• বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৫ রবিউস সানি ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাবি: প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেবে ওমিক্রন: করণীয় নির্ধারণে বৈঠকে ১৮ মন্ত্রণালয় রাজস্ব বোর্ডকে সেবাধর্মী, জনবান্ধব ও করদাতাবান্ধব করেছে সরকার ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী অর্থনৈতিক অঞ্চলসমূহে ২৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিজনেস সামিট বিনিয়োগ বাজার তৈরি করবে: প্রধানমন্ত্রী তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোটগ্রহণ শুরু

দেশের সব রেললাইন ব্রডগেজে রূপান্তর করবে সরকার

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

সরকার সারাদেশের সব রেললাইন ব্রডগেজে রূপান্তর করবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি বলেছেন, আমরা মিটারগেজ রেললাইন পরিবর্তনের উদ্যোগ নিয়েছি। সারাদেশের সব রেললাইন ব্রডগেজে রূপান্তর করবো। তখন ১২০-১৩০ কিলোমিটার গতিতে ব্রডগেজে ট্রেন চলবে। এরইমধ্যে আমরা সে প্রকল্প হাতে নিয়েছি। আশা করি, কিছুদিনের মধ্যেই প্রকল্পের কাজ শুরু হবে।

জয়দেবপুর থেকে ময়মনসিংহ হয়ে জামালপুর পর্যন্ত আরেকটি ব্রডগেজ রেললাইন নির্মাণ করা হবে বলেও জানান রেলমন্ত্রী।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় ময়মনসিংহের গফরগাঁও রেল স্টেশনে যাত্রী সুবিধা বাড়াতে প্লাটফর্ম উঁচুকরণ, স্টেশন ভবন সংস্কার, এক্সেস কন্ট্রোল এবং প্লাটফর্ম শেড নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।

রেলমন্ত্রী বলেন, গফরগাঁও রেল স্টেশনের বিদ্যমান রেল লাইনের পাশেই ব্রডগেজ লাইন স্থাপন হবে। ব্রডগেজের জন্য জায়গা অনেকটা বেশি লাগে। এ লাইন স্থাপনের পর গফরগাঁও রেল স্টেশনে একটি ফুটওভার ব্রিজ করে দেবো। যাতে মানুষ নিরাপদে চলাচল করতে পারে। এছাড়া বিদ্যমান রেল স্টেশনের প্লাটফর্ম উঁচু করাসহ আরেকটি শেড আমরা করে দেবো। তখন দুদিক থেকেই যাত্রীরা ট্রেনে উঠতে পারবে। তখন বয়স্ক, শিশুদের প্লাটফর্ম থেকে ট্রেনে উঠতে কোনো কষ্ট হবে না।

সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি-জামায়াত হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার নতুন ইস্যু বেছে নিয়েছে মন্তব্য করে নূরুল ইসলাম সুজন বলেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে। বিএনপি-জামায়াত যখন দেখেছে, সারাদেশের মানুষ আজ শেখ হাসিনার পেছনে, উন্নয়নের পেছনে, মানুষ এখন শান্তি চায়- ঠিক তখনই উন্নয়নের ধারা ব্যাহত করতে তারা চক্রান্ত শুরু করছে।

এ প্রসঙ্গে মন্ত্রী আরও বলেন, তারা (বিএনপি-জামায়াত) সংখ্যালঘুদের বাড়িঘর ও মন্দিরে হামলা এবং ভাঙচুরের পথ বেছে নিয়েছে। সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত হয়েছে। যেমনটি ২০১৩ সালের দিকে তারা করেছিল। আমরা আশা করি, গফরগাঁওয়ের মানুষ এ সন্ত্রাসী কর্মকাণ্ড রুখে দেবে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ডিএন মজুমদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, ময়মনসিংহ-১০ আসনের সাংসদ ফাহমী গোলন্দাজ বাবেল ও রেল মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা প্রমুখ বক্তব্য দেন।