• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড পটুয়াখালীতে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত
২০৬

গলাচিপায় ৩দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা ও কৃষি প্রশিক্ষণ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৯  

গলাচিপা ( পটুয়াখালী ) প্রতিনিধি:
গাছ একটি বৃহৎ এফ ডি আর তাই আগামী পৃথিবীকে বাঁচিয়ে রাখার জন্য বেশি করে গাছ লাগানোর জন্য গলাচিপা-দশমিনা নির্বাচনী এলাকার মাননীয় সংসদ সদস্য এস.এম শাহজাদা ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে  একথা বলেন। “পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার” এই প্রতিপাদ্যর লক্ষ্য নিয়ে গলাচিপা উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের আয়োজনে ২৮-সেপ্টেম্বর/১৯ ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা উদ্বোধন ও গলাচিপা উপজেলার কৃষি নার্সারিতে দ্বিতল কৃষি প্রশিক্ষণ কেন্দ্র ভবনের শুভ উদ্বোধন করেন এসএম শাহাজাদা (এম.পি)।
 অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গলাচিপা উপজেলার নির্বাহী অফিসার শাহ্ মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক সন্তোষ কুমার দে, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, পৌর মেয়র আহসানুল হক তুহিন, গলাচিপা সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফোরকান কবির, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু, উপজেলা প্রকৌশলী আতিকুর রহমান তালুকদার, উপজেলা আ’লীগের সহ সভাপতি হাজী মজিবুর রহমান সহ বিভিন্ন এলাকা থেকে আগত বৃক্ষ চাষী ভাই ও বোনেরা উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

গলাচিপা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সম্মুখে ফলদ বৃক্ষ মেলায় ১২টি স্টল বিভিন্ন ফলদ গাছের চারা এবং নানাবিধ দেশীয় ফলের মেলায় প্রদর্শন করে। এছাড়া বিনামূল্যে অংশগ্রহণকারীদের মাঝে ফলদ বৃক্ষ চারা বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৩ তম জন্ম বার্ষিকীর এই দিনে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, স্বাধীনত্তোর বাংলাদেশকে সমৃদ্ধ করা এবং এই দেশকে বিশ্বের দরবারে যে সম্মান বর্তমান সরকার প্রধান করেছে সেজন্য তিনি সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং বলেন, একটি গাছ একটি পরিবারকে বিপদের সময় যে আর্থিক সহায়তা দিয়ে থাকে তা সকলেরই জানা। ভবিষ্যৎ প্রজন্মের জন্য খাদ্য পুষ্টি ও খাদ্য-মানের গুণগত দিক পর্যালোচনা করে দেখা যায়, দেশীয় ফল মানব জীবনে বিভিন্ন রোগ প্রতিরোধে এবং সুস্বাস্থ্য গঠনে অপরিসীম ভুমিকা পালন করে এবং দেহ-মনকে সজীব করে তোলে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে গলাচিপা উপজেলা কৃষি কর্মকর্তা এ.আর.এম সাইফুল্লাহ দেশীয় বিভিন্ন ফলের গুণগত মান ও নানা মুখী পুষ্টির গুণাগুণ বিষয়ে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতি উপজেলা নির্বাহী অফিসার বলেন, নানাবিধ বৃক্ষ ও ফলদ গাছ রোপন ও পরিচর্যা করে পারিবারিক আর্থিক উন্নতি, পুষ্টি ও সুস্বাস্থ্য গড়ে তোলার লক্ষ্যে তিনি সকলের প্রতি আহ্বান জানান। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আর্থিক বাস্তবায়নে ৭৮ লক্ষ ৩৫ হাজার টাকা ব্যায়ে কৃষি প্রশিক্ষণ ভবনটি নির্মান করা হয়। 
 

এই বিভাগের আরো খবর