শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
সরকার আলেমদের সঙ্গে নিয়ে দেশের উন্নয়ন করতে চায়: ধর্ম প্রতিমন্ত্রী নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার চালের বাজার অস্থিতিশীল করলে কাউকে ছাড় নয়: খাদ্যমন্ত্রী ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী চিকিৎসকদের নৈতিক শিক্ষা খুবই প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী সামাজিক মাধ্যমে গুজব বন্ধে বিধিমালা হচ্ছে- তথ্যমন্ত্রী শুক্রবারের মধ্যে যান চলাচল স্বাভাবিক হবে: কাদের ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
৩৫

মেক্সিকোতে বার্ষিক `জোম্বি ওয়াক` উৎসব

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৯  

মেক্সিকোর সংস্কৃতির অন্যতম অংশ জোম্বি ওয়াক।

প্রতিবছরের মতো এবারও দেশটিতে আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে পালিত হলো জীবন্ত লাশের মিছিল। বার্ষিক জোম্বি ওয়াকের আয়োজনে অদ্ভূদ পোশাক ও ভয়ানক সাজে মেক্সিকো শহর যেন ভৌতিক সৌন্দর্যে রূপ নেয়।

হঠাৎ করে দেখলে মনে হবে যেন ভূতের রাজ্য। যেন জীবন্ত লাশের দখলে চলে গেছে পুরো শহর। তবে পরিস্থিতি ভয়াবহ হলেও ভয়ের কিছু নেই।  



মেক্সিকো শহরের বাসিন্দারা বার্ষিক জোম্বি ওয়াকে অংশ নিতেই এমন বেশে সেজেছেন।

প্রতিবছরই ঘটা করে মেক্সিকোতে পালিত হয় ব্যতিক্রমধর্মী এই উৎসব। সাজসজ্জায় ভয়াবহতার পাশাপাশি পোশাক ও ভঙ্গিতেও বৈচিত্রতা রয়েছে এসব জোম্বিদের।

জোম্বি ওয়াকে অংশগ্রহণকারীদের বেশির ভাগই এসেছেন পুরো পরিবার নিয়ে। অনেক পরিবার আবার ভয় দেখানোর এই আয়োজন উপভোগ করতে রাস্তায় নেমে এসেছেন।


উৎসবে অংশগ্রহণকারী একজন বলেন, সহিংসতার ভয়াবহতা থেকে শহরবাসীকে বেরিয়ে আনার পাশাপাশি তাদের আনন্দ দেয়ার লক্ষেই এই ভিন্ন আয়োজন। 

আরেক জন বলেন, এটা খুবই আনন্দদায়ক অভিজ্ঞতা। সবাই একসাথে জোড়ো হয়ে জোম্বি ওয়াকে অংশ নিয়েছি। এর মাধ্যমে আমার সন্তানরাও সামাজিকতা শেখার সুযোগ পেল। 


২০০১ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রথমবারের মতো অদ্ভূদ এই জোম্বি ওয়াকের আয়োজন করা হয়। এরপর থেকেই এই আয়োজন নিউ ইয়র্ক, কলোম্বিয়ার রাজধানী বোগোটা, ব্রাজিলের সাও পাওলোসহ পৃথিবীর বিভিন্ন দেশে উৎসব আকারে পালিত হচ্ছে।

এই বিভাগের আরো খবর