• রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১১ ১৪২৭

  • || ০৯ সফর ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী এক মাসের মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী
৪০

শ্রমিকের ন্যূনতম মাসিক মোট মজুরি ৭১০০ টাকা চূড়ান্ত

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২০  

চামড়া পণ্য ও জুতা কারখানা শিল্প খাতের শ্রমিকের নিম্নতম মজুরি ৭ হাজার ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ৮ সেপ্টেম্বর এ-সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

জানা গেছে, চামড়া পণ্য ও জুতা কারখানা শিল্প খাতের শ্রমিকদের নিম্নতম মজুরি হার সুপারিশ করার জন্য ২০১৯ সালের ১৭ সেপ্টেম্বর মালিক ও শ্রমিক প্রতিনিধিদের নাম ঘোষণার মাধ্যমে বোর্ড গঠন হয়। বোর্ডে মালিক প্রতিনিধি হিসেবে নিয়োগ পান ল্যান্ডমার্ক ফুটওয়্যার লিমিটেডের নির্বাহী পরিচালক মো. মমিনুল আহসান। শ্রমিক প্রতিনিধি হিসেবে নিয়োগ পান এপেক্স ফুটওয়্যার লিমিটেডের লাইন লিডার মো. আনিছুর রহমান।

সূত্র অনুযায়ী, ১৭ সেপ্টেম্বর বোর্ড সদস্যদের নাম ঘোষণার পর একাধিক সভা করে নিম্নতম মজুরি বোর্ড। এছাড়া বোর্ডের চেয়ারম্যান ও সদস্যরা ঢাকা জেলায় অবস্থিত আর্কুবালিনো ফুটওয়্যার লিমিটেড ও মাতৃঘর লিমিটেড এবং গাজীপুর জেলায় অবস্থিত ব্লু ওশান ফুটওয়্যার লিমিটেডে উপস্থিত হয়ে বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ এবং তথ্য-উপাত্ত সংগ্রহ করেন। মালিক প্রতিনিধিত্বকারী সদস্য ও শ্রমিক প্রতিনিধিত্বকারী সদস্যরা মজুরি প্রস্তাব দাখিল করেন।

বোর্ড প্রস্তাবিত মজুরিসহ শ্রমিকদের জীবনযাপন ব্যয়, জীবনযাপনের মান, উৎপাদন খরচ, উৎপাদনশীলতা, উৎপাদিত দ্রব্যের মূল্য, মুদ্রাস্ফীতি, কাজের ধরন, ঝুঁকি ও মান, ব্যবসায়িক সামর্থ্য, দেশের এবং সংশ্লিষ্ট এলাকার আর্থসামাজিক অবস্থা এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় পর্যালোচনা করে সরকারের কাছে মজুরি হারের খসড়া সুপারিশ পেশ করে।

মজুরি বোর্ডের প্রস্তাবিত খসড়া সুপারিশ চূড়ান্ত করে ২ সেপ্টেম্বর জারি হওয়া প্রজ্ঞাপনটি ৮ সেপ্টেম্বর প্রকাশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। প্রজ্ঞাপন অনুযায়ী চামড়াজাত পণ্য ও জুতা কারখানায় শ্রমিকরা ছয়টি গ্রেডে বিভক্ত। গ্রেড-১-এ রয়েছেন তিন পদধারী শ্রমিক। গ্রেড-২-এ পদ রয়েছে ১৯টি। গ্রেড-৩-এ পদ রয়েছে ২২টি। ২৪টি পদ আছে গ্রেড-৪-এ। গ্রেড-৫-এ পদ মোট ২৫টি। সর্বশেষ গ্রেড-৬-এ শ্রমিকদের পদ আছে ২৪টি।

গ্রেড-৬-এর শ্রমিকদের মূল মজুরি মাসিক ৩ হাজার ৫০০ টাকা। বাড়ি ভাড়া ১ হাজার ৭৫০ টাকা। চিকিৎসা ভাতা ৬০০ টাকা, যাতায়াত ভাতা ৩৫০ টাকা। খাদ্য ভাতা বাবদ শ্রমিকরা মাসে পাবেন ৯০০ টাকা। সব মিলিয়ে সর্বনিম্ন গ্রেড-৬-এর শ্রমিকরা মাসে মোট ৭ হাজার ১০০ মজুরি টাকা চূড়ান্ত নির্ধারণ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

নিম্নতম মজুরি বোর্ডের তথ্যমতে, সর্বশেষ ২০১৩ সালে জুতা কারখানার শ্রমিকদের ন্যূনতম মজুরি পর্যালোচনা করা হয়। সেই কাঠামো অনুযায়ী নিম্নতম গ্রেডের শ্রমিকদের মূল মজুরি ছিল ২ হাজার ৪২৫ টাকা। বাড়ি ভাড়া ভাতা ছিল ৭২৭ দশমিক ৫০ টাকা। চিকিৎসা ও যাতায়াত ভাতা ছিল যথাক্রমে ৩০০ ও ২০০ টাকা। সব মিলিয়ে শ্রমিকদের মাসিক মোট মজুরি ছিল ৩ হাজার ৬৫২ দশমিক ৫০ টাকা।

চামড়াজাত পণ্য ও জুতা প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) জানিয়েছে, সংগঠনটির বর্তমান সদস্য কারখানা সংখ্যা ২২০। এ কারখানাগুলোর আওতায় শ্রমিক রয়েছেন ৬৮ হাজার।

এই বিভাগের আরো খবর