• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বিভিন্ন আয়োজনে শেখ হাসিনার জন্মদিন উদযাপিত নভেম্বরে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘সব কথা বলার পর কেউ যদি বলে আমাকে কথা বলতে দিল না, তার কি জবাব!’ উন্নয়ন যাত্রার অনন্য সারথি শেখ হাসিনা শত প্রাপ্তিতেও যার তৃপ্তি কেবল মানুষের ভালোবাসাতেই ‘সোনার বাংলা প্রতিষ্ঠার নবতর সংগ্রামের কাণ্ডারি শেখ হাসিনা’ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৬ হাজার চারা রোপণ করবে আওয়ামী লীগ শেখ হাসিনা: এক মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের অনুসরণীয় ব্যক্তিত্ব প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রকাশ হলো ‘বাংলাদেশের নেতা’ (ভিডিও) শান্তি ও উন্নয়নের অগ্রদূত শেখ হাসিনা দক্ষ হাসিনায় নির্ভার বাংলাদেশ পিতা দিয়েছেন স্বাধীনতা, কন্যা দিয়েছে উন্নতি শেখ হাসিনা, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ বঙ্গবন্ধুকে নিবেদিত বেঞ্চ ও বৃক্ষ পরিদর্শনে শেখ হাসিনা বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময়: প্রধানমন্ত্রী পর্যটনশিল্প বিকাশে অবারিত সুযোগ আছে: রাষ্ট্রপতি পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর জটিলতা কাটলেই চলবে ঢাকা-নিউইয়র্ক বিমান: প্রধানমন্ত্রী

পায়রা বন্দরের সন্নিকটে হচ্ছে আর্ন্তজাতিক মানের জাহাজ নির্মাণ কারখানা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২  

পটুয়াখালী প্রতিনিধিঃ পায়রা বন্দরের সন্নিকটে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মধুপাড়া ও মৌজায় নির্মান হবে দেশের প্রথম টেকসই আর্ন্তজাতিক মানের জাহাজ নির্মান ও মেরামত কারখানা। এটি নির্মান হলে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে। এ অঞ্চলের ৫ হাজার মানুষের কর্মসংস্থান তৈরি হবে। ক্যারেলা থেকে শুরু হয়ে কোথাও জাহাজ মেরামতের কারখানা নাই। এখানে রিপিয়ারিং ইয়ার্ড নির্মান হলে শুধু বাংলাদেশ নয় ইউরোপসহ বিভিন্ন দেশের জাহাজ এখানে মেররাত করা যাবে। এজন্য মধুপাড়া ও নিশানবাড়িয়া মৌজায়  ১০৫ একর জমি অধিগ্রহন করা হচ্ছে। জমি অধিগ্রহনের পর এবছর থেকেই কার্যক্রম শুরু হবে। ২০২৩ থেকে ৩৩ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন হবে। ইতিমধ্যে রাবনাবাদ চ্যানাল ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় এসেছে। বৃহস্পতিবার দুপুরে  প্রকল্প স্থান পরিদর্শন কালে এসব কথা বলেন শিল্প মন্ত্রনালয়ের সচিব জাকিয়া সুলতানা।

এ সময় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. জাফর উল্লাহ, বিএসিসি’র পরিচালক বেগম বদরুন নাহার, পায়রা বন্দর কতৃপক্ষের সদস্য কমোডোর এম মামুনুর রশীদ।

এর আগে ২০১৪ সালে পটুয়াখালী সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে একটি শিপইয়ার্ড নির্মাণের ঘোষণা দেন। ২০১৫ সালে শিল্প মন্ত্রণালয় পরিদর্শনকালে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়। শিল্প মন্ত্রণালয় এটিকে তাদের অগ্রাধিকারমূলক প্রকল্প হিসেবে চিহ্নিত করে বাস্তবায়নের উদ্যোগ নেয়। পরে সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান জেন্টিয়াম সলিউশনস্ এবং ডাচ প্রতিষ্ঠান ডামেন শিপইয়ার্ডস গ্রুপ বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসলে বিএসইসি’র সঙ্গে ২০২০ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠান দুইটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।