• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পটুয়াখালীতে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয় দিবস উৎযাপন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২  

পটুয়াখালী প্রতিনিধিঃ প্রভাতে শহীদ বেদী ও জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পন, বর্নাঢ্য রেলী, কুচকাওয়াজ, শান্তির প্রতীক পায়রা উড্ডয়ন, বীর মুক্তিযোদ্ধাদের বরন, মুক্তিযুদ্ধর বীর সেনানী যোদ্ধাদের রুহের মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাতসহ বিভিন্ন ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পটুয়াখালীতে পালিত হয়েছে মহান বিজয় দিবস। যেলা প্রশাসনের আয়াজনে যেলা প্রশাসক শরীফুল ইসলামের সভাপতিত্ব এ প্রধান অতিধি হিসাবে উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন, যেলা পুলিশ সুপার সাইদুল ইসলাম, যেলা পরিষদ চেয়ারম্যান হাফিজুর রহমান, আওয়ামী লীগর সভাপতি কাজী আলমগীর হোসেন, সাধারন সম্পাদক ভিপি আ. মন্নান এবং জনপ্রতিনিধিসহ বিভিন্ন সরকারী-বেসরাকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

বাংলাদশ পুলিশ, ফায়ার সার্ভিস, আনসার বাহিনী, ক্যাডেট কোর ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুজকাওয়াজ এ অংশগ্রহন করে। এসময় প্যারেড পরিদর্শন ও প্যারডের সালাম গ্রহন করেন যেলা প্রশাসক মোহাম্মদ শরীফুল ইসলাম ও পুলিশ সুপার সাইদুল ইসলাম।

দিবসটি উপলক্ষ এ কারাগার, হাসপাতাল, শিশু সদন, এতিমখানা, ধর্মীয় প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে উন্নতমানের খাবার পরিবশন করা হয়।

যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে পটুয়াখালীর গলাচিপায় মহান বিজয়  দিবস পালিত হয়েছে। দিবসের প্রথম প্রহরে ৩১বার তোপ ধ্বনীর মাধ্যমে সুচনা করা হয়। সকালে মুক্তিযুদ্ধে বীর শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা অর্পন করেন গলাচিপা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শাহিন শাহ্, সহকারি কমিশনার ভূমি ও জেলা নির্বাহী মেজিষ্ট্রেড মো. হুমায়ুন কবির, উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, গলাচিপা থানা অফিসার ইনচার্জ শোনিত কুমার গায়েন, পৌর মেয়র আহসানুল হক তুহিনসহ  বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা- কর্মচারী, প্রেসক্লাব, গলাচিপা টেলিভিশন সাংবাদিক ফোরাম, বিভিন্ন স্কুল-কলেজ, বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসমূহ। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় প্রাঙ্গণ থেকে বিজয় মিছিল শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে তুরস্ক ফ্রেন্ডশীপ স্কুল মাঠে গিয়ে শেষ হয়। মিছিল শেষে বিভিন্ন বাহিনী ও স্কুলের ছাত্র-ছাত্রীরা কুচকাওয়াজ প্রদর্শন করেন। সেখানে মুক্তিযোদ্ধাদের ফুলেল সংবর্ধনা ও উত্তরীয় প্রদান করা হয়। এছাড়া  দিবসটি উদযাপন উপলক্ষে সরকারি-বেসরকারি উদ্যেগে মুক্তিযোদ্ধাদের সংর্বধনা প্রদান, প্রীতি ফুটবল খেলা, দোয়া মিলাদ ও কোরআনখানি, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান, আতশ বাজী প্রদর্শনী, আলোকসজ্জা, শপথ গ্রহন সহ বিভিন্ন আয়োজন রয়েছে।

