• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী

গ্রাহকের আস্থা অর্জনে কাজ করছে ভূমি মন্ত্রণালয়: সচিব

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২  

গ্রাহকদের আস্থা অর্জনের জন্য ভূমি মন্ত্রণালয় কাজ করছে বলে জানিয়েছেন ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান। বুধবার (২৮ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভায় এ কথা জানান তিনি।

সচিব বলেন, ভূমিসেবা গ্রাহকের কথা মাথায় রেখে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সার্ভিস সিস্টেমগুলো সহজ করে তৈরি করা হয়েছে। মেইল কিংবা সামাজিক যোগাযোগমাধ্যম যারা ব্যবহার করতে পারেন, তারা একইভাবে খুব সহজে ঘরে বসেই ই-নামজারি আবেদন, অনলাইনে ভূমি উন্নয়ন কর দিতে পারেন কিংবা জমির ম্যাপ ও খতিয়ানের জন্য আবেদন করতে পারেন। এমনকি এসব সেবা কেবল ১৬১২২ তে ফোন করেও গ্রহণ করা যাচ্ছে।

এছাড়া একটি নির্দিষ্ট ফি দিয়ে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) সহায়তায় অনলাইন ভূমি সেবার জন্য আবেদন করা যাচ্ছে বলে জানান তিনি।

ভূমি সচিব বলেন, কেবল ব্যবস্থাপনা ডিজিটালাইজেশন বা আইন সংস্কার নয়, আমরা আমাদের সম্মানিত ভূমি সেবা গ্রাহকদের আস্থা অর্জনের জন্য কাজ করছি।

দৈনন্দিন জীবনধারণ, সামাজিক রীতি ও অর্থনৈতিক কার্যক্রমের সঙ্গে ভূমি নিবিড়ভাবে সম্পর্কিত বলে জানান মোস্তাফিজুর রহমান। এজন্য নাগরিকের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে বুনিয়াদী ধারণা থাকা আবশ্যক বলে মনে করেন তিনি।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আরিফ ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র ঢাকার নীলক্ষেতে অবস্থিত। এতে সহকারী কমিশনারসহ (ভূমি) ভূমি মন্ত্রণালয় এবং অন্যান্য মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ নেন।