• বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৫ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি
৩২৯

ভয়ঙ্কর এই মাছটি দেখামাত্রই মেরে ফেলুন (ভিডিও)

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

আমরা জানি মাছ সাধারণত জলে বসবাস করে। কিন্তু যুক্তরাষ্ট্রের সমুদ্রবিজ্ঞানীরা এমন একটি মাছের সন্ধান পেয়েছেন যেটি কিনা তার বিশেষ শ্বাসতন্ত্রের মাধ্যমে ডাঙায়ও বেঁচে থাকতে পারে। অনেকটা সাপের মতো দেখতে এই মাছটির নাম ‘স্নেকহেড ফিশ’। মাছটিকে ভয়ংকর আখ্যায়িত করে দেখামাত্রই মেরে ফেলার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানিরা।

১৯৯৭ সালে প্রথমবারের মতো ক্যালিফোর্নিয়ার সান বার্নাডিনোর সিলভারহুড লেকে ধরা পড়ে স্নেকহেড ফিশ। সেসময় ধারণা করা হয়েছিল মাছটি পূর্ব এশিয়ার। কিন্তু এখন এটিকে জর্জিয়ায় পেয়ে অবাক হচ্ছেন বিজ্ঞানীরা।

২০০২ সালে স্নেকহেড ফিশ ধরা এবং বিক্রি বেআইনি বলে ঘোষণা করা হয়। সম্প্রতি মেরিল্যান্ড প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিজ্ঞানীরা গবেষণায় জানতে পেরেছেন, মাছটির শ্বাসতন্ত্র এমন বিশেষভাবে তৈরি যে তারা মানুষের মতোই বাতাস থেকে শ্বাস নিতে পারে। ফলে ডাঙায় জীবন ধারণ করতেও মাছের কোনো সমস্যা হয় না। তবে আচমকা পরিবেশ বদলের ফলে কিছুটা নিস্তেজ হয়ে পড়ে।

এই মাছের খাদ্য তালিকায় রয়েছে, জলাশয়ের অন্যান্য প্রাণী, ছোট মাছ, ছোট ইঁদুর। আর এই কারণেই অন্যান্য জলজ প্রাণীর কাছে এটি বিপদের কারণ।

লম্বায় তিন ফুটের কাছাকাছি মাছটি প্রায় ১৮ পাউন্ড ওজনের হয়। সেই সঙ্গে রয়েছে ধারালো দাঁত। যার সাহায্যে এরা শিকার করে থাকেন।

এই বিভাগের আরো খবর