• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

দেশের ১১ জেলায় ঝড়-বজ্রপাতে ১৮ জনের মৃত্যু

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

দেশের ১১ জেলায় ঝড় ও বজ্রপাতে ২৬ জন প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার (২৩ মে) দুপুর থেকে শুরু হওয়া ঝড়-বৃষ্টি ও বজ্রপাতে এ প্রাণহানির ঘটনা ঘটে। এর মধ্যে বজ্রপাতে নরসিংদীতে পাঁচজন এবং ব্রাহ্মণবাড়িয়ায় তিনজন ও পাবনায় দুইজন প্রাণ হারিয়েছেন।

নরসিংদীতে দুপুরে সদর, রায়পুরা, মনোহরদী ও শিবপুর উপজেলার বিভিন্ন স্থানে বজ্রপাতে নারীসহ পাঁচজন মারা গেছেন।

তারা হলেন- রায়পুরা উপজেলার শ্রীনগর ইউনিয়নের ফকিরের চর গ্রামের মোমরাজ মিয়ার স্ত্রী সামসুন নাহার (৪৫) ও নিলক্ষা ইউনিয়নের গোপীনাথপুর গ্রামের ইসমাইল মিয়ার ছেলে জাবেদ মিয়া (১২), মনোহরদী উপজেলার দৌলতপুর ইউনিয়নের পাতরদিয়া গ্রামের মৃত বাদল মিয়ার ছেলে রায়হান মিয়া (২৫), শিবপুর উপজেলার দক্ষিণ সাদারচর গ্রামের খোরশেদ মিয়ার ছেলে খোকন মিয়া (৩০) ও পৌর শহরের পশ্চিমকান্দাপাড়া মহল্লার সুকুমার রায়ের ছেলে শুপ্তকর (১৪)।

নিলক্ষা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আক্তারুজ্জামান শামীম বলেন, বাচ্চারা মাঠে ফুটবল খেলছিল। এ সময় বজ্রপাতে জাবেদ, শিমুল, রিয়াজুল ও হাসান আহত হয়। এদের মধ্যে জাবেদের অবস্থা গুরুতর হওয়ায় তাকে নরসিংদী সদর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

শ্রীনগর ইউনিয়নের ফকিরের চর গ্রামের স্থানীয় ইউপি সদস্য জালাল উদ্দিন বলেন, খড় আনতে বাড়ির পাশের জমিতে গিয়েছিলেন শামসুন নাহার। বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ঘটনাটি খুবই দুঃখজনক।

দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শরিফ মাহমুদ খাঁন বাহালুল বলেন, বাড়ির পাশের ঈদগাহ মাঠে দাঁড়িয়ে ছিলেন রায়হান মিয়া। এ সময় বৃষ্টিসহ বজ্রপাতে গুরুতর আহত হন তিনি। তাকে উদ্ধার করে শিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার বাবাও কয়েক বছর আগে সড়ক দুর্ঘটনায় মারা গিয়েছিলেন।

অন্যদিকে, শিবপুরের দক্ষিণ সাদারচর গ্রামের খোরশেদ মিয়ার ছেলে খোকন মিয়া মাঠে কাজ করছিলেন। এ সময় বৃষ্টির সঙ্গে বজ্রপাত শুরু তিনি গুরুতর আহত হন। তাকে সেখান থেকে পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।

পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক নিয়াজ মোর্শেদ বলেন, কৃষক খোকন মিয়াকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিলো।

এছাড়া নরসিংদী পৌর শহরের পশ্চিমকান্দাপাড়া মহল্লার পুকুরে গোসলে নামলে বজ্রপাতে মারা যান শুপ্তকর। তার মৃত্যুর বিষয়টি স্বজনদের মাধ্যমে নিশ্চিত হওয়া গেলেও তারা গণমাধ্যমে নাম প্রকাশ করতে চাননি।

ব্রাহ্মণবাড়িয়ায় সকালে থোল্লাকান্দি এলাকা থেকে যাত্রী নিয়ে নবীনগর শহরে যাচ্ছিলো একটি সিএনজিচালিত অটোরিকশা। পথে ঝড় উঠলে কোনঘাট মোড়ে একটি গাছ উপড়ে পড়ে সিএনজি অটোরিকশার ওপর। গুরুতর অবস্থায় দু'জনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে ১ জনকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। তিনি অটোচালক।

এছাড়া নাসিরনগরে বজ্রপাতে ১ ইটভাটা শ্রমিক ও বাঞ্ছারামপুরে ১ কৃষকের মৃত্যু হয়েছে।

পাবনায় বিকেল সাড়ে ৫টায় ভাঙ্গুড়া উপজেলার দিলপাশা ইউনিয়নের পাঁচ বেতুয়ান গ্রামে মাঠে কাজ করার সময় বজ্রপাতে দুই কৃষি শ্রমিকের মৃত্যু হয়েছে। এছাড়া ভাঙ্গুড়ায় পৃথক বজ্রপাতে শিক্ষার্থীসহ আরো ১৪ জন আহত হয়েছেন।

মারা যাওয়া দুজন হলেন- চাটমোহর উপজেলার সাইকোলা নদীপাড়া এলাকার মনি মাঝির ছেলে মো. রুমিজ (২৮) ও মমিন হোসেনের ছেলে শাকিল (২০)।

জানা গেছে, চাটমোহর উপজেলার সাইকোলা নদীপাড়া গ্রামের শাকিল ও রুমিজসহ ১০-১২ জন বেতুয়ান গ্রামে গিয়ে ধান কাটার কাজ করছিলেন। এমন সময় ঝড়-বৃষ্টি শুরু হলে তারা মাঠের মধ্যে একটি ঘরে অবস্থান নেন। ঝড়-বৃষ্টির সময় সেই ঘরের ওপর বজ্রপাত হলে ঘটনাস্থলেই দুজন মারা যান এবং আহত হন ১১ জন। তারা হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এদিকে বিশাকেল, মাস্টার পাড়া ও ভবানীপুর গ্রামে একজন করে মোট ৩ জন শিক্ষার্থী আহত হয়েছেন। তাদের ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত কেরেছেন ভাঙ্গুড়া পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেল।

বেতুয়ান গ্রামের ইউপি সদস্য আরজু খান জানান, তাদের গ্রামে শোকের ছায়া নেমে এসেছে।

ভাঙ্গুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশিদুল ইসলাম বলেন, খবর পেয়ে পুলিশ নিহতদের মরদেহ উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করেছে। এছাড়া আহতদের হাসপাতালে চিকিৎসায় সহযোগিতা করা হচ্ছে।

এছাড়া বজ্রপাতে পটুয়াখালীর দশমিনায় গরুসহ ১ কৃষক, সিরাজগঞ্জের শাহজাদপুরে ১ জন, দিনাজপুর সদরের শেখপুরায় ১ যুবক, নওগাঁর রানীনগরে ১ যুবক, চাঁদপুর সদরের ছোটসুন্দর এলাকায় ১ জন, নেত্রকোনার মদন উপজেলার তিয়শ্রী ইউনিয়নের বাগজান হাওড়ে কাজ করার সময় ১ কৃষক, কিশোরগঞ্জের ভৈরবে ১ জন এবং সুনামগঞ্জের ধর্মপাশায় নৌকার ১ মাঝি প্রাণ হারিয়েছেন।