• রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১১ ১৪২৭

  • || ০৯ সফর ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী এক মাসের মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী
১৪৪

লো ব্লাড প্রেসারের সমস্যা দূর হবে তিন খাবারেই

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২০  

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা রকম রোগবালাই দেখা দেয়। এর মধ্যে খুবই কমন একটি শারীরিক সমস্যা হচ্ছে ব্লাড প্রেসার হাই কিংবা লো। যা যখন তখনই আপনাকে আক্রমণ করে বসে।

উচ্চ রক্তচাপ ও নিম্ন রক্তচাপ দুটির লক্ষণ দুই রকম। উচ্চ রক্তচাপ নিয়ে কম-বেশি সবাই সচেতন থাকলেও, নিম্ন রক্তচাপ নিয়ে ততটা সতর্ক থাকেন না। যজানেন কি, নিম্ন রক্তচাপের কারণেও দেখা দিতে পারে নানা সমস্যা। মাথা ঘোরা, দুর্বলতা, বমি বমি ভাব এবং অস্পষ্ট দৃষ্টিশক্তি নিম্ন রক্তচাপের লক্ষণ।

নিম্ন রক্তচাপ নানা করণে হতে পারে। যেমন- ডিহাইয়েড্রেশন, রক্তস্বল্পতা, দুশ্চিন্তা, থাইরয়েড, ইত্যাদি। যদি রক্তচাপ স্বাভাবিক রাখতে চান, তবে নিজের প্রতি অবশ্যই যত্নশীল হতে হবে। এমন তিনটি খাবার আছে, যা খেলে নিম্ন রক্তচাপের সমস্যা দূর হবে। চলুন জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

পানি

পানি কম পান করার কারণে দেখা দিতে পারে ডিহাইড্রেশন। এটি রক্তের পরিমাণ হ্রাস করে যার ফলে রক্তচাপ কমে আসে। ব্যায়াম করার সময় নিজেকে হাইড্রেড রাখা আবশ্যক। প্রচুর পানি পান করবেন। পাশাপাশি স্বাস্থ্যকর শরবত, ডাবের পানি পান করবেন। এগুলো আপনাকে রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করবে।

কফি

ক্যাফেইন সাময়িকভাবে রক্তচাপ বাড়াতে সাহায্য করে। যদি আপনার রক্তচাপ হঠাৎ কমে আসে এবং মাথা ঝিমঝিম করে তাহলে এককাপ চা কিংবা কফি পান করতে পারেন। ক্যাফেইন আমাদের কার্ডিওভাসকুলার সিস্টেমকে উদ্দীপ্ত করে এবং হার্ট রেট বৃদ্ধি করে। যা রক্তচাপ পুনরুদ্ধার করতে সাহায্য করে।

তুলসি পাতা

প্রতিদিন সকালে পাঁচ থেকে ছয়টি তুলসি পাতা চিবিয়ে খেলে তা রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তুলসি পাতায় উচ্চমাত্রার পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এই পাতার মধ্যে ইগেনোল নামে পরিচিত এন্টি অক্সিডেন্ট পাওয়া যায়। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে।