• বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৭ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

সেন্ট মার্টিনে বিকল্প পথে যাবে পণ্য, যাতায়াত করবে মানুষও

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৩ জুন ২০২৪  

মিয়ানমারে সংঘাতের জেরে নিরাপত্তা জনিত কারণে টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে গত পাঁচদিন ধরে ট্রলার চলাচল বন্ধ থাকার পর শুক্রবার থেকে বিকল্প পথে কক্সবাজার থেকে সেন্ট মার্টিনে পণ্যবাহী ট্রলার চলাচলের সিদ্ধান্তের কথা জানিয়ে জেলা প্রশাসন।

কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, মিয়ানমারে সংঘাতের কারণে টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এ অবস্থা দ্বীপে যেন খাদ্য সংকট না হয় সেজন্য বিকল্প পথে সরাসরি কক্সবাজার থেকে নৌযান চলাচলের সিদ্ধান্ত হয়েছে।

তিনি জানান, শুক্রবার থেকে কক্সবাজার শহরের নুনিয়ারছড়ার বিআইডব্লিউটিএ ঘাট থেকে সাগরপথে নিয়মিত পণ্যবাহী ট্রলার চলাচল করবে। বৃহস্পতিবার টেকনাফের শাহপরীর দ্বীপের ঘোলারচর পয়েন্ট থেকে পাঁচটি ট্রলারে করে কিছু পণ্য পাঠানো হবে।

তিনি আরও জানান, নাফ নদীতে যেহেতু ট্রলার দেখলেই গুলি ছোঁড়া হচ্ছে সেকারণে বিকল্প পথ হিসেবে কক্সবাজার থেকে পণ্য পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। এ পথে নিরাপত্তার কোনো ঘাটতি নেই।

ইয়ামিন হোসেন জানান, মানুষের চলাচলও সীমিত আকারে স্বাভাবিক করা হচ্ছে। জরুরি ভিত্তিতে যাদের টেকনাফে যাতায়াত করা দরকার তাদের শাহপরীর দ্বীপের ঘোলারচর থেকে নির্দিষ্ট ট্রলারে করে কোস্টগার্ডের সহায়তায় যাতায়াতের সুযোগ দেওয়া হবে। তবে এ রুটে সীমিত আকারে ট্রলার চলবে শুধুমাত্র জোয়ারের সময়।

প্রসঙ্গত, টেকনাফ সেন্ট মার্টিন রুটের নাফ নদীতে গত ৫ জুন থেকে ট্রলার লক্ষ্য করে গুলি ছোড়া হচ্ছে মিয়ানমারের ওপার থেকে। এতে নিরাপত্তা জনিত কারণে গত ৭ জুন থেকে বন্ধ রয়েছে ট্রলার ও স্পিডবোট চলাচল। সেই থেকে বিচ্ছিন্ন রয়েছে সেন্ট মার্টিনের সঙ্গে সব যোগাযোগ।