• মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৩ ১৪২৭

  • || ১৬ জ্বিলকদ ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে
১৮০৭

জমে উঠেছে দক্ষিণাঞ্চলের বৃহত্তম বাউফলের ‘কালাইয়া ধান হাট’

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০১৯  

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি:
জমে  উঠেছে দক্ষিণাঞ্চলের  অন্যতম বৃহত্তম পটুয়াখালীর জেলার  বাউফল উপজেলার ‘কালাইয়া ধান হাট’ । 
সোমবার (১৪ জানুয়ারি) সরেজমিন ঘুরে দেখায় যায়, কৃষকের কষ্টে অর্জিত ফসল ধান সেই ধান বেচা-কেনায় জমজমাট হয়ে উঠেছে ধান হাট। সারা দেশ থেকে আগত বড় বড় ধান ব্যবসায়ীদের পদচারনায় সগরম হয়ে উছে ধান বেচাকেনা। প্রন্তিক চাষীরা তাদের ধান বেচার জন্য হাটে এসেছেন এই হাটে। 
খোজ নিয়ে জানা যায়, ভোলা জেলার লালমহন, চরফ্যাসন ,তজিমুদ্দিন, চরকলমি, চর কুকরি-মুকরি, চরশিবা পটুয়াখালী জেলার দশমিনা , রাঙাবালী, গলাচিপা, চরকাজলসহ বিভিন্ন ধান চাষীরা ধান বিক্রি করতে এসেছেন এই হাটে। অন্যদিকে স্থানীয় ও দেশের বিভিন্ন স্থান থেকে বড়-ছোট বিভিন্ন ধান ব্যবসায়ীরা এসেছেন ধান ক্রয় করতে । 
বিভিন্ন ধান বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, এই অঞ্চলের বড় ধান বেচাকেনার হাট এটি। ধানের মৌসুমে বেশ সগরম থাকে এই কালাইয়া ধান হাট। 
ধানের ধর সর্ম্পকে জানাতে চাইলে তারা বলেন, ধানের দাম কিছুটা গত কয়েক সপ্তাহ থেকে কিছুটা কম। এই সপ্তাহে আমন ধান মণ প্রতি বিক্র হচ্ছে ৯’শ থেকে ১হাজার৫০টাকা দামে অপরদিকে ইরি ধান মণ প্রতি  বিক্রি হচ্ছে ৭’শ থেকে ৭’শ৫০ টাকা দামে । 
স্থানীয় ও বিভিন্ন স্থান থেকে আগত পাইকারদের সাথে কথা হলে তারা বলেন, বাউফল উপজেলার ‘কালাইয়া ধান হাট’ দক্ষিণাঞ্চলের অন্যতম বৃহত্তম ধান হাট । এখানে দুরদুরান্ত থেকে চাষীসহ ছোট –মাঝারী ধান ব্যবসায়ীরা ধান বিক্রি করতে আসে। তাদের থেকে তারা ধান ক্রয় করে ঢাকাসহ দেশের বড়-বড় চাউল ব্যবসায়ীদের কাছে ধান বিক্রি করে। 
ভোলা জেলার চরফ্যাসন উপজেলার চরকলমি থেকে আসা ধান ব্যবসায়ী মো: জাহাঙ্গির বলেন,‘ আমরা আমাগো এলাকার চাষীদের থেকে সপ্তাহ ব্যাপী ধান ক্রয় করি, সেই ধান প্রতি সোমবার এই হাটে  বড় পাইকারদের কাছে বিক্রি । 
স্থানীয় খোকন কুন্ড নামের এক পাইকারের সাথে কথা হলে তিনি বলেন, গত সপ্তাহ থেকে এই সপ্তাহে ধানের দাম কিছুটা কম। কারন জানতে চাইলে তিনি বলেন, গত কয়েকদিন যাবৎ চাউলের বাজার কিছুটা অস্থিতি হওয়ার কারনে ধানের দাম কিছুটা কম। 
কালাইয়া বন্দর হাট ইজারাদার এর সাথে কথা হলে তিনি বলেন, কালাইয়া ধান হাট এই অঞ্চলের অন্যতম বৃহত্তম ধান বেচাকেনার প্রসিদ্ধ স্থান। এই হাটে বিভিন্ন জায়গা থেকে ক্রেতা-বিক্রেতা আসেন। আমরা তাদের নিরাপত্তার ব্যবস্থা করে থাকি যাতে তারা সুন্দর ভাবে বেচা-কিনা করতে পারে। এই  হাটে প্রতি সপ্তাহে কোটি কোটি টাকার বেচা-কিনা হয়। আমরা তাদের কাছ থেকে অতিরিক্ত ইজারা আদয় করি না। 
তিনি আরো বলেন, এই হাটে কোন ব্যবসায়ীদের কোন চাঁদাবাজ ও কোন ছিনতাইকারীদের কবলে পড়তে হয়। স্থানীয় নৌঁ-পুলিশ ফাঁড়ির সদস্যরা তাদের নিরাপত্তা দিয়ে থাকেন। 
 

এই বিভাগের আরো খবর