• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জঙ্গিবাদে মুষ্টিমেয় লোক জড়িত: আইজিপি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২৩  

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন সিলেটে জঙ্গি তৎপরতায় যুবকদের জড়িত থাকার বিষয়ে বলেন, মুষ্টিমেয় লোক জঙ্গিবাদ তথা অপরাধ কর্মকাণ্ডে জড়িত। সিলেটের লোক জঙ্গিবাদে জড়িত, আমি বলতে চাই না।

শনিবার (২৯ এপ্রিল) দুপুর পৌনে ২টার দিকে সিলেট জেলা পুলিশ লাইন্সে সাংবাদিকদের সঙ্গে মতবিনিয়কালে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইজিপি।

রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে তিনি বলেন, প্রতিটি ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে। গত পরশু দিনও বেশকিছু অপরাধীকে ধরেছি। আমাদের সাফল্যও রয়েছে। আমরা আশা করছি, শিগগিরই বিষয়টির আরও উন্নতি হবে।

গুজব ছড়ানো প্রসঙ্গে আইজিপি বলেন, গুজব ছড়ানোর বিষয়ে আইন আছে। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। গুজব ছড়ানোর বিষয়ে পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানান তিনি।

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ পুলিশ পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করছে। এ জন্য আমাদের সকল সহকর্মী ওয়েল মোভিভেটেড। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ দমনে জিরো টলারেন্স নীতির আলোকে আমরা আমাদের দায়িত্ব পালন করছি। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে যে কাজ, সেটা আমরা সফলভাবে করেছি। সেই সাফল্য ঈর্ষণীয়।

জাতীয় নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, মামলার তদন্ত এবং অর্পিত দায়িত্ব দীর্ঘদিন ধরে আমরা সফলভাবে পালন করছি। আমি বিশ্বাস করি, আমাদের যে জনবল ও প্রশিক্ষণ ও সক্ষমতা আছে, তাতে আইনশৃঙ্খলাজনিত যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য বাংলাদেশ পুলিশ প্রস্তুত আছে। তাছাড়া নির্বাচন কেন্দ্রিক দায়িত্ব পালনে ইসির নির্দেশনা অনুযায়ী পুলিশ কাজ করবে। এ ক্ষেত্রে যে কেউ বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি ঘটানোর চেষ্টা করলে, মোকাবিলা করার জন্য পুলিশ প্রশাসন প্রস্তুত আছে।

ট্যুরিস্ট পুলিশের সংখ্যা বাড়ানোর বিষয়ে আইজিপি বলেন, এক সময় ট্যুরিস্ট পুলিশ ছিল না। আমরা জেলা পুলিশ দিয়ে দায়িত্ব পালন করিয়েছি। এখন প্রধানমন্ত্রীর নির্দেশনায় ট্যুরিস্ট পুলিশ করা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে পর্যটন বিকশিত হচ্ছে। তাই সময় সময় এই সংখ্যা আরও বাড়বে।

পুলিশ সদস্যদের অপরাধে জড়িত হওয়ার বিষয়ে তিনি বলেন, সব কিছুর একটা প্রক্রিয়া আছে। বিধি অনুযায়ী যে শাস্তি পাওয়ার সেটি পাবে।

আইজিপি আরও বলেন, বাংলাদেশ পুলিশ দেড়শ বছরের পুরোনো প্রতিষ্ঠান। আমরা জনগণের সন্তুষ্টির জন্য কাজ করে থাকি। এ দেশে সকল শ্রেণি-পেশার মানুষকে নিয়ে কাজ করে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে পুলিশ কাজ করেছে। এখন সাধারণ মানুষ রাতের বেলা নিরাপদে ঘুমাতে পারছে।

এ সময় সিলেট রেঞ্জের ডিআইজি, মেট্টোপলিটন পুলিশ কমিশনার, চার জেলার এসপি, র‌্যাব অধিনায়কসহ পুলিশের বিভিন্ন পর্যায়ে কর্মকর্তারা উপস্থিত ছিলেন।