• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

‘নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের গ্রন্থ পাঠে উদ্বুদ্ধ করতে হবে’

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩  

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশকে একটি মর্যাদাশীল উন্নত-সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করতে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারণ করাতে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ পাঠে উদবুদ্ধ করতে হবে।

তিনি বলেন, কোনো অবস্থায়ই এ আদর্শ থেকে বিচ্যুৎ হওয়া চলবে না। জনগণকে এ চেতনার মিছিলে সামিল করতে এ বিষয়ে কবিতা, প্রবন্ধ, গল্প উপন্যাস রচনা করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় উদবুদ্ধ হয়ে নিজ নিজ কাজ সঠিকভাবে করতে পারলে আমাদের দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ হয়ে উঠবে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে কবি মনিরুজ্জামান বাদল রচিত ‘মুক্তির সংগ্রাম নিরন্তর’ গ্রন্থের মোড়ক উন্মোচন, সেমিনার ও কবিতাপাঠ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বৈষম্যহীন সমাজব্যবস্থার চেতনা এবং সর্বোপরি জাতির পিতার আদর্শের চর্চার মধ্য দিয়েই আমাদের মেধা ও মননকে গড়ে তুলতে হবে। আমাদের দেশের সহজ-সরল পরিশ্রমী সাধারণ মানুষ, নদী, প্রাকৃতিক সৌন্দর্যকে ভালোবাসতে হবে। বহুমুখী জীবনাভিজ্ঞতার অসামান্য প্রকাশ ‘মুক্তির সংগ্রাম নিরন্তর’ বইয়ের মতো মুক্তিযুদ্ধবিষয়ক বই বেশি করে পড়তে হবে। মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীরশহিদদের স্বপ্ন বাস্তবায়নে কাজ করতে হবে।

গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. আবুবকর সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন এটিএন নিউজের সিইও ছড়াকার হাসান শরীফ। প্রগতি নাট্যম আয়োজিত সেমিনারে ‘পঞ্চকাব্যের নওল কথক: কবি মনিরুজ্জামান বাদল’ শিরোনামের মূলপ্রবন্ধ উপস্থাপন করেন নাট্যকার ও গবেষক ড. জাহারাবী রিপন। অনুষ্ঠানের শুরুতে সংগীত পরিবেশন করেন শিল্পী মানিজা মুনি এবং শেষে একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিকার মুসাররাত জামান অরণি।