষের টাকাসহ দুদকের হাতে রাজস্ব কর্মকর্তা আটক আবারও ১৪ ভারতীয় জেলে আটক সাতটি অভ্যাস মানুষের ধ্বংস ডেকে আনে দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ চিফ হুইপের সঙ্গে ত্রিপুরা কংগ্রেসের চিফ হুইপের সাক্ষাৎ বাড়তি সুযোগের আশায় ভাসানচর যেতে রাজি রোহিঙ্গারা সরকার গঠনে ব্যর্থ হয়ে শেষমেশ পথ ছাড়লেন নেতানিয়াহু একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি কানাডায় আবারও জয়ী জাস্টিন ট্রুডো নকশা না মেনে গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী এখন বিশ্ব নেতা- কাদের বছরের প্রতিটি দিনই সড়ক নিরাপদ রাখতে হবে: পলক অস্ত্র মামলায় কারাগারে পাগলা মিজান
৮৬

গলাচিপায় ৩দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা ও কৃষি প্রশিক্ষণ

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৯  

গলাচিপা ( পটুয়াখালী ) প্রতিনিধি:
গাছ একটি বৃহৎ এফ ডি আর তাই আগামী পৃথিবীকে বাঁচিয়ে রাখার জন্য বেশি করে গাছ লাগানোর জন্য গলাচিপা-দশমিনা নির্বাচনী এলাকার মাননীয় সংসদ সদস্য এস.এম শাহজাদা ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে  একথা বলেন। “পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার” এই প্রতিপাদ্যর লক্ষ্য নিয়ে গলাচিপা উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের আয়োজনে ২৮-সেপ্টেম্বর/১৯ ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা উদ্বোধন ও গলাচিপা উপজেলার কৃষি নার্সারিতে দ্বিতল কৃষি প্রশিক্ষণ কেন্দ্র ভবনের শুভ উদ্বোধন করেন এসএম শাহাজাদা (এম.পি)।
 অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গলাচিপা উপজেলার নির্বাহী অফিসার শাহ্ মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক সন্তোষ কুমার দে, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, পৌর মেয়র আহসানুল হক তুহিন, গলাচিপা সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফোরকান কবির, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু, উপজেলা প্রকৌশলী আতিকুর রহমান তালুকদার, উপজেলা আ’লীগের সহ সভাপতি হাজী মজিবুর রহমান সহ বিভিন্ন এলাকা থেকে আগত বৃক্ষ চাষী ভাই ও বোনেরা উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

গলাচিপা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সম্মুখে ফলদ বৃক্ষ মেলায় ১২টি স্টল বিভিন্ন ফলদ গাছের চারা এবং নানাবিধ দেশীয় ফলের মেলায় প্রদর্শন করে। এছাড়া বিনামূল্যে অংশগ্রহণকারীদের মাঝে ফলদ বৃক্ষ চারা বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৩ তম জন্ম বার্ষিকীর এই দিনে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, স্বাধীনত্তোর বাংলাদেশকে সমৃদ্ধ করা এবং এই দেশকে বিশ্বের দরবারে যে সম্মান বর্তমান সরকার প্রধান করেছে সেজন্য তিনি সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং বলেন, একটি গাছ একটি পরিবারকে বিপদের সময় যে আর্থিক সহায়তা দিয়ে থাকে তা সকলেরই জানা। ভবিষ্যৎ প্রজন্মের জন্য খাদ্য পুষ্টি ও খাদ্য-মানের গুণগত দিক পর্যালোচনা করে দেখা যায়, দেশীয় ফল মানব জীবনে বিভিন্ন রোগ প্রতিরোধে এবং সুস্বাস্থ্য গঠনে অপরিসীম ভুমিকা পালন করে এবং দেহ-মনকে সজীব করে তোলে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে গলাচিপা উপজেলা কৃষি কর্মকর্তা এ.আর.এম সাইফুল্লাহ দেশীয় বিভিন্ন ফলের গুণগত মান ও নানা মুখী পুষ্টির গুণাগুণ বিষয়ে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতি উপজেলা নির্বাহী অফিসার বলেন, নানাবিধ বৃক্ষ ও ফলদ গাছ রোপন ও পরিচর্যা করে পারিবারিক আর্থিক উন্নতি, পুষ্টি ও সুস্বাস্থ্য গড়ে তোলার লক্ষ্যে তিনি সকলের প্রতি আহ্বান জানান। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আর্থিক বাস্তবায়নে ৭৮ লক্ষ ৩৫ হাজার টাকা ব্যায়ে কৃষি প্রশিক্ষণ ভবনটি নির্মান করা হয়। 
 

এই বিভাগের আরো খবর