মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এজেন্টদের টাকা দিয়ে মালয়েশিয়া গেলে পুনঃনিয়োগের অনুরোধ প্রধানমন্ত্রীকে নিয়ে কটাক্ষ করলে ক্ষমা করা হবে না: কাদের র‌্যাব-৮ এর অভিযানে ১১,৫০০ কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার ট্রেন দুর্ঘটনা : তূর্ণা নিশীথার মাস্টার-সহকারী মাস্টার বরখাস্ত মুক্তিযোদ্ধা কোটায় চাকরিতে প্রতারণা : রাজস্ব কর্মকর্তার কারাদণ্ড ঘূর্ণিঝড় বুলবুল : কৃষি ফসলের ক্ষতি ২৬৩ কোটি টাকা চার দিনের সফরে আজ নেপাল গেলেন রাষ্ট্রপতি ট্রেন দুর্ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রীর শোক শুধু কৃষিতে নির্ভর না করে শিল্প উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী রেল দুর্ঘটনা: সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ ৬ ঘণ্টা পর চালু হলো ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগ ট্রেন দুর্ঘটনায় নিহতের পরিবারকে ১ লাখ,আহতদের ১০ হাজার দেয়ার ঘোষণা নুসরাত হত্যা:ফাঁসির আসামিদের পাঠানো হলো কুমিল্লা কারাগারে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় দুর্ঘটনাস্থলে রেলমন্ত্রী দুই ট্রাভেল এজেন্সিতে র‌্যাবের অভিযান, ১০৫০ পাসপোর্ট জব্দ কসবায় ট্রেন সংঘর্ষে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক আজ ভয়াল ১২ নভেম্বর সংসদে বাংলাদেশের পতাকবাহী জাহাজ (সুরক্ষা) বিলের রিপোর্ট উপস্থাপন মডেল ফার্মেসী উদ্বোধন করেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মুজিব বর্ষ উদযাপনে ভারতের আগ্রহ রয়েছে: রাম মাধব
১৪

মহাকাশে বিস্কুট বানাচ্ছেন নভোচারীরা

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

ধরুন, আপনি পৃথিবী ছেড়ে মহাকাশে গেলেন। হটাৎ বিস্কুট খেতে ইচ্ছে হলো আপনার! তখন কী করবেন? চিন্তা নেই, মহাকাশে বিস্কুট তৈরির উদ্যোগ নিয়েছে নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ‘চকলেট চিপ কুকি’ তৈরির জন্য বিশেষভাবে বানানো স্পেস ওভেন আর দরকারি সরঞ্জাম পাঠিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।

আপাতত পরীক্ষামূলক প্রকল্প হিসেবেই বিষয়টি শুরু করছে ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। শনিবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্য থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) উদ্দেশ্যে রওনা হয়েছে ‘স্পেস ওভেন’ ও খাদ্য উপকরণ বহনকারী কার্গোটি। খবর বিবিসি।

নভোচারীদের কাছে বিস্কুটের উপকরণ হিসেব যে ডো বা খামি পাঠানো হয়েছে সেটি বিশেষভাবে তৈরি করেছে সেবাদাতা হিলটনের ডাবলট্রি হোটেল চেইন। পুরো বিষয়টিকে ‘মাইক্রোগ্র্যাভিটি পরীক্ষার মাইলফলক’ হিসেবেই দেখছে প্রতিষ্ঠানটি। তবে শূন্য মাধ্যাকর্ষণ ও উচ্চ তাপমাত্রায় ‘চকোলেট চিপ কুকি’র আকৃতি এবং ঘনত্বে কোনো প্রভাব পড়ে কি না তা পরীক্ষা করে দেখবেন নভোচারীরা।

নাসা বলছে, এবারই প্রথম মহাকাশে কিছু ‘বেক’ করার চেষ্টা করা হচ্ছে। সোমবার নাগাদ ৩ হাজার ৭০০ কেজি ওজনের ওই কার্গোটির আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছানোর কথা রয়েছে।

এই বিভাগের আরো খবর