• শুক্রবার   ০৭ মে ২০২১ ||

  • বৈশাখ ২৪ ১৪২৮

  • || ২৪ রমজান ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯ ‘লকডাউন’ বাড়লো ১৬ মে পর্যন্ত অর্থবিত্তে বড় হলেও সত্য সংবাদ পরিবেশন হওয়া উচিত: তথ্যমন্ত্রী জনস্বার্থে মামলার নামে জনমনে ভীতি ছড়াবেন না: হাইকোর্ট মাদারীপুরে নৌ দুর্ঘটনায় নিহত বেড়ে ২৬ দেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত ৬৯ যত টাকাই লাগুক, আমরা আরো ভ্যাকসিন নিয়ে আসবো: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর স্ট্রাকচারের কাজ শেষ হয়েছে : কাদের সব কোর্ট খুললে সংক্রমণ বাড়বে: প্রধান বিচারপতি

রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২১  

আগে থেকেই খুচরা পর্যায়ে ভোজ্যতেলের দাম প্রতিকেজি ১৩৯ টাকা নির্ধারণ করে রেখেছে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া, নতুন করে আরও পাঁচটি পণ্যের খুচরা মূল্য নির্ধারণ করে দিয়েছে কৃষি বিপণন অধিদফতর। রমজানে এ দামে খুচরা বাজারে পণ্য বিক্রি নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলে জানিয়েছে অধিদফতর।

আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের যৌক্তিক খুচরা মূল্য নির্ধারণে রাজধানীর কৃষি বিপণন অধিদফতর কার্যালয়ে সোমবার (১২ এপ্রিল) আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এ সময় অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

নির্ধারিত দাম অনুয়ায়ী- খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম হবে সর্বোচ্চ ৪০ টাকা, চিনি ৬৭ থেকে ৬৮ টাকা, ছোলা ৬৩ থেকে ৬৭ টাকা, মসুর ডাল উন্নতমানের হলে দাম হবে ৯৭ থেকে ১০৩ টাকা ও সাধারণ মোটা মসুর ৬১ থেকে ৬৫ টাকা, সাধারণ মানের খেজুর ৮০ থেকে ১০০ টাকা এবং মধ্যম মানের ২০০ থেকে ২৫০ টাকা এবং সয়াবিন তেল লিটারে ১৩৯ টাকা।

মহাপরিচালক বলেন, শুধু দাম নির্ধারণ নয়। তা বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। অসাধু ব্যবসায়ীরা যাতে পণ্যের দাম বাড়াতে না পারে সেটা দেখা হবে। রাজধানীতে ৩০টি মোবাইল টিম কাজ করছে জানিয়ে তিনি বলেন, যদি দেখতে পাই কোন কৃত্রিম সঙ্কট তৈরি করে ব্যবসায়ী সিন্ডিকেট করছে, তবে কঠিন ব্যবস্থা নেয়া হবে।

কৃষি বিপণন অধিদফতর জানিয়েছে, দেশের উৎপাদন, আমদানি, ক্রয়মূল্য, মজুত ও চাহিদার তথ্য বিবেচনায় নিয়ে এ দাম নির্ধারণ করা হয়েছে। প্রতি বছর ৪১টি নিত্যপন্যের দাম নির্ধারণে কাজ করে এ অধিদফতর।