• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ঘূর্ণিঝড় অশনি: নিরাপদ আশ্রয় ফিরছে শত শত ট্রলার

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৯ মে ২০২২  

বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় অশনির প্রভাবে গভীর সমুদ্র উত্তাল থাকায় উপকূলের দিকে রওনা হয়েছে শত শত মাছ ধরা ট্রলার। ইতোমধ্যেই কয়েকশ ট্রলার বলেশ্বর নদ এবং সুন্দরবনের বিভিন্ন স্থানে নিরাপদ আশ্রয় নিয়েছে।

এদিকে অশনির প্রভাবে রোববার (৮ মে) রাত থেকেই পাথরঘাটায় বৃষ্টি শুরু হয়েছে, সোমবার (৯ মে) দুপুরে এ প্রতিবেদন লেখা পর্যন্ত বৃষ্টিপাত হচ্ছেই। তবে এখনো কোনো ঝড়ো হাওয়া হয়নি। সময় বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পরিমাণ বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন কৃষকসহ সাধারণ মানুষ।
 
বৃহস্পতিবার (১২ মে) সুপার সাইক্লোন হয়ে উপকূলে আঘাত হানার কথা রয়েছে ঘূর্ণিঝড় অশনির। বরগুনাসহ উপকূলীয় জেলাগুলোতে দুই নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. দুলাল মিয়া বলেন, গভীর সমুদ্র উত্তাল থাকায় গতকালই (রোববার) বেশ কিছু ট্রলার নিরাপদে আসতে পেরেছে। এখন পর্যন্ত কয়েকশ ট্রলার সুন্দরবনসহ বিভিন্ন জায়গায় নিরাপদ আশ্রয়ে নিয়েছে। তবে এখনো কিছু ট্রলার সাগরে রয়েছে সেগুলো ফিরে আসতে রওনা হয়েছে। এখন পর্যন্ত কোনো দুর্ঘটনার খবর পাওয়া যায়নি।

এদিকে জেলেদের সূত্রে জানা গেছে, ইলিশ প্রজননের ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু হবে ২০ মে। চলবে ২৩ জুলাই পর্যন্ত। শেষের দিকে কয়েকটি ট্রিপের জন্য জেলেরা সমুদ্রে ইলিশ শিকারে গেছে। বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল হওয়ায় প্রচণ্ড ঢেউয়ের তোড়ে টিকতে না পেরে নিরাপদ আশ্রয়ে তীরে ফিরে এসেছে জেলেরা।