শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বঙ্গবন্ধুকে ‘ড. অব ল’ সম্মাননা দেবে ঢাবি ইংরেজির পাশাপাশি বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর সবাই যেন ন্যায়বিচার ও আইনের আশ্রয় পায়: প্রধানমন্ত্রী আজ আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা ফিরেছে- প্রধানমন্ত্রী দেশে ফিরছেন মিয়ানমারের জলসীমায় আটক ১৭ জেলে আ`লীগের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা সোমবার ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে টস হেরে ব্যাটিংয়ে সৌম্য-আফিফরা জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন আজ আওয়ামী লীগের খাদ্য উপ-কমিটির সভা আজ সভাপতির পদ ছাড়া যেকোনো পদে পরিবর্তন হতে পারে : কাদের ভারত-বাংলাদেশের সম্পর্ক চিরকালীন: রীভা গাঙ্গুলী সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ বিএনপি বিশৃঙ্খলা করলে আওয়ামী লীগও প্রস্তুত: কাদের চাল নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : কৃষিমন্ত্রী দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে: তথ্যমন্ত্রী বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট ‘বিশ্বসুন্দরী’র রোমান্টিক গান নিয়ে হাজির সিয়াম-পরী মেয়েদের রৌপ্য, বাকী জিতেছেন ব্রোঞ্জ
১৩৯

চূড়ান্তভাবে নিষিদ্ধ হলো রেনিটিডিন

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

মানবদেহে ক্যানসার উৎপাদনকারী উপাদানের আধিক্য পাওয়ায় ভারতের মেসার্স সারাকা ও মেসার্স এসএমএস লাইফসায়েন্স নামে দু’টি কোম্পানি থেকে আমদানি করা রেনিটিডিনের কাঁচামাল দিয়ে তৈরি রেনিটিডিন জাতীয় ওষুধ উৎপাদন, বিক্রি, বিতরণ ও রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করলো ওষুধ প্রশাসন অধিদপ্তর। 

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে চলতি বছরের ২৯ সেপ্টেম্বর বিশ্ববাজারে পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে রেনিটিডিন নিষিদ্ধ করা হলে বাংলাদেশেও এর উৎপাদন ও বিপণন নিষিদ্ধ করা হয়। এরপর ওষুধ প্রশাসন অধিদপ্তরের ব্যবস্থাপনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরীক্ষা-নিরীক্ষা শেষে চূড়ান্তভাবে এ ওষুধের উৎপাদন, বিক্রয়, বিতরণ ও রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করা হলো। 

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের মেসার্স সারাকা ল্যাবরেটরিজ লিমিটেড ও এসএমএস লাইফসায়েন্স থেকে আমদানি করা রেনিটিডিন হাইড্রোক্লোরাইড কাঁচামাল এবং এই কাঁচামাল থেকে উৎপাদিত ফিনিস প্রোডাক্টের নমুনা ওষুধ প্রশাসন অধিদপ্তরের ব্যবস্থাপনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অ্যাক্রিডিটেড ল্যাবরেটরিতে পরীক্ষা ও বিশ্লেষণ করা হয়। 

পরীক্ষার ফলাফলে কাঁচামাল ও ফিনিশ প্রোডাক্টে এমডিএমএ ইনপিউরিটি প্রয়োজনের তুলনায় অনেক অতিরিক্ত পরিমাণে পাওয়া গেছে। যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

এই পরিপ্রেক্ষিতে জনস্বার্থে দেশের সব রেনিটিডিনজাতীয় ওষুধ উৎপাদন, বিক্রয়, বিতরণ ও রপ্তানি স্থগিত করা হলো।

এই বিভাগের আরো খবর