• শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৭

  • || ১৪ রজব ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শেষ পর্যায়ে: এলজিআরডি মন্ত্রী রেলে ১২ হাজার লোক নিয়োগ দেয়া হবে: রেলপথ মন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪১০ বঙ্গবন্ধুর পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক: কাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪২৮ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত সন্ধ্যায় বিএনপির অনেক নেতা গোপনে টিকা নিয়েছেন : তথ্যমন্ত্রী ‘পাটের উৎপাদন বাড়াতে বীজ সরবরাহ নিশ্চিত করা হচ্ছে’ দেশে করোনায় ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৯৯ কমিশন বাণিজ্যের ধারা থেকে বেরিয়ে আসতে হবে: সেতুমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ভবিষ্যতে বাংলাদেশেও তৈরি হবে যুদ্ধবিমান: প্রধানমন্ত্রী দেশে করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৬ বিশ্ববিদ্যালয়গুলো খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী হল খুলে দেয়ার সিদ্ধান্ত ৫-৬ দিনের মধ্যেই: মন্ত্রিপরিষদ সচিব এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী

পেটের সমস্যা দূর করবে কলাপাতা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

শীতে হজমের সমস্যায় ভোগেন অনেকেই। অনেক বেশি দাওয়াত আর উৎসব আয়োজনে কাটে বাঙালির শীতের কটা মাস। জম্পেশ খাওয়া-দাওয়ার পর গ্যাস্ট্রিকের সমস্যা, পেট ব্যথা, ডায়রিয়া, বমি ইত্যাদি বিভিন্ন সমস্যা দেখা দেয় অনেকেরই। 

এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন কলাপাতার রস। ভাবতে একটু অবাক লাগলেও এটি খুবই উপকারী। কলাপাতার রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড, ক্যাসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি ও ট্যানিন। শরীরে টনিকের কাজ করে এই রস।  

কলাপাতার রস খেলে পেটের রোগ এবং সেখান থেকে জ্বর-সর্দি, ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি মিলবে। চিকিৎসকদের মতে, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, ব্রঙ্কাইটিসে আশ্চর্য উপকারী এই কলাপাতা। কোষ্ঠকাঠিন্য, আমাশা, রক্তাল্পতা, চর্মরোগে কলাপাতার রস জাদুর মতো কাজ করে। লিভারের সমস্যা সারায়। ব্লাড প্রেশার কমায়। টিবি, আন্ত্রিকের মতো রোগেও ভাল কাজ করে কলাপাতার রস। এমনই বলছেন চিকিৎসকরা।

অমেক সময় কলাপাতায় মুড়ে মাছ, মাংস রান্না করে খাওয়া হয়। অনেকেই হয়তো ঐতিহ্য মেনে এই রেসিপিগুলো খেয়ে থাকেন। তবে শুধু স্বাদ আর গন্ধ বাড়াতেই নয়। খাবারের পুষ্টিগুণ বাড়াতেও সহায়তা করে কলাপাতা। স্বাস্থ্যকর কলাপাতায় রয়েছে পলিফেনল। প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। কলাপাতায় খেলে খাবারের সঙ্গে পলিফেনল মিশে পুষ্টি জোগায়।   

একটু কচি দেখে কলাপাতা কেটে নিন। এবার এই পাতা ব্লেন্ডারে কিংবা বেটে রস বের করে নিন। এবার এই রস খেয়ে নিন। দিনে একবার খেলেই যথেষ্ট। তবে অনেক দিন ধরে পেটের সমস্যা হলে টানা এক সপ্তাহ খেতে পারেন।