• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৩ ১৪২৮

  • || ০৪ রমজান ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানোর অপচেষ্টা করেছে বিএনপি: কাদের একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ নারায়ণগঞ্জে সহিংসতার ঘটনায় জামায়াত নেতা গ্রেফতার অবকাঠামো নির্মাণকাজ লকডাউনের আওতামুক্ত থাকবে: কাদের স্বাস্থ্যবিধি মেনে চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখুন: তাজুল ইসলাম করোনায় একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে: রেলমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় বরিশালে করোনা শনাক্ত ১১৫ বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী ২৪ ঘণ্টায় আরো ৭৮ জনের মৃত্যু আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন ১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

নিয়মিত এলাচ চা পানের বিস্ময়কর উপকারিতা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২১  

আমাদের মধ্যে অনেকেরই প্রতিদিন চা খাওয়ার অভ্যাস রয়েছে। বিভিন্ন রকম চায়ের মধ্যে নিজের পছন্দের চা বেছে নেন চা প্রিয় মানুষেরা। এদের মধ্যে কেউ কেউ আবার চায়ের স্বাদ বাড়ানোর জন্য এলাচ ব্যবহার করেন। যা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

শরীরের অতিরিক্ত ওজন কমানো, হতাশা, উচ্চ রক্তচাপ মোকাবেলা করতে এলাচের জুড়ি নেই। এছাড়াও ডায়াবেটিস প্রতিরোধেও এলাচের ভূমিকা অপরিসীম। যাদের মুখে দুর্গন্ধ রয়েছে তারা দুর্গন্ধ দূর করার জন্য নিয়মিত এলাচ চিবিয়ে খেতে পারেন। এছাড়া চায়ের সঙ্গে মিশিয়েও পান করতে পারেন।  

বৈজ্ঞানিক গবেষণা বলছে, এলাচে থাকা অ্যান্টিঅক্সিজেড্যান্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি হাইপোলিপিডেমিক বৈশিষ্ট্যগুলো রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। রান্না ছাড়াও এলাচ খাওয়ার ফলে শারীরিক বিভিন্ন সমস্যা দূর হয়। প্রতিদিন এলাচ খাওয়ার ফলে বিভিন্ন সমস্যার সমাধান হয়। চলুন তবে জেনে নেয়া যাক এলাচ চা তৈরি ও এর বিস্ময়কর উপকারিতাগুলো সম্পর্কে-

এলাচ চা

প্রতি ১ কাপ চায়ের জন্য দুইটি এলাচ প্রথমে পিষে নিন। এবার গরম পানিতে পিষে নেয়া এলাচ, চা পাতা এবং দুধ দিয়ে দিন। তৈরি হয়ে গেলো আপনার এলাচ চা। এলাচ দেয়ার ফলে চায়ের স্বাদ বৃদ্ধি পাবে এবং এটি আপনার স্বাস্থ্যের উপকার করবে। তবে এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিবেন।

এলাচ-গোল মরিচ চা

দুই কাপ পানি গরম করে নিন। তারপর এতে ২টি এলাচ, ২টি লবঙ্গ, ২টি পুরো কালো মরিচ এবং হাফ কাপ দারুচিনি দিন। প্রায় আধা ঘণ্টার মতো ফুটিয়ে নিন। এরপর দুধ এবং পানি মিশিয়ে গরম করতে থাকুন। এলাচ অ্যাসিডিটির সমস্যা প্রতিরোধে সাহায্য করে। এই চা নিয়মিত পানের ফলে ডাইজেস্টিভ সিস্টেমকে সক্রিয় রাখে এবং হজম শক্তি বৃদ্ধি করে। এছাড়াও পেটের বদহজম নিরাময়েও কার্যকরী ভূমিকা রাখে।

কালো চা

২টি এলাচ খোসা ছাড়িয়ে ফুটন্ত গরম পানিতে দিয়ে দিন। এবার চা পাতা দিয়ে গরম হতে দিন এবং কিছুক্ষণ পর নামিয়ে চা পান করুন। চাইলে এর সঙ্গে পছন্দসই কিছু যোগ করতে পারেন। মিষ্টি বা অতিরিক্ত মিষ্টির জন্য মধু বা চিনি মিশিয়ে নিন। তবে হঠাৎ করেই ডায়েটে পরিবর্তন আনার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিবেন।