• বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৮ ১৪২৭

  • || ০৭ জমাদিউস সানি ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন সীমান্তে শান্তি-শৃঙ্খলা বিরাজ করছে : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, শনাক্ত ৭০২ চলতি অর্থবছরে ১২ শিল্পনগরী স্থাপন হচ্ছে: শিল্পমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের মেডিক্যালে ভর্তি পরীক্ষা এপ্রিলে, বাড়ছে ১১শ’ আসন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

শীতে কমলার যত উপকারিতা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২১  

শীতকাল মানেই কমলা লেবু। এই ফল যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্যও অত্যন্ত পুষ্টিকর। সুস্থ থাকতে তাই চিকিত্সকরা শীতকালে রোজ কমলা খাওয়ার পরামর্শ দেন। কমলা ভিটামিন সি’তে ভরপুর। ভিটামিন 'সি' শরীরের জন্য প্রয়োজনীয় উপাদান। শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ভিটামিন খুবই জরুরি। ফলে সুস্বাদু এই ফল স্বাদে অনন্য হওয়ায় এটি অনেকেরই পছন্দের তালিকায় থাকে।

এ সময় কমলা খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক-

১. কমলায় কোনো ধরনের ফ্যাট ও সোডিয়াম থাকে না। সকালের নাস্তায় অন্যান্য খাবারে সঙ্গে কমলা খেতে পারেন। কমলায় ফাইবার থাকায় এটি দীর্ঘ সময় পেট পূর্ণ রাখতে সহায়তা করে। সে হিসেবে এটি ওজন কমাতেও বেশ উপকারী।

২. কমলায় প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন বি৬, পটাশিয়াম এবং ভিটামিন সি থাকায় এটি হৃৎপিণ্ড সুস্থ রাখে।

৩. ত্বক ও চুল ভালো রাখে কমলা। শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন সির প্রায় ১২০ শতাংশ এই ফল থেকে পাওয়া যায়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রির র‌্যাডিক্যালগুলোর কারণে ত্বকের ক্ষতি রোধ করে। কমলা খোসা ফেস মাস্ক হিসেবে ব্যবহার করা যায়।

৪. এতে থাকা ফাইটোনিট্রিয়েন্টস, ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও ঠাণ্ডা-সর্দি ও নানা ধরনের সংক্রমণ রোধ করে।