• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

বৃষ্টির দিনে রসুই ঘর

পর্দা খিচুড়ি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৪ মে ২০২২  

উপকরণ: মুরগির মাংস ৫০০গ্রাম, পোলাওয়ের চাল তিন কাপ, মুসরের ডাল ও মুগ ডাল দেড় কাপ, পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ, লবঙ্গ ১০টি, দারুচিনি দুই টুকরা, ডিম একটি, ঘি পরিমাণ মতো, তেল পরিমাণ মতো, তেজপাতা একটি,  আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, জিরা গুঁড়া দেড় চা চামচ, হলুদ গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, আস্ত জিরা আধা চা চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি।

পর্দার জন্য- ময়দা তিন কাপ, লবণ পরিমাণ মতো, তেল তিন টেবিল চামচ ও পানি পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে মাংসের উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে ২০ মিনিট রেখে দিন। এবার মাঝারি আঁচে মাংস রান্না করুন। সিদ্ধ হলে উপরে কাঁচা মরিচ ছড়িয়ে নামিয়ে রাখুন। এবার খিচুড়ি রান্নার জন্য খিচুড়ির উপকরণ থেকে তেল গরম করে আস্ত মশলার ফোঁড়ন দিয়ে চাল-ডাল ভেজে নিন। চাল-ডাল ভাজা হয়ে গেলে চালের দ্বিগুণ পানি দিয়ে ঢেকে দিন।

হাঁড়ির মুখ ঢাকার পর্দার জন্য ময়দার সঙ্গে সবকিছু দিয়ে মাখিয়ে খামির তৈরি করে বড় একটি রুটি বানিয়ে নিন। রুটি বড় একটি গোল পাত্রে নিয়ে তার মধ্যে খিচুড়ি ও মাংস লেয়ার করে বিছিয়ে দিন। এবার একটি বেকিং ট্রেতে নিয়ে রুটির উপর ডিম ও ঘি ব্রাশ করুন। ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২৫ মিনিট বেক করুন। ব্যস তৈরি হয়ে গেলো পর্দা খিচুড়ি।