• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় পটুয়াখালীতে জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৩ মে ২০২৩  

পটুয়াখালী প্রতিনিধিঃ দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় করণীয় বিষয়ে সভা করেছেন পটুয়াখালী জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ শরীফুল ইসলামের সভাপতিত্বে সভায় জেলার সকল সরকারি দপ্তরের কর্মকর্তারা নিজ দপ্তরের প্রস্তুতি তথ্য তুলে ধরেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সাজেদুল ইসলাম, জেলা ত্রান ও পূর্নবাসন কর্মকর্তা সুমন চন্দ্র দেবনাথ সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

দুর্যোগ মোকাবিলায় প্রশাসন, র‍্যাব, পুলিশ, আনসার, কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস ও পায়রা বন্দর কর্তৃপক্ষ সম্মিলিতভাবে কাজ করবে।

জেলা প্রশাসক জানান, জেলায় সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলায় ৭০৩ টি সাইক্লোন সেল্টার ২৬ টি মুজিব কেল্লা প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজন হলে শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি- বেসরকারি বহুতল ভবনগুলোও ব্যবহার করা হবে। এ ছাড়া গৃহপালিত প্রাণীদের জন্য ও নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে।

দূর্যোগ চলাকালীন সময়ে শুকনো খাবারের জন্য ৮ লক্ষ ২২ হাজার ৫০০ টাকা ও ৪০০ মেট্রিক টন চাল, ১৪৬ বান্ডিল টেউটিন ও গৃহনির্মাণ বাবাদ ৪ লক্ষ ৩৮ হাজার টাকা মজুদ রয়েছে। এছাড়াও প্রয়োজনে সরকারের কাছে নগদ অর্থ এবং শুকনো খাবারের চাহিদা চাওয়া হয়েছে।  

জেলা স্বাস্থ্য বিভাগের ৭৬টি মেডিকেল টিম, সিপিপি ৮৭০০জন, রেড ক্রিসেন্ট প্রতিটি উপজেলায় ২৫ জন, ফায়ার সার্ভিসের কমিউনিটি ভলান্টিয়ারসহ স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যদের প্রস্তুত করা হয়েছে।
রাঙ্গাবলী, কলাপাড়াসহ বিভিন্ন উপকূলীয় উপজেলায় ইতমধ্যে দুর্যোগ প্রস্তুতি সভা অনুষ্ঠিত  হয়েছে। প্রস্তুতি মলক সভায় প্রতি উপজেলায় একটি করে কন্ট্রোল রুম খোলার মাধ্যমে সচেতনতামুলক মাইকিং করা সহ সকল দফতর খোলা রাখা, আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা, পরিস্থিতির অবনতি হলে দুর্যোগপ্রবন এলাকা থেকে মানুষের নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা এবং তাদের খাবার নিশ্চিত করার সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট গভীর নিম্নচাপটি শক্তি সঞ্চার করে বর্তমানে একই স্থানে অবস্থান করছে। নিম্নচাপটি বর্তমানে পায়রা সমুদ্র বন্দর থেকে ১২২৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিনপশ্চিমে অবস্থান করছে। বন্দরসমুহকে দূরবর্তী চার নং হুসিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া বিভাগ। সাগরে অবস্থানরত ট্রলার গুলোকে নিরাপদে চলাচল করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

নিম্নচাপটির প্রভাবে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। গুমোট আবহাওয়া বিরাজ করায় তীব্র গরমে হাস ফাস করছে উপকূলবাসী। জনসাধারনের জানমাল ও কৃষি ফসল রক্ষায় সরকারি বেসরকারি উদ্যেগে বিভিন্ন স্থানে মাইকিং করা হচ্ছে।