• শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫
৬৫

মেহেদির রং গাঢ় ও দীর্ঘস্থায়ী করার উপায়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৮ জুলাই ২০২০  

আর মাত্র তিনদিন পরই ঈদুল আযহা। এবারের ঈদ অন্যান্য বছরগুলোর মতো না। ঈদুল ফিতরের মতো ঘরেই কাটাতে হবে এই ঈদ। তবে ঘরে থাকুন বা বাইরে যান ঈদে মেহেদি পরা তো আর বাদ রাখা যায় না। চাঁদ রাতকে কিন্তু মেহেদি রাতও বলা হয়। ঈদের প্রায় দুই দিন আগে থেকেই শুরু হয়ে যায় মেহেদি লাগানোর ধুম।   

আগেকার দিনে গাছ থেকে পাতা পেড়ে পাটায় বেটে তৈরি করা হতো মেহেদি। তবে এখন আর এতো কষ্ট করতে হয় না। খুব সহজেই কিনতে পাওয়া যায় টিউব মেহেদি। আর ইন্টারনেটের বদৌলতে নিমিষেই পাওয়া যায় নানা রকম ডিজাইন। তবে আপনার সব আনন্দ মাটি হয়ে যায় যখন কিনা মেহেদির রং গাঢ় না হয়। তাই এই ঈদে আপনার হাতের মেহেদির রং কীভাবে গাঢ় আর দীর্ঘস্থায়ী করবেন জেনে নিন-

অনেক সময় মেহেদি লাগিয়ে রাখা    
মেহেদির রং গাঢ় করার সব থেকে সহজ ও কার্যকরী পদ্ধতি হচ্ছে এটা। এখনকার টিউব মেহেদির প্রথম প্রতিশ্রুতিই থাকে পাঁচ মিনিটে রং। তবে একটু বেশি সময় ধরে হাতে রাখলে মেহেদির রং চামড়ায় বসে যাবে। এতে রং যেমন গাঢ় হবে তেমনি দীর্ঘস্থায়ীও হবে। মেহেদির রং গাঢ় করতে হলে কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা মেহেদি হাতে রাখতে হবে। তবে ১২ ঘণ্টা হলে সব থেকে ভালো হয়। রাতে ঘুমানোর আগে মেহেদি লাগিয়ে সকালে উঠিয়ে ফেলতে পারেন। যত সময় হাতে রাখবেন রং তত গাঢ় হবে।

চিনি লেবুর মিশ্রণ     
প্রথমে একটি পাত্রে পানি ফুটিয়ে তাতে চিনি দিয়ে জ্বাল দিন। চিনি গলে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার কয়েক ফোটা লেবুর রস দিয়ে দিন। মেহেদি দেয়ার পর শুকিয়ে আসলে এই মিশ্রণ মেহেদির উপরে লাগান। একই ভাবে ২ থেকে ৩ বার করতে পারেন। দেখবেন মেহেদির রং গাঢ় হয়েছে।

সরিষার তেল 
মেহেদি শুকিয়ে গেলে হাত থেকে উঠিয়ে নিন। এবার হাতে কিছুটা সরিষার তেল নিয়ে ভালো ভাবে ম্যাসাজ করুন। এই তেল হাত গরম করে মাহেদির রং গাঢ় ও স্থায়ী করতে সাহায্য করবে। 

মনে রাখবেন
> মেহেদি তোলার সঙ্গে সঙ্গে হাত ধুয়ে ফেলবেন না। অন্তত আধা ঘণ্টা অপেক্ষা করুন।

> প্রথমেই মেহেদি দেয়া হাত সাবান দিয়ে ধোয়া থেকে বিরত থাকুন। 

> মেহেদি দ্রুত শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না।

> লেবু ও চিনির মিশ্রণ এর অতিরিক্ত ব্যবহার করা যাবে না।   

এই বিভাগের আরো খবর