বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী পটুয়াখালীতে বাস চলাচল শুরু রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ বরিশাল বোর্ডে এসএসসির ফরম পূরণে সময় বাড়লো জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় গলাচিপায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার
১১০৩

জমে উঠেছে দক্ষিণাঞ্চলের বৃহত্তম বাউফলের ‘কালাইয়া ধান হাট’

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০১৯  

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি:
জমে  উঠেছে দক্ষিণাঞ্চলের  অন্যতম বৃহত্তম পটুয়াখালীর জেলার  বাউফল উপজেলার ‘কালাইয়া ধান হাট’ । 
সোমবার (১৪ জানুয়ারি) সরেজমিন ঘুরে দেখায় যায়, কৃষকের কষ্টে অর্জিত ফসল ধান সেই ধান বেচা-কেনায় জমজমাট হয়ে উঠেছে ধান হাট। সারা দেশ থেকে আগত বড় বড় ধান ব্যবসায়ীদের পদচারনায় সগরম হয়ে উছে ধান বেচাকেনা। প্রন্তিক চাষীরা তাদের ধান বেচার জন্য হাটে এসেছেন এই হাটে। 
খোজ নিয়ে জানা যায়, ভোলা জেলার লালমহন, চরফ্যাসন ,তজিমুদ্দিন, চরকলমি, চর কুকরি-মুকরি, চরশিবা পটুয়াখালী জেলার দশমিনা , রাঙাবালী, গলাচিপা, চরকাজলসহ বিভিন্ন ধান চাষীরা ধান বিক্রি করতে এসেছেন এই হাটে। অন্যদিকে স্থানীয় ও দেশের বিভিন্ন স্থান থেকে বড়-ছোট বিভিন্ন ধান ব্যবসায়ীরা এসেছেন ধান ক্রয় করতে । 
বিভিন্ন ধান বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, এই অঞ্চলের বড় ধান বেচাকেনার হাট এটি। ধানের মৌসুমে বেশ সগরম থাকে এই কালাইয়া ধান হাট। 
ধানের ধর সর্ম্পকে জানাতে চাইলে তারা বলেন, ধানের দাম কিছুটা গত কয়েক সপ্তাহ থেকে কিছুটা কম। এই সপ্তাহে আমন ধান মণ প্রতি বিক্র হচ্ছে ৯’শ থেকে ১হাজার৫০টাকা দামে অপরদিকে ইরি ধান মণ প্রতি  বিক্রি হচ্ছে ৭’শ থেকে ৭’শ৫০ টাকা দামে । 
স্থানীয় ও বিভিন্ন স্থান থেকে আগত পাইকারদের সাথে কথা হলে তারা বলেন, বাউফল উপজেলার ‘কালাইয়া ধান হাট’ দক্ষিণাঞ্চলের অন্যতম বৃহত্তম ধান হাট । এখানে দুরদুরান্ত থেকে চাষীসহ ছোট –মাঝারী ধান ব্যবসায়ীরা ধান বিক্রি করতে আসে। তাদের থেকে তারা ধান ক্রয় করে ঢাকাসহ দেশের বড়-বড় চাউল ব্যবসায়ীদের কাছে ধান বিক্রি করে। 
ভোলা জেলার চরফ্যাসন উপজেলার চরকলমি থেকে আসা ধান ব্যবসায়ী মো: জাহাঙ্গির বলেন,‘ আমরা আমাগো এলাকার চাষীদের থেকে সপ্তাহ ব্যাপী ধান ক্রয় করি, সেই ধান প্রতি সোমবার এই হাটে  বড় পাইকারদের কাছে বিক্রি । 
স্থানীয় খোকন কুন্ড নামের এক পাইকারের সাথে কথা হলে তিনি বলেন, গত সপ্তাহ থেকে এই সপ্তাহে ধানের দাম কিছুটা কম। কারন জানতে চাইলে তিনি বলেন, গত কয়েকদিন যাবৎ চাউলের বাজার কিছুটা অস্থিতি হওয়ার কারনে ধানের দাম কিছুটা কম। 
কালাইয়া বন্দর হাট ইজারাদার এর সাথে কথা হলে তিনি বলেন, কালাইয়া ধান হাট এই অঞ্চলের অন্যতম বৃহত্তম ধান বেচাকেনার প্রসিদ্ধ স্থান। এই হাটে বিভিন্ন জায়গা থেকে ক্রেতা-বিক্রেতা আসেন। আমরা তাদের নিরাপত্তার ব্যবস্থা করে থাকি যাতে তারা সুন্দর ভাবে বেচা-কিনা করতে পারে। এই  হাটে প্রতি সপ্তাহে কোটি কোটি টাকার বেচা-কিনা হয়। আমরা তাদের কাছ থেকে অতিরিক্ত ইজারা আদয় করি না। 
তিনি আরো বলেন, এই হাটে কোন ব্যবসায়ীদের কোন চাঁদাবাজ ও কোন ছিনতাইকারীদের কবলে পড়তে হয়। স্থানীয় নৌঁ-পুলিশ ফাঁড়ির সদস্যরা তাদের নিরাপত্তা দিয়ে থাকেন। 
 

এই বিভাগের আরো খবর