• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

করোনা টিকা নিয়ে বাংলাদেশের সাফল্যের প্রশংসা ইউনিসেফের

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৪ মে ২০২২  

করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশের উদ্যোগ ও ব্যবস্থাপনা বিশ্বের বহু দেশের চেয়ে ভাল ছিল। সাফল্যের সঙ্গে দেশের অধিকাংশ মানুষকে আনা হয়েছে টিকাদানের আওতায়, যা অনেক বড় ও উন্নত দেশও পারেনি। এ কার্যক্রমে বিশ্বের ১২১ দেশের মধ্যে বাংলাদেশকে পঞ্চম স্থানে রেখেছে নিক্কেই। এবার প্রশংসা করেছে জাতিসংঘের জরুরি শিশু তহবিলবিষয়ক সংস্থা ইউনিসেফ।

সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত করোনা টিকাকরণ নিয়ে সাফল্যের গল্পে লাল-সবুজের দেশটির নাম শীর্ষে রাখা হয়েছে। একই সঙ্গে কৃতজ্ঞতা জানানো হয়েছে ঝুঁকি নিয়ে এ কার্যক্রমে সহায়তাকারী স্বেচ্ছাসেবকদের।

মহামারি শুরুর পর গত বছরের ফেব্রুয়ারিতে বিশ্বব্যাপী করোনা টিকা বিতরণ শুরু করে কোভ্যাক্স। তাদের উদ্যোগ ও ইউনিসেফের সহায়তায় এবং কূটনৈতিক সুসম্পর্ক কাজে লাগিয়ে যেসব দেশ নিজ নাগরিকদের সুরক্ষায় টিকাদান কার্যক্রম উত্তরোত্তর এগিয়ে নিতে পেরেছে তাদের তত্ত্ব-উপাত্ত্ব মূল্যায়ণ করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

সফলতার গল্পে বলা হয়েছে, গত বছরের জুনে কোভ্যাক্সের টিকা দিয়ে বাংলাদেশ মাত্র চার শতাংশ মানুষকে সুরক্ষিত করতে পারলেও কয়েক মাসের মধ্যে নিজ উদ্যোগে এ কর্মসূচি অনেক এগিয়ে যায়। এতে গত এপ্রিল পর্যন্ত ৬৭ শতাংশ মানুষকে দুই ডোজ টিকাদানের আওতায় আনা গেছে, যা সত্যিই প্রশংসনীয়।