• শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বিভিন্ন আয়োজনে শেখ হাসিনার জন্মদিন উদযাপিত নভেম্বরে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘সব কথা বলার পর কেউ যদি বলে আমাকে কথা বলতে দিল না, তার কি জবাব!’ উন্নয়ন যাত্রার অনন্য সারথি শেখ হাসিনা শত প্রাপ্তিতেও যার তৃপ্তি কেবল মানুষের ভালোবাসাতেই ‘সোনার বাংলা প্রতিষ্ঠার নবতর সংগ্রামের কাণ্ডারি শেখ হাসিনা’ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৬ হাজার চারা রোপণ করবে আওয়ামী লীগ শেখ হাসিনা: এক মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের অনুসরণীয় ব্যক্তিত্ব প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রকাশ হলো ‘বাংলাদেশের নেতা’ (ভিডিও) শান্তি ও উন্নয়নের অগ্রদূত শেখ হাসিনা দক্ষ হাসিনায় নির্ভার বাংলাদেশ পিতা দিয়েছেন স্বাধীনতা, কন্যা দিয়েছে উন্নতি শেখ হাসিনা, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ বঙ্গবন্ধুকে নিবেদিত বেঞ্চ ও বৃক্ষ পরিদর্শনে শেখ হাসিনা বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময়: প্রধানমন্ত্রী পর্যটনশিল্প বিকাশে অবারিত সুযোগ আছে: রাষ্ট্রপতি পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর জটিলতা কাটলেই চলবে ঢাকা-নিউইয়র্ক বিমান: প্রধানমন্ত্রী

বর্ষায় পাতে পড়ুক মুচমুচে মাছের ডিমের বড়া

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২  

বাঙালির খাদ্যতালিকায় বরাবরই মাছের স্থান সবার উপরে। কথাতেই রয়েছে, 'মাছে ভাতে বাঙালি'। মাছ ছাড়া ভাত, বাঙালি একদম ভাবতেই পারে না। এক থালা গরম ভাতের সঙ্গে মাছের কোনও না কোনও পদ চাই-ই-চাই। তবে শুধুই কি আর মাছ! মাছের ডিম দিয়েও দারুণ সব পদ রান্না করা যায়। আর বর্ষায় তো বেশিরভাগ মাছই তো ডিমওয়ালা। বাঙালি রান্নায় বহু পদই রয়েছে, যা মাছের ডিম দিয়ে রাঁধা যায়। আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি মাছের ডিমের বড়া তৈরির রেসিপি।

উপকরণ

২০০ গ্রাম মাছের ডিম

একটা পেঁয়াজ কুচি

এক টেবিল চামচ বেসন

ধনে পাতা কুচি পরিমাণমতো

কয়েকটা কাঁচা মরিচ কুচি

১/৪ চা চামচ বেকিং সোডা

হাফ চা চামচ হলুদ গুঁড়ো

স্বাদমতো লবণ

ভাজার জন্য তেল

তৈরির পদ্ধতি

১) প্রথমে মাছের ডিমগুলো ভাল করে ধুয়ে নিন। এতে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, হলুদ গুঁড়ো, বেসন দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। তারপর বেকিং সোডা, লবণ, ধনে পাতা কুচি দিয়ে আবার মেশান।

২) কড়াইতে পরিমাণমতো তেল গরম করুন। ব্যাটারে এই গরম তেল একটু দিয়ে মিশিয়ে নিন ভাল করে।

৩) এবার ব্যাটার থেকে অল্প অল্প করে নিয়ে গরম তেলে ছাড়তে থাকুন। ভাল করে ভেজে নিন বড়াগুলো।

৪) সবকটা বড়া ভাজা হয়ে গেলে প্লেটে সাজিয়ে নিন। সস ও কাসুন্দি সহযোগে পরিবেশন করুন মাছের ডিমের বড়া। গরম ভাতের সাথে খেতেও কিন্তু মন্দ লাগে না এই বড়া।