• বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৭

  • || ১০ রবিউস সানি ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ টিউশন ফি ছাড়া অন্য খাতে অর্থ নিতে পারবে না স্কুল-কলেজ শাহজালালে যাত্রীর কাছ থেকে ৫ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার

সুস্বাদু বাহারি মিষ্টি

রসমালাই

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২০  

রসমালাই অনেক মজাদার একটি মিষ্টি। রসমালাই খান না, এমন লোক খুঁজে পাওয়া কষ্টকর। খুব সহজেই বাড়িতে রসমালাই বানাতে পারবেন। জেনে নিন রেসিপি।
 

ছানা তৈরির উপকরণ :
দুধ- ১ লিটার, লেবুর রস- ২ টেবিল চামচ, পানি- ১ কাপ

চিনির সিরা তৈরির উপকরণ :
পানি- ৮ কাপ, চিনি- দেড় কাপ

অন্যান্য উপকরণ:
দুধ- ১ লিটার, চিনি- ১/৪ কাপ, এলাচ গুঁড়া- আধা চা চামচ, জাফরান দুধ- ২ টেবিল চামচ, পেস্তা বাদাম- ৭টি (কুচি), আমন্ড- ৫টি (কুচি)

প্রস্তুত প্রণালি :

প্রথমেই ছানা তৈরির জন্য ১ লিটার চুলায় বসিয়ে দিন। ফুটে উঠলে লেবুর রস দিয়ে নাড়ুন। ছানা তৈরি হলে নামিয়ে পাতলা কাপড়ে ছেঁকে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। কাপড়টি ভালো করে নিংড়ে বাড়তি পানি বের করুন। ১০ মিনিট মথে নিন ছানা। অল্প অল্প করে ছানা হাতে নিয়ে মিষ্টির আকৃতি তৈরি করে একটি ছড়ানো প্লেটে রাখুন।

সিরা তৈরি জন্য প্যানে চিনি ও পানি নিয়ে চুলায় দিন। ১০ মিনিট ফুটিয়ে মিষ্টিগুলো দিয়ে দিন সিরায়। প্যান ঢেকে ১৫ মিনিট রাখুন চুলায়। এরমধ্যেই ফুলে উঠবে মিষ্টিগুলো। সিরা থেকে মিষ্টি তুলে নিন। চেপে চেপে ভেতরের বাড়তি পানি বের করে নেবেন।

আরেকটি প্যানে ১ লিটার দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। দুধের সর প্যান থেকে আঁচড়ে দুধের মধ্যে দিয়ে নাড়তে থাকুন। চিনি, এলাচ গুঁড়া ও জাফরান দুধ দিয়ে দিন। ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করুন। মিষ্টি ডুবিয়ে দিন দুধে। পরিবেশন করার আগে বাদাম কুচি ছড়িয়ে দিন।