• বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৫ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি
৮৫

বিনা খরচে জাপান, অর্থ লেনদেন না করার পরামর্শ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

সরকারিভাবে জাপানে যেতে ইচ্ছুক ব্যক্তিদের কোন ধরনের অর্থ লেনদেন না করার জন্য সতর্ক করছে বাংলাদেশ সরকার। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে যাওয়ার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্ধারিত প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে এবং প্রশিক্ষণপ্রাপ্তরাই শুধু জাপানে যেতে পারবেন।

মঙ্গলবার মন্ত্রণালয়ের উপসচিব কাজী আবেদ হোসেন স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়েছে, মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) পরিচালিত টিটিসি থেকে সফলভাবে জাপানি ভাষা শিক্ষা কোর্স শেষ করে জাপান যেতে পারবেন। তবে কোর্স শেষ করার পর আইএম জাপানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এরপর সম্পূর্ণ বিনা খরচে টেকনিক্যাল ইন্টার্ন হিসেবে প্রশিক্ষণার্থীরা জাপান যাবেন।

যারা যেতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি বা সমমান পাস হতে হবে। বয়স সর্বনিম্ন ২০ সর্বোচ্চ ২৮ বছর হবে। উচ্চতা পুরুষ কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং নারীর ক্ষেত্রে ৫ ফুট হতে হবে। প্রশিক্ষণার্থীকে অবশ্যই শারীরিক ফিটনেস থাকতে হবে। সরকারিভাবে যে প্রশিক্ষণ দেয়া হবে সেটির জন্য প্রশিক্ষণার্থীকে ১ হাজার টাকা কোর্স ফি দিতে হবে।

এছাড়া মন্ত্রণালয়ের কোন ব্যক্তি বা বাইরের কারও কাছে কোন ধরনের আর্থিক লেনদেন না করতে মন্ত্রণালয় থেকে সতর্ক করা হচ্ছে। উল্লেখ্য, ৩২টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ছয় মাসের জাপানি ভাষা প্রশিক্ষণ কোর্স চলছে। জাপান ২০২৫ সালের মধ্যে ১৪টি সেক্টরে বাংলাদেশসহ ৯টি দেশ থেকে ৩ লাখ ৪০ হাজার জনবল নিয়োগ দেবে।

এই বিভাগের আরো খবর