• মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৯ ১৪২৭

  • || ০১ রমজান ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বাস্থ্যবিধি মেনে চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখুন: তাজুল ইসলাম করোনায় একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে: রেলমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় বরিশালে করোনা শনাক্ত ১১৫ বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী ২৪ ঘণ্টায় আরো ৭৮ জনের মৃত্যু আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন ১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী আমাদের সামনে নির্ঘাত অশনি সংকেত : কাদের সরকারের নিজস্ব অর্থায়নে হচ্ছে দ্বিতীয় আমিনবাজার সেতু: সেতুমন্ত্রী দ্বিতীয় ডোজের টিকা নিলেন আইসিটি প্রতিমন্ত্রী মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী রফিকুল ইসলাম মাদানী আটক করোনায় ২৪ ঘণ্টায় ৬৩ জনের মৃত্যু

বাউফলে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০  

মেলায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরীক্ষাগারের যন্ত্রপাতিই শুধু নয়, আছে আরো কিছু। পানি থেকে রান্নার গ্যাস তৈরী, করোনা মোবাবেলায় করনীয়, পরিবেশবান্ধব বিসিক শিল্পনগরী গড়ার পরিকল্পনা, এ্যালোবেরা থেকে হ্যান্টস্যানিটাইজার, পরিকল্পীত নগরায়ন, সবজি থেকে বিদ্যুৎ উৎপাদন কি নেই। আছে রোবটিক কার, পানি বিশুদ্ধ করণ, কোভিট-১৯ প্রোটেক্টরসহ নানা সব প্রোজেক্টের (প্রকল্প) ছড়াছরি। 

পটুয়াখালীর বাউফল উপজেলা চত্বরের নির্বাচন অফিসের সামনের মাঠে বিজ্ঞান মেলায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্ভাবিত এসব প্রোজেক্ট সাজানো হয়েছে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের বিজ্ঞান মেলায়। দিন ব্যাপি এ মেলায় আজ সোমবার করোনা মহামারির মতো প্রতিকুলতা উপেক্ষা করেও স্থানীয় স্কুল-কলেজ ও মাদ্রাসা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজনের ভির দেখা গেছে স্টলগুলোতে। মেলায় দুই ক্যাটাগরি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্টলগুলোতেই প্রদর্শিত নানা সব প্রোজেক্ট ও মডেল দৃষ্টি কেড়েছে অনেকের।  

উপজেলা এ্যাকাডেমিক সুপারভাইজার মো. নুরনবী বলেন, ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের এই বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক ও বিজ্ঞান চর্চায় উৎসাহিত করবে।’

বিজ্ঞান মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ. স. ম ফিরোজ এমপি। এ সময় উপজেলা নির্বাহি কর্মকর্তা জাকির হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন খানসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ ও সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা উপস্থিত ছিলেন। নির্বাচন কমিটি মেলায় অংশগ্রহনকারি স্টল পরিদর্শণ শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন।