বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
একজন মায়ের গল্প ইমিগ্রেশন: চোখের আইরিশের তথ্য দেবে ইসি তরুণদের দেখে আমি গর্বিত: সজীব ওয়াজেদ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার দলকে এগিয়ে নিতে কর্মীদেরকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে-এমপি মুহিব বাংলাদেশকে উন্নয়নের মডেল করেছে স্থিতিশীল সরকার- আইন মন্ত্রী সেতু বিভাগ, পাট ও পিএসসিতে নতুন সচিব ঘুষের টাকাসহ দুদকের হাতে রাজস্ব কর্মকর্তা আটক আবারও ১৪ ভারতীয় জেলে আটক সাতটি অভ্যাস মানুষের ধ্বংস ডেকে আনে দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ চিফ হুইপের সঙ্গে ত্রিপুরা কংগ্রেসের চিফ হুইপের সাক্ষাৎ বাড়তি সুযোগের আশায় ভাসানচর যেতে রাজি রোহিঙ্গারা সরকার গঠনে ব্যর্থ হয়ে শেষমেশ পথ ছাড়লেন নেতানিয়াহু একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি কানাডায় আবারও জয়ী জাস্টিন ট্রুডো নকশা না মেনে গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী এখন বিশ্ব নেতা- কাদের বছরের প্রতিটি দিনই সড়ক নিরাপদ রাখতে হবে: পলক অস্ত্র মামলায় কারাগারে পাগলা মিজান
৫৩

দূর্গা পূজা স্পেশাল রান্না

নবরত্ন কোরমা

আকাশলীনা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

উপকরণঃ

পছন্দমতো ৯ রকমের সব্জী ( ডুমো করে কাটা)- ১/২ কাপ করে, কাজু বাদাম-২০ টা, কাঠ বাদাম- ৮ টা, চিনা বাদাম- ১ টেবিল চামচ, পোস্ত দানা -১ টেবিল চামচ,  কিসমিস-১ টেবিল মরিচ-৩টা, ধনে গুড়া-১ চা চামচ, জিরা গুড়া-১/২ চা চামচ, গরম মশলা গুড়া-১/২ চা চামচ, আদা বাটা-১ টেবিল চামচ, দুধ-১.৫ কাপ, টক দই-১/৩ কাপ, ফ্রেস ক্রিম- ১/২ কাপ, লবণ- স্বাদমতো, সয়াবিন তেল- ২ টেবিল চামচ, ঘি- ১ টেবিল চামচ, চিনি-১ টেবিল চামচ।

 

                                                       " ছবি- ৯ রকম কাটা সব্জী"   

           

ফোড়নের জন্যেঃ এলাচ-৩ টি, বড় এলাচ- ১ টি, লবঙ্গ- ৩ টি, দারচিনি-২ টুকরো, তেজপাতা-২ টি, শুকনো  গোটা শুকনা মরিচ-২ টি, শাহ জিরা- ১ চা চামচ, গোল মরিচ- ১ চা চামচ, মৌ রি-১ চা চামচ।

 

                                                        "ছবি- ফোড়নের জন্যে ৯ রকম মশলা"

 

প্রণালী ঃ

কাঠ বাদাম, কাজু বাদাম, পোস্ত দানা এবং চিনা বাদাম ১ ঘন্টা ভিজিয়ে রাখুন। বাদামের খোসা ফেলে দিন। ধুয়ে জল ঝরিয়ে নিন। কাঠ বাদাম, ৮ টি কাজু বাদাম, চিনা বাদাম, কাচা মরিচ, পোস্ত দানা ও ১/২ কাপ দুধ একত্রে ব্লেন্ড করে রাখুন।

 

সিজন অনুযায়ী পছন্দমতো ৯ রকমের সবজী ডুমো করে কেটে, ধুয়ে জল ঝরিয়ে নিন।পর্যাপ্ত ফূটন্ত জলে শক্ত সব্জীগুলো দিয়ে ৫-৭ মিনিট ভাপিয়ে আবার জল ঝরিয়ে রাখুন। চুলায় রান্নার পাত্র বসান। সয়াবিন তেল গরম করে অবশিষ্ট কাজু বাদাম ও কিসমিস দিয়ে ভেজে উঠিয়ে রাখুন। ফোড়নের সব মশলা দিয়ে ৩০ সেকেণ্ড নাড়াচাড়া করে ভাপানো সব্জীগুলো দিয়ে দিন। ২-৩ মিনিট নেড়েচেড়ে ভাজুন। না ভাপানো নরম সব্জী থাকলে এবারে সেগুলোও দিয়ে দিন। ধনে গুড়া, জিরা গুড়া,আদা বাটা এবং লবণ দিয়ে ৪-৫ মিনিট কসান।  ব্লেন্ড করা বাদামের মিশ্রন দিয়ে আরো ৪-৫ মিনিট কসান। বাকি ১ কাপ দুধ দিয়ে ঢেকে মাঝারী আঁচে সব্জী সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। টক দই ও ফ্রেস ক্রিম একত্রে ফেটে মিশিয়ে দিয়ে দিন।উঠিয়ে রাখা ভাজা কাজু- কিসমিস, চিনি, গরম মশলা গুড়া ও ঘি ছড়িয়ে ঢেকে চুলা বন্ধ করে দমে রাখুন ৫ মিনিট। গরম গরম লুচি, পরোটা বা পোলাওয়ের সাথে পরিবেশন করুন।