• শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১০ জেলায় করোনার অ্যান্টিজেন টেস্ট উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী ভাস্কর্যবিরোধী বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৩১৬ বিদ্রোহী প্রার্থীদের পরবর্তীতে আর মনোনয়ন নয়: ওবায়দুল কাদের ঢাবি শিক্ষার্থী ধর্ষণ: ছাত্র অধিকার পরিষদের তিন নেতা রিমান্ডে বীর মুক্তিযোদ্ধা আতিক হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাজ্য করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২

হাতের কাছে থাকা উপকরণেই বানিয়ে নিন এয়ার ফ্রেশনার

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

অনেকের বাড়িতেই ঘরের দরজা জানালা খোলার সুযোগ হয় না। বিশেষ করে যাদের ঘরে এয়ার কন্ডিশনার রয়েছে। দীর্ঘসময় এভাবে ঘর বন্ধ থাকার কারণে বাতাস চলাচল করতে পারে না। ফলে ঘরে গুমোট গন্ধ লাগে।  

ঘরের বাজে গন্ধ দূর করতে আমরা রুম ফ্রেশনার ব্যবহার করে থাকি। বিভিন্ন ফুলের সুগন্ধযুক্ত কেমিকেলে তৈরি এই ফ্রেশনার আমাদের শরীরের জন্য ক্ষতিকর। তাই হাতের কাছে থাকা বিভিন্ন উপাদান দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন রুম ফ্রেশনার। সুগন্ধে নামিদামি ব্র্যান্ডের রুম ফ্রেশনারকেও হারিয়ে দেবে এগুলো! আর স্বাস্থ্যের জন্য একেবারেই নিরাপদ। তাহলে জেনে নিন কীভাবে বানাবেন- 

তেজপাতা, দারুচিনি, কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল ও লেবুর টুকরো একসঙ্গে একটি ছোট বাটিতে নিয়ে ঘরের কোনায় রেখে দিন। টানা ৪-৫ ঘণ্টা পর্যন্ত ঘরে মিষ্টি, ফুরফুরে একটা গন্ধ ঘুরপাক খাবে।

> লেবুপাতা ও কমলার শুকনো খোসা গুঁড়া কয়েক পছন্দের সুগন্ধের যেকোনো এসেনশিয়াল অয়েল মিশিয়ে ঘরের কোণায় রেখে দিন। সুগন্ধে ভরপুর থাকবে ঘর।

> রান্নাঘরে দুর্গন্ধ রুখতে অল্প দারুচিনি, এলাচ ও তেজপাতা পানিতে মিশিয়ে ফোটান। মিশ্রণ ফুটে গেলে আঁচ কমিয়ে বেশ কিছুক্ষণ চুলার রেখে দিন। ভাপ সারা রান্নাঘরে ছড়িয়ে দূর হবে দুর্গন্ধ।

> ছোট কার্ডবোর্ড বাক্সে কিছুটা বেকিং সোডা ও কয়েক ফোঁটা গন্ধ তেল দিয়ে বন্ধ করে রাখুন। উপরে ছোট্ট ফুটো করে দেবেন। এটি বাথরুম বা ঘরের কোণায় রাখলে দুর্গন্ধ চলে যায়। কয়েক দিন পর সামান্য তেল ঢেলে দিন। এভাবে আরো কিছুদিন ব্যবহার করতে পারবেন।