• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ইলিশের রেসিপি

মসলাদার ইলিশ নুডলস

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২১  

উপকরণ: এগ নুডলস ১৫০ গ্রাম, গাজর ১টা (ছোট আকারের, লম্বা করে কুচানো), ক্যাপসিকাম অর্ধেকটা (লম্বা করে কুচানো), পেঁয়াজ ১টা (বড়, কুচি করা), রসুন ৪ কোয়া (কুচি), মরিচ গুঁড়া আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, সয়া সস ১ চা-চামচ, টাবাস্কো সস ২-৩ ফোঁটা, কাঁচা মরিচ ২টা (কুচি), চিনি ১ চিমটি, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ।
 

প্রণালি: লবণ হলুদ মাখিয়ে ইলিশ মাছগুলো হালকা করে ভেজে তুলে রাখুন। ঠান্ডা হয়ে গেলে সাবধানে কাটা বেছে নিন। প্যানে বেশি করে পানি ফুটিয়ে তাতে নুডলস সেদ্ধ করে নিন। সেই সঙ্গে প্রয়োজনমতো লবণ আর ১ টেবিল চামচ তেল দিয়ে দিন। নুডলস সেদ্ধ হয়ে গেলে ঝাঁঝরিতে ঢেলে পানি ঝরিয়ে তারপর কলের পানিতে ভালো করে ধুয়ে ঠান্ডা করে নিন।

এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ আর রসুন সোনালি করে ভেজে নিন। তাতে মরিচ গুঁড়া দিয়ে গাজর কুচি আর লবণ দিয়ে ৫-৬ মিনিট ভাজুন। এরপর নুডলস দিয়ে একে একে সয়া সস, টাবাস্কো সস, কাঁচা মরিচ কুচি, ক্যাপসিকাম কুচি, চিনি, লবণ আর ইলিশ মাছ দিয়ে দিন। ভাজা ভাজা করে নিলেই ইলিশ নুডলস তৈরি। অবশ্যই গরম গরম পরিবেশন করতে হবে।