• শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ ||

  • অগ্রহায়ণ ২৩ ১৪৩০

  • || ২৪ জমাদিউল আউয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন বিশ্ব বাণিজ্যের প্রবেশ দ্বার হিসেবে কাজ করবে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবকে সব সময় হৃদয়ের কাছাকাছি পেয়েছি: প্রধানমন্ত্রী আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস আজ আজ স্বৈরাচার পতন দিবস সরকার গণতন্ত্রের ভিত্তি শক্তিশালী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উপমহাদেশে গণতন্ত্রের ইতিহাসে সোহরাওয়ার্দী এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জীবন ও আদর্শ সবসময় সাহস জোগায়: প্রধানমন্ত্রী অবসরের তিন বছরের মধ্যে সরকারি কর্মকর্তারা নির্বাচন করতে পারবে না বস্ত্র খাতের রপ্তানি বাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি বাংলাদেশের অর্থনীতিতে বস্ত্রখাতের অবদান অপরিসীম : প্রধানমন্ত্রী শেখ ফজলুল হক মনির ৮৫তম জন্মদিন আজ প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বাদ দিয়ে টেকসই উন্নয়ন সম্ভব নয় : রাষ্ট্রপতি প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বাদ দিয়ে রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় : প্রধানমন্ত্রী ভূমিকম্পে কেঁপে উঠল দেশের বিভিন্ন স্থান আইএমও’র কাউন্সিল সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ পার্বত্য শান্তি চুক্তি বিশ্বে একটি অনুসরণীয় দৃষ্টান্ত: রাষ্ট্রপতি তরুণদের মুখোমুখি সজীব ওয়াজেদ জয়

মা ইলিশ রক্ষার অভিযানে বরিশাল বিভাগে ৯ দিনে ৩২২ জেলের কারাদন্ড

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩  

প্রধান প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ শিকারের দায়ে গত ৯ দিনে বরিশালে বিভাগের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে আটক ৩২২ জন জেলেকে কারাদন্ড দেয়া হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘন্টায় দেয়া হয়েছে ৫৪ জেলের কারাদন্ড। ১২ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর সকাল ৮ টা পর্যন্ত পরিচালিত অভিযানে ওই জেলেদের আটকের পর কারাদন্ড দেয়া হয়েছে বলে জানিয়েছেন মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসিরউদ্দিন।

এছাড়াও ২ লাখ ৫৬ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বিভাগীয় মৎস অফিস থেকে দেয়া তথ্যা অনুযায়ী, বরিশাল বিভাগের ৬ জেলার বিভিন্ন নদীতে অভিযান করে তাদের আটক করা হয়। এর মধ্যে সবচেয়ে বেশি জেলের কারাদন্ড দেয়া হয়েছে বরিশাল জেলায়। এ জেলার ২৪৭ জন জেলেকে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম।

দ্বিতীয় সর্বোচ্চ কারাদন্ড দেয়া হয়েছে ভোলা জেলায়, ৫৩ জনকে। এছাড়াও পটুয়াখালী জেলায় ৩১, ঝালকাঠিতে ৯ ও বরগুনায় একজনকে কারাদন্ড দেয়া হয়েছে। এ সময়ে বিভাগে এক হাজার ২১টি অভিযান এবং ৩৮৪ টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে।

বরিশাল বিভাগে ১২৪ বার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ১ হাজার ৭৫৬ বার বিভিন্ন মাছঘাট, ৩ হাজার ৯ বার বিভিন্ন আড়ৎ ও ১ হাজার ৯০৯ বার বিভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরের জেলা-উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা। এসব অভিযানে ৩ হাজার ২৮৪ কেজি ইলিশ ও ১৩ লাখ ৭২ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। উদ্ধার করা জালের মূল্য নির্ধারণ করা হয়েছে দুই কোটি ৫৬ লাখ ১ হাজার টাকা। মামলা হয়েছে ৩৪১টি। নিলামে আয় হয়েছে ৪৪ হাজার ১০০ টাকা।

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসিরউদ্দিন জানান, ১১ অক্টোবর দিবাগত মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকুলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজনন স্থল সহ সারা দেশে ইলিশ আহরন, পরিবহন ও বিপনন নিষিদ্ধ থাকছে। এ সময়ে বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেয়া হচ্ছে।