মহিপুরঃ শ্রদ্ধা এবং ভালোবাসায় মহিপুর ও কুয়াকাটয় উদযাপন করা হয়েছে বাঙ্গালী জাতীর শ্রেষ্ঠ অর্জণ মহান বিজয় দিবস। সকাল  ৯টায় র‌্যালীর মধ্যে দিয়ে দিবসটির সূচনা করা হয়। এছাড়া সকাল ১০ মহিপর ইউনিয়ান আওয়ামীলীগ ও থানা যুবলীগ , মহিপুর প্রেসক্লাব , কুয়াকাটা পৌর আওয়ামীলীগ সহ সহযোগী সংগঠন ও মহিপুর থানা পুলিশ একটি আনন্দ র‌্যালী বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মহিপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে মিলিত হয়। পরে শহিদ মিনার ও বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুস্পার্পন করে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে মহিপুর থানা যুবলীগ কার্যালয় আলোচনা সভা হয়, এ সময় মহিপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আঃ মালেক আকন, সাধারন সম্পাদক নুরুল ইসলাম হাং, মহিপুর থানা যুবলীগ আহবায়ক মিজানুর রহমান বুলেট,  যুগ্ন আহবায়ক মাসুদ রানা, সদস্য মনিরুল ইসলাম, জিল্লুর রহমান কিশোর, শহিদুল ইসলাম, রিয়াজ মোর্শেদ, ফেরদৌস হাং,  ইসাহাক শেখ, ছিদ্সুদিক মোল্লা,সুমন হাং,কামাল মিয়া,ফোরকান আকন,মাসুূদ হাওলাদারসহ ইউনিয়ন, পৌর ও থানা যুবলীগের সদস্যরা উপস্হিত ছিলেন।

পটুয়াখালীর কলাপাড়ায় মহান বিজয় দিবস উদযাপন করেছে পায়রা বন্দর কর্তপক্ষ। শুক্রবার সকাল সাড়ে নয়টায় খেপুপাড়া সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে আলোচনা সভায় মিলিত হয়। এসময় বক্তব্য রাখন পটুয়াখালী-০৪ আসনর সংসদ সদস্য মহিবুর রহমান মহিব, পায়রা বন্দর চেয়ারম্যান সোহায়েল আহমেদ ও কলাপাড়া থানার ওসি মো. জসিম। বক্তারা দেশ স্বাধীনতার ইতিহাস তুলে ধরে দেশের অর্থনৈতিক উন্নয়নে পায়রা বন্দর বড় ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করেন।


পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস-২০২২ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্য শুক্রবার সকাল ৮.৩০ মি. বিশ্ববিদ্যালয়ের জয়বাংলার পাদদেশে ও বঙ্গবন্ধু’র আবক্ষ ভাস্কর্য এ পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয় শ্রদ্ধা নিবেদন করেন ভাইস-চ্যান্সলর প্রফেসর ড. স্বদশ চন্দ্র সামন্ত। এছাড়াও পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, বিভিন্ন আবাসিক হলের প্রভোস্টগন, শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ, বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ, শাখা ছাত্রলীগ, বিভিন্ন হল শাখা ছাত্রলীগ, কর্মচারী পরিষদ, সৃজনী বিদ্যানিকেতন, উদীচী শিল্পী গোষ্ঠী, বাধঁন সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন। সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন শেষে বিশ্ববিদ্যালয় খেলার মাঠে বিজয় দিবস প্যারড এ সৃজনি বিদ্যানিকেতন এর ছাত্র ছাত্রীদর কুচকাওয়াজ পরিদর্শন করেন ভাইস-চ্যান্সলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। এসময় তাদর বিভিন্ন ডিসপ্লে উপভোগ করেন। পরে বিজয় দিবসের শোভাযাত্রা বের  হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় বিশ্ববিদ্যালয়র শিক্ষক, কর্মকর্তা, ছাত্র ছাত্রী ও কর্মচারীবদ উপ¯িত ছিলন। এছাড়াও  বিশ্ববিদ্যালয় অডিটারিয়ামে বিজয় দিবস উপলক্ষ্য আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


কোস্টগার্ডঃ স্থাণীয় মানুষের সাথে সম্প্রীতি তৈরিসহ নিজেদের কার্যক্রম সম্পর্ক  এ ধারনা দিতে বিজয় দিবসে জাহাজসহ সমরাস্র সাধারন মানুষের জন্য উম্মুক্ত করে দিয়েছে পটুয়াখালীর কোস্টগার্ড আন্ধারমানিক স্টেশন। কাছ থেকে সমরাস্রসহ জাহাজ ঘুরে দেখার এমন সুযোগ পেয়ে ঢল নামেভসকল শ্রেনী-পেশার মানুষের। এসময় শিশুদের চকলেট দিয়ে আপ্যায়িত করে কোস্টগার্ড। কোস্টগার্ড সদস্যরা সাধারন মানুষের জানার আগ্রহ থেকে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তারা।