মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এজেন্টদের টাকা দিয়ে মালয়েশিয়া গেলে পুনঃনিয়োগের অনুরোধ প্রধানমন্ত্রীকে নিয়ে কটাক্ষ করলে ক্ষমা করা হবে না: কাদের র‌্যাব-৮ এর অভিযানে ১১,৫০০ কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার ট্রেন দুর্ঘটনা : তূর্ণা নিশীথার মাস্টার-সহকারী মাস্টার বরখাস্ত মুক্তিযোদ্ধা কোটায় চাকরিতে প্রতারণা : রাজস্ব কর্মকর্তার কারাদণ্ড ঘূর্ণিঝড় বুলবুল : কৃষি ফসলের ক্ষতি ২৬৩ কোটি টাকা চার দিনের সফরে আজ নেপাল গেলেন রাষ্ট্রপতি ট্রেন দুর্ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রীর শোক শুধু কৃষিতে নির্ভর না করে শিল্প উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী রেল দুর্ঘটনা: সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ ৬ ঘণ্টা পর চালু হলো ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগ ট্রেন দুর্ঘটনায় নিহতের পরিবারকে ১ লাখ,আহতদের ১০ হাজার দেয়ার ঘোষণা নুসরাত হত্যা:ফাঁসির আসামিদের পাঠানো হলো কুমিল্লা কারাগারে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় দুর্ঘটনাস্থলে রেলমন্ত্রী দুই ট্রাভেল এজেন্সিতে র‌্যাবের অভিযান, ১০৫০ পাসপোর্ট জব্দ কসবায় ট্রেন সংঘর্ষে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক আজ ভয়াল ১২ নভেম্বর সংসদে বাংলাদেশের পতাকবাহী জাহাজ (সুরক্ষা) বিলের রিপোর্ট উপস্থাপন মডেল ফার্মেসী উদ্বোধন করেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মুজিব বর্ষ উদযাপনে ভারতের আগ্রহ রয়েছে: রাম মাধব
৪৫

প্রকাশ্যে অ্যাস্টন মার্টিনের প্রথম মোটরবাইক

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

প্রকাশ্যে আসল বৃটিশ কোম্পানি ব্রট সুপিরিয়রের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করা অ্যাস্টন মার্টিনের প্রথম মোটরবাইক। স্থানীয় সময় মঙ্গলবার ইতালিতে ‘এআইসিএমএ, দ্য মিলান মোটরসাইকেল শো’তে প্রকাশ্যে আসে ‘এএমবি ০০১’ মডেলের বাইকটি। 

অ্যাস্টন মার্টিন মাত্র একশটি ‘এএমবি ০০১’ তৈরি করবে বলে জানিয়েছে। এর চোখ ধাঁধানো ডিজাইন এখন থেকেই মোটরবাইক প্রেমীদের আকর্ষণের কেন্দ্রে চলে এসেছে। অ্যাস্টন মার্টিনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড চিফ ক্রিয়েডিভ অফিসার সারেক রিচম্যান জানান, যেভাবে তাদের তৈরি গাড়িগুলো মানুষের ভালোবাসা পেয়েছে, এএমবি ০০১-র ডিজাইন ও স্পেসিফিকেশনও তেমনই পছন্দ করছেন বাইক-প্রেমীরা।

অ্যাস্টন মার্টিন ও ব্রট সুপিরিয়রের লক্ষ্যই ছিল একটি অত্যাধুনিক, হাল্কা অথচ শক্তিশালী স্পোর্টস বাইক তৈরি করা। তাই এর বডি তৈরি করা হয়েছে কার্বন ফাইবার দিয়ে। আর অ্যাস্টন মার্টিনের ডিজাইনিং ইঞ্জিনিয়াররা প্রথম থেকেই লক্ষ্য রেখেছিলেন, যাতে এএমবি ০০১-ও তাদের গাড়িগুলোর মতোই সুন্দর দেখতে হয়। শুধু তাই নয়, এর পারফর্মেন্স লেভেল বাড়াতে কার্বন ফাইবারের পাশাপাশি বিভিন্ন যন্ত্রাংশ তৈরিতে টাইটেনিয়াম ও বিশেষ ধরনের অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে।

এএমবি ০০১-এ রয়েছে ডিওএইচসি ৯৯৭ সিসি ৮-ভালভ ৮৮-ডিগ্রি ভি-টুইন ইঞ্জিন। অ্যাস্টন মার্টিনের গাড়ির ভিতর ও সিটগুলো যেমন করে সাজানো হয়, এএমবি ০০১-এর সিট তৈরির ক্ষেত্রেও সেই পদ্ধতি অবলম্বন করা হয়েছে। সিটগুলো হাত দিয়ে সেলাই করে তৈরি (হ্যান্ড স্টিচ) হয়েছে।

এই বিভাগের আরো খবর