বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী পটুয়াখালীতে বাস চলাচল শুরু রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর
৫৯

হোয়াটসঅ্যাপের ফিঙ্গারপ্রিন্ট লক অ্যান্ড্রয়েডেও

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

ফেসবুকের মালাকানাধীন সামাজিক যোগাযোগের মাধ্যম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে অ্যান্ড্রয়েড সিস্টেমেও ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধা উন্মুক্ত করেছে। এতোদিন এ সুবিধা শুধু আইফোনে পাওয়া যেতো। যদিও আইফোনে এ বছরের ফেব্রুয়ারি থেকে ফিঙ্গারপ্রিন্ট লক এবং ফেসিয়াল রিকগনিশন উভয় সুবিধা পাচ্ছিলেন ব্যবহারকারীরা।

সম্প্রতি হোয়াটসঅ্যাপের এ ঘোষণার বিষয়টি জানায় প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গেজেটস ৩৬০।

খবরে বলা হয়, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে অ্যান্ড্রয়েড সিস্টেমেও ফিঙ্গারপ্রিন্ট লক উন্মুক্ত করা হয়েছে। এখন থেকে অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধা পাবেন। এটি শুধু ব্যবহারকারীর ফিঙ্গারপ্রিন্ট দিয়ে আনলক করা যাবে। এমন সময় এ সিদ্ধান্ত এলো যখন হোয়াটসঅ্যাপ ইসরায়েলি প্রযুক্তি প্রতিষ্ঠান এনএসও গ্রুপ টেকনোলজিসের বিরুদ্ধে হ্যাকিংয়ের অভিযোগে একটি মামলা করেছে।  এনএসও’র বিরুদ্ধে অভিযোগ হলো- তারা প্রায় ২০টি দেশের দেড় হাজার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর হ্যান্ডসেটে নজরদারি চালানোর জন্য বেআইনিভাবে হ্যাক করেছে।

যেভাবে ফিঙ্গারপ্রিন্ট লক চালু করা যাবে

ফিঙ্গারপ্রিন্ট সেট করতে চাইলে হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে যেতে হবে। ওখানে ট্যাপ করে অ্যাকাউন্ট অপশনে যাওয়ার পর প্রাইভেসি অ্যান্ড ফিঙ্গারপ্রিন্ট লক অপশনে যেতে হবে। এরপর টার্ন অন করে নিলেই উপভোগ করতে পারবেন ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধা। আর ব্যবহারকারীরা ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধার মাধ্যমে কতক্ষণ অ্যাপ সক্রিয় থাকবে সে বিষয়টি নির্ধারণ করে দিতে পারবেন।

এই বিভাগের আরো খবর