• শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৭

  • || ১৪ রজব ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শেষ পর্যায়ে: এলজিআরডি মন্ত্রী রেলে ১২ হাজার লোক নিয়োগ দেয়া হবে: রেলপথ মন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪১০ বঙ্গবন্ধুর পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক: কাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪২৮ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত সন্ধ্যায় বিএনপির অনেক নেতা গোপনে টিকা নিয়েছেন : তথ্যমন্ত্রী ‘পাটের উৎপাদন বাড়াতে বীজ সরবরাহ নিশ্চিত করা হচ্ছে’ দেশে করোনায় ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৯৯ কমিশন বাণিজ্যের ধারা থেকে বেরিয়ে আসতে হবে: সেতুমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ভবিষ্যতে বাংলাদেশেও তৈরি হবে যুদ্ধবিমান: প্রধানমন্ত্রী দেশে করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৬ বিশ্ববিদ্যালয়গুলো খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী হল খুলে দেয়ার সিদ্ধান্ত ৫-৬ দিনের মধ্যেই: মন্ত্রিপরিষদ সচিব এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী

নিবন্ধন ছাড়া মিলবে না টিকা, শুরু ডিজিটাল নিবন্ধন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকা গ্রহণের জন্য নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ র মাধ্যমে অনলাইনে নিবন্ধন করতে হবে টিকা গ্রহণে আগ্রহীদের। প্রাথমিক পর্যায়ে অনলাইনে বা ডিজিটাল প্ল্যাটফর্মে নিবন্ধন ব্যতীত কাউকে টিকাদান না করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (২৭ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিবন্ধন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপরই সর্বসাধারণের নিবন্ধনের জন্য প্ল্যাটফর্মটি উন্মুক্ত করে দেওয়া হয়। যারা টিকা নিতে আগ্রহী তাদের জন্য অনলাইনে নিবন্ধন বাধ্যতামূলক। অনলাইনে নিবন্ধন না থাকলে টিকা দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

জানা যায়, সুরক্ষা www.surokkha.gov.bd একটি ডিজিটাল অনলাইন প্ল্যাটফর্ম। ওয়েবসাইটের পাশাপাশি এটিকে ওয়েব অ্যাপ্লিকেশন হিসেবে তৈরি করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) অধিদপ্তর। এর ফলে এটি স্মার্টফোনেও ডাউনলোড করে ব্যবহার করা যাবে। ডাউনলোড করা যাবে গুগল প্লে-স্টোর থেকে।

এ বিষয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি বিভাগের প্রোগ্রামারদের একটি দল নিজস্ব উদ্যোগ ও ব্যবস্থাপনায় কোভিডের ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ সফটওয়্যারটি প্রস্তুত করেছে। এটি হোস্ট করা হচ্ছে ন্যাশনাল ডাটা সেন্টারে। ফলে ব্যবহারকারীর সংখ্যা এবং তাদের দেওয়া তথ্যের ওপর নির্ভর করে এর হোস্টিং ক্ষমতাও বাড়ানো যাবে। যারা টিকা নিতে আগ্রহী তাদের সুরক্ষায় নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর প্রথম ও দ্বিতীয় দফার টিকা নেওয়া পর্যন্ত সব আপডেট এই প্ল্যাটফর্ম থেকেই পাওয়া যাবে। প্রধানমন্ত্রী এটা উদ্বোধন করে দিয়েছেন। এখন সবাই এখানে নিবন্ধন করতে পারবেন।

যারা স্মার্টফোন ব্যবহার করেন না বা যারা ইন্টারনেট সেবার বাইরে তাদের নিবন্ধনের বিষয়ে জানতে চাইলে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, দেশের ইউনিয়ন পর্যন্ত আমাদের ইন্টারনেট কানেকটিভিটি আছে। সাড়ে ছয় হাজারের বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টার রয়েছে। যারা নিজেরা অনলাইনে নিবন্ধন করতে পারবেন না তারা এসব সেন্টারে এলেই সেখান থেকে নিবন্ধন করতে পারবেন। সব ধরনের আপডেট নিজেদের মোবাইলে এসএমএস আকারে পাবেন।

এর আগে সোমবার (২৫ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সুরক্ষা প্ল্যাটফর্মটি স্বাস্থ্য অধিদপ্তরের কাছে হস্তান্তর করে আইসিটি বিভাগ। সেদিন এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানান, নিবন্ধের বাইরে কাউকে টিকা দেওয়া হবে না।

খুরশীদ আলম বলেন, আমাদের প্রতিটি কেন্দ্রে যে পরিমাণ নিবন্ধন হবে সেই পরিমাণ টিকা নিয়ে যেতে হবে। কাজেই কোনো ব্যক্তি যদি কেন্দ্র পরিবর্তন করে তাহলে আমাদের অনেক টিকা নষ্ট হবে। একদম বিশেষ কারণে না হলে যেন কেউ টিকার ডোজ এবং টিকা নেওয়ার তারিখ পরিবর্তন না করে। কারণ এমনটা করলে আমাদের অনেক টিকা নষ্ট হবে। পরিবর্তিত পরিস্থিতি কী হবে সেটা এখনও জানি না তবে এই প্ল্যাটফর্মে নিবন্ধন ব্যতীত কাউকে আপাতত আমরা টিকা দেবো না।