মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এজেন্টদের টাকা দিয়ে মালয়েশিয়া গেলে পুনঃনিয়োগের অনুরোধ প্রধানমন্ত্রীকে নিয়ে কটাক্ষ করলে ক্ষমা করা হবে না: কাদের র‌্যাব-৮ এর অভিযানে ১১,৫০০ কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার ট্রেন দুর্ঘটনা : তূর্ণা নিশীথার মাস্টার-সহকারী মাস্টার বরখাস্ত মুক্তিযোদ্ধা কোটায় চাকরিতে প্রতারণা : রাজস্ব কর্মকর্তার কারাদণ্ড ঘূর্ণিঝড় বুলবুল : কৃষি ফসলের ক্ষতি ২৬৩ কোটি টাকা চার দিনের সফরে আজ নেপাল গেলেন রাষ্ট্রপতি ট্রেন দুর্ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রীর শোক শুধু কৃষিতে নির্ভর না করে শিল্প উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী রেল দুর্ঘটনা: সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ ৬ ঘণ্টা পর চালু হলো ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগ ট্রেন দুর্ঘটনায় নিহতের পরিবারকে ১ লাখ,আহতদের ১০ হাজার দেয়ার ঘোষণা নুসরাত হত্যা:ফাঁসির আসামিদের পাঠানো হলো কুমিল্লা কারাগারে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় দুর্ঘটনাস্থলে রেলমন্ত্রী দুই ট্রাভেল এজেন্সিতে র‌্যাবের অভিযান, ১০৫০ পাসপোর্ট জব্দ কসবায় ট্রেন সংঘর্ষে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক আজ ভয়াল ১২ নভেম্বর সংসদে বাংলাদেশের পতাকবাহী জাহাজ (সুরক্ষা) বিলের রিপোর্ট উপস্থাপন মডেল ফার্মেসী উদ্বোধন করেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মুজিব বর্ষ উদযাপনে ভারতের আগ্রহ রয়েছে: রাম মাধব
৩৩

মেসেঞ্জারে গোপনীয়তা রক্ষায় ‘সিক্রেট মুড’

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই ফেসবুকের কল্যাণে বিশ্বের সকল প্রান্তের মানুষ তাদের ব্যক্তিগত, ব্যবসায়ীক ও কর্মক্ষেত্রের অনেক কাজের জন্য সব ধরনের যোগাযোগ সম্পন্ন করে থাকেন। কিন্তু ব্যবহারকারীদের গোপনীয়তা লঙ্ঘনে প্রায়ই ফেসবুকের নাম চলে আসে। এবার সোশ্যাল জায়ান্ট ফেসবুক মেসেঞ্জারের তথ্যের গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা দিতে কাজ শুরু করে দিয়েছে।

সম্প্রতি ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন এনক্রিপটেড (গোপনীয়) মেসেজিং ফিচার নিয়ে কাজ করার কথা। সেই পথ ধরেই এগিয়ে যাচ্ছে মার্কিন প্রতিষ্ঠানটি।

অ্যাপ গবেষক জেইন মানচুন বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের প্ল্যাটফরম মেসেঞ্জারে এনক্রিপটেড ভিডিও এবং অডিও কল করা যায় এমন একটি সিস্টেম ‘সিক্রেট মুড’ ফিচার নিয়ে কাজ করছে। যেখানে সেন্ডার ও রিসিভার ছাড়া তৃতীয় পক্ষ কেউ প্রবেশ করতে পারবে না।

ফেসবুক কর্তৃপক্ষও সেই তথ্য জানতে পারবে না এমনটাই বলা হচ্ছে। মূলত এই ফিচারে ব্যবহারকারীদের গোপনীয়তার বিষয়ে প্রাধান্য দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। খবর দ্য নেক্সট ওয়েবের

বর্তমানে মেসেঞ্জারে শুধু টেক্সট মেসেজিংয়ের জন্য ‘সিক্রেট কনভারসেশন’ নামে একটি ফিচার আছে। তবে ফেসবুকের আওতাধীন প্ল্যাটফরর্ম হোয়াটসঅ্যাপের এনক্রিপটেড (গোপনীয়) মেসেজিংয়ের জন্য বেশ জনপ্রিয়।

এই বিভাগের আরো খবর