• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বরিশাল বিভাগে ৩৮৬ চিকিৎসক নিয়োগ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২২  

বরিশাল বিভাগের ছয় জেলা হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬৬৮ শূন্য পদের বিপরীতে ৩৮৬ চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। এরপরও ২৮২টি পদ শূন্য থাকছে। তবে বছরের পর বছর চিকিৎসক সংকটে থাকা শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল একজনও চিকিৎসক দেওয়া হয়নি।

৪২তম বিসিএস (স্বাস্থ্য) থেকে এসব চিকিৎসককে নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগকৃত চিকিৎসকদের ২৮ ফেব্রুয়ারির মধ্যে নিজ নিজ কর্মস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে। ২৩ ফেব্রুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি ইস্যু করা হয়।
 
ওই চিঠিতে বলা হয়, নতুন নিয়োগকৃত চিকিৎসকদের ২৫০ শয্যার হাসপাতাল থেকে শুরু করে ৫০ শয্যার হাসপাতালগুলোতে পদায়ন করতে পারবেন স্ব-স্ব জেলার সিভিল সার্জন। একই সঙ্গে আগামী দুই বছরের মধ্যে নিয়োগকৃতরা যোগদানের স্থান ত্যাগ করতে পারবেন না। এমনকি বদলি হতে পারবেন না।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের প্রজ্ঞাপনের তালিকায় দেখা গেছে, বিভাগের মধ্যে সবচেয়ে বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে বরিশাল জেলায়। এই জেলায় সর্বোচ্চ ৯৭ চিকিৎসককে নিয়োগ দেওয়া হয়েছে। পটুয়াখালী ও পিরোজপুর জেলায় ৬৬ জন করে এবং ভোলায় ৬৪ জন, বরগুনায় ৫৬ এবং ঝালকাঠি জেলায় ৩৭ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে।
 
রবিবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নিয়োগপ্রাপ্ত চিকিৎসকদের ওরিয়েন্টেশন শেষে বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা ও পিরোজপুর পাঠানো হয়েছে বলে জানা গেছে।
 
এ ব্যাপারে বরিশাল স্বাস্থ্য বিভাগীয় অফিসের উপ-পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল বলেন, আমরা প্রত্যাশা অনুযায়ী চিকিৎসক পেয়েছি। এর আগে কখনও বরিশালে এত সংখ্যক চিকিৎসক নিয়োগ দেওয়া হয়নি। আশা করছি, নতুন চিকিৎসকদের যোগদানের ফলে বরিশালে চিকিৎসক সংকট অনেকটা কেটে যাবে।
 
বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল বাদে বরিশাল বিভাগের ছয় জেলায় এক হাজার ২৩৮টি চিকিৎসকের পদ আছে। যার বিপরীতে বর্তমানে কর্মরত আছেন ৫৫০ জন।
 
এর মধ্যে বরিশাল জেলায় ২২৭ পদের বিপরীতে ১৪১ জন, পটুয়াখালীতে ১৬৯ পদের বিপরীতে ৫৪ জন, ভোলায় ১৮৭ পদের বিপরীতে ৯০ জন, পিরোজপুরে ১৮৩ পদের বিপরীতে ৭৮ জন, বরগুনায় ১২৫ পদের বিপরীতে ৬৬ জন এবং ঝালকাঠি জেলায় ৮১ পদের বিপরীতে ৪৬ জন চিকিৎসক কর্মরত আছেন।
 
তবে এই নিয়োগে পদ্মার এপারের লাখো মানুষের ভরসাস্থল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে একজন চিকিৎসকও নিয়োগ দেওয়া হয়নি। উল্টো চলতি মাসে সেখান থেকে নয় বিশেষজ্ঞ চিকিৎসককে অন্যত্র বদলি করা হয়েছে।

এছাড়া গত এক বছরে ছয় চিকিৎসক পেনশনে যাওয়ায় ৮৩ জন চিকিৎসক দিয়ে চলছে আউটডোর ও ইনডোরের তিন হাজার রোগীর চিকিৎসাসেবা। ৫০০ শয্যার হাসপাতাল অনুযায়ী সেখানে পদ রয়েছে মাত্র ৪৭৬টি।

এ ব্যাপারে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক এইচএম সাইফুল ইসলাম বলেন, আমার সঙ্গে স্বাস্থ্য সচিবের কথা হয়েছে। তিনি জানিয়েছেন স্বল্প সময়ের মধ্যে শের-ই-বাংলা মেডিক্যালে চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। নয় বিশেষজ্ঞ চিকিৎসকের বদলিতে চিকিৎসাসেবায় সাময়িক সমস্যা হলেও তা বেশি দীর্ঘ হবে না। দ্রুত সমাধান হবে।