• সোমবার ২২ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৭ ১৪৩১

  • || ১৪ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

মা ইলিশ রক্ষার অভিযানে বরিশাল বিভাগে ৯ দিনে ৩২২ জেলের কারাদন্ড

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩  

প্রধান প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ শিকারের দায়ে গত ৯ দিনে বরিশালে বিভাগের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে আটক ৩২২ জন জেলেকে কারাদন্ড দেয়া হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘন্টায় দেয়া হয়েছে ৫৪ জেলের কারাদন্ড। ১২ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর সকাল ৮ টা পর্যন্ত পরিচালিত অভিযানে ওই জেলেদের আটকের পর কারাদন্ড দেয়া হয়েছে বলে জানিয়েছেন মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসিরউদ্দিন।

এছাড়াও ২ লাখ ৫৬ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বিভাগীয় মৎস অফিস থেকে দেয়া তথ্যা অনুযায়ী, বরিশাল বিভাগের ৬ জেলার বিভিন্ন নদীতে অভিযান করে তাদের আটক করা হয়। এর মধ্যে সবচেয়ে বেশি জেলের কারাদন্ড দেয়া হয়েছে বরিশাল জেলায়। এ জেলার ২৪৭ জন জেলেকে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম।

দ্বিতীয় সর্বোচ্চ কারাদন্ড দেয়া হয়েছে ভোলা জেলায়, ৫৩ জনকে। এছাড়াও পটুয়াখালী জেলায় ৩১, ঝালকাঠিতে ৯ ও বরগুনায় একজনকে কারাদন্ড দেয়া হয়েছে। এ সময়ে বিভাগে এক হাজার ২১টি অভিযান এবং ৩৮৪ টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে।

বরিশাল বিভাগে ১২৪ বার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ১ হাজার ৭৫৬ বার বিভিন্ন মাছঘাট, ৩ হাজার ৯ বার বিভিন্ন আড়ৎ ও ১ হাজার ৯০৯ বার বিভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরের জেলা-উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা। এসব অভিযানে ৩ হাজার ২৮৪ কেজি ইলিশ ও ১৩ লাখ ৭২ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। উদ্ধার করা জালের মূল্য নির্ধারণ করা হয়েছে দুই কোটি ৫৬ লাখ ১ হাজার টাকা। মামলা হয়েছে ৩৪১টি। নিলামে আয় হয়েছে ৪৪ হাজার ১০০ টাকা।

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসিরউদ্দিন জানান, ১১ অক্টোবর দিবাগত মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকুলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজনন স্থল সহ সারা দেশে ইলিশ আহরন, পরিবহন ও বিপনন নিষিদ্ধ থাকছে। এ সময়ে বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেয়া হচ্ছে।