• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পায়রা বন্দরের সন্নিকটে হচ্ছে আর্ন্তজাতিক মানের জাহাজ নির্মাণ কারখানা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২  

পটুয়াখালী প্রতিনিধিঃ পায়রা বন্দরের সন্নিকটে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মধুপাড়া ও মৌজায় নির্মান হবে দেশের প্রথম টেকসই আর্ন্তজাতিক মানের জাহাজ নির্মান ও মেরামত কারখানা। এটি নির্মান হলে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে। এ অঞ্চলের ৫ হাজার মানুষের কর্মসংস্থান তৈরি হবে। ক্যারেলা থেকে শুরু হয়ে কোথাও জাহাজ মেরামতের কারখানা নাই। এখানে রিপিয়ারিং ইয়ার্ড নির্মান হলে শুধু বাংলাদেশ নয় ইউরোপসহ বিভিন্ন দেশের জাহাজ এখানে মেররাত করা যাবে। এজন্য মধুপাড়া ও নিশানবাড়িয়া মৌজায়  ১০৫ একর জমি অধিগ্রহন করা হচ্ছে। জমি অধিগ্রহনের পর এবছর থেকেই কার্যক্রম শুরু হবে। ২০২৩ থেকে ৩৩ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন হবে। ইতিমধ্যে রাবনাবাদ চ্যানাল ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় এসেছে। বৃহস্পতিবার দুপুরে  প্রকল্প স্থান পরিদর্শন কালে এসব কথা বলেন শিল্প মন্ত্রনালয়ের সচিব জাকিয়া সুলতানা।

এ সময় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. জাফর উল্লাহ, বিএসিসি’র পরিচালক বেগম বদরুন নাহার, পায়রা বন্দর কতৃপক্ষের সদস্য কমোডোর এম মামুনুর রশীদ।

এর আগে ২০১৪ সালে পটুয়াখালী সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে একটি শিপইয়ার্ড নির্মাণের ঘোষণা দেন। ২০১৫ সালে শিল্প মন্ত্রণালয় পরিদর্শনকালে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়। শিল্প মন্ত্রণালয় এটিকে তাদের অগ্রাধিকারমূলক প্রকল্প হিসেবে চিহ্নিত করে বাস্তবায়নের উদ্যোগ নেয়। পরে সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান জেন্টিয়াম সলিউশনস্ এবং ডাচ প্রতিষ্ঠান ডামেন শিপইয়ার্ডস গ্রুপ বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসলে বিএসইসি’র সঙ্গে ২০২০ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠান দুইটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।