• বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৫ রবিউস সানি ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাবি: প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেবে ওমিক্রন: করণীয় নির্ধারণে বৈঠকে ১৮ মন্ত্রণালয় রাজস্ব বোর্ডকে সেবাধর্মী, জনবান্ধব ও করদাতাবান্ধব করেছে সরকার ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী অর্থনৈতিক অঞ্চলসমূহে ২৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিজনেস সামিট বিনিয়োগ বাজার তৈরি করবে: প্রধানমন্ত্রী তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোটগ্রহণ শুরু

ঢাকা-মালে সম্পর্ক জোরদারে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসা বাণিজ্য বৃদ্ধিতে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে যোগাযোগ বৃদ্ধির প্রয়োজীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, দু’দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করতে পারলে দ্বিপক্ষীয় ব্যবসা বাণিজ্য আরো বৃদ্ধি পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ তাঁর সরকারি বাসভবন গণভবনে ঢাকায় সফররত মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিমের সঙ্গে বৈঠকে এ কথা বলেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন। 

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ মানবসেবা ও স্বাস্থ্য সেবায় মালদ্বীপকে কারিগরি সহায়তা দিতে পারে। তিনি বলেন, আমরা আমাদের স্বাস্থ্য খাতের অভিজ্ঞতা মালদ্বীপের সঙ্গে শেয়ার করতে পারি। বাংলাদেশ প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছে। বাংলাদেশ এ ক্ষেত্রে মালদ্বীপকে সহায়তা করতে পারে। তিনি বাংলাদেশের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সেবা ব্যবহার করার পরামর্শ দেন মালদ্বীপকে। 

প্রধানমন্ত্রী মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টকে বলেন তিনি বিভিন্ন অন্তর্জাতিক ফোরামে মালদ্বীপকে একটি জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ হিসাবে তুলে ধরেন। তিনি মালদ্বীপের জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করেন। 

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট বলেন, তাঁর দেশ যখনি কোন সংকটের সম্মুখীন হয়, তখনি বাংলাদেশের সমর্থন পায়। ফয়সাল নাসিম বলেন, তিনি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেছেন। এটি ছিল একটি খুবই হৃদয়স্পর্শি বিষয়। তিনি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ’র শ্রদ্ধা ও শুভেচ্ছা প্রধানমন্ত্রীকে অবহিত করেন। বাংলাদেশে মেডিকেল কলেজে মালদ্বীপের বিপুল সংখ্যক শিক্ষার্থীর লেখা পড়া করার উল্লেখ করে এ বিষয়ে তিনি বাংলাদেশের সহযোগিতা কামনা করেন। 

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম তাঁর ঢাকা সফরকে খুবই ফলপ্রসু উল্লেখ করেন। তিনি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি’র সঙ্গে বৈঠক করেন। এ সকল বৈঠকে স্বাস্থ্য ও শিক্ষায় দু’দেশের মধ্যে সহযোগিতা নিয়ে আলোচনা হয়। বৈঠক তিনি খুবই ইতিবাচক বলে উল্লেখ করেন। 

বৈঠকে অন্যান্যের মধ্যে মালদ্বীপের স্বাস্থ্যমন্ত্রী আহমেদ নাসিম, শিক্ষামন্ত্রী ড. ইব্রাহিম হাসান, ঢাকায় নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনার শিরুজিমাথ সামীর এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস উপস্থিত ছিলেন